বয়স ১০০ বছর, ফুটবল-সম্রাট পেলের প্রয়াণের খবরে বাকরুদ্ধ মা সেলেস্তে আরান্তে

ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার গভীর রাতে প্রয়াত হয়েছেন ফুটবল-সম্রাট পেলে। তাঁর প্রয়াণে সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা শোকাহত।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 9:36 AM IST / Updated: Dec 30 2022, 03:30 PM IST

প্রত্যেকের সাফল্যের পিছনেই কারও না কারও বিরাট অবদান থাকে। বেশিরভাগ সময়ই সেটা হয় পরিবার। পেলেরও ফুটবলার হয়ে ওঠার পিছনে মা সেলেস্তে আরান্তের বড় অবদান ছিন। ব্রাজিলের দরিদ্র পরিবারে জন্মেও যে পেলে বিশ্বের সেরা ফুটবলার হয়ে উঠতে পেরেছিলেন, মায়ের অবদান ছাড়া সেটা কোনওদিন সম্ভব হত না। সারাজীবন পেলেকে আগলে রেখেছেন তাঁর মা। পেলে ব্রাজিলের হয়ে ২ বার বিশ্বকাপ জেতার পরেও ছেলের খেলার সব খবর রাখতেন সেলেস্তে। তিনি ম্যাচ দেখতে তো স্টেডিয়ামে যেতেনই, এমনকী অনুশীলনের সময়ও হাজির হয়ে যেতেন। ১৯৬৬ সালের বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে ব্রাজিল দল অনুশীলন করছিল তেরেসোপোলিসে। সেখানে আচমকা হাজির হয়ে যান পেলের মা। তিনি যে ব্রাজিলের অনুশীলন দেখতে যাবেন, সে ব্যাপারে আগে থাকতে কাউকে কিছু জানাননি। হঠাৎ মাকে দেখতে পেয়ে মাঠের বাইরে ছুটে এসে তাঁকে জড়িয়ে ধরেন পেলে। সম্প্রতি ১০০ বছরে পা দিয়েছেন সেলেস্তে। তাঁর শততম জন্মদিন পালন করেন পেলে। কিন্তু তিনি নিজে শতায়ু হতে পারলেন না। ৮২ বছর বয়সেই থেমে গেল পেলের জীবনের যাত্রা। তাঁর মা বেশ কিছুদিন ধরেই অসুস্থ। ছেলের প্রয়াণের খবর তাঁর অসুস্থতা বাড়িয়ে দিয়েছে।

সম্প্রতি ব্রাজিলের একটি সংবাদমাধ্যম পেলের মাকে বর্ষসেরা মায়ের সম্মানে ভূষিত করে। কিন্তু যাঁর জন্য সেলেস্তের এত সম্মান, সেই পেলেই আর রইলেন না।

ব্রাজিলের মিনাস গেরাইস প্রদেশের ট্রেস কোরাকোয়েস শহরে জন্ম হয় সেলেস্তের। তাঁর বিয়ে হয় পেলের বাবা হোয়াও র‍্যামোস ডো ন্যাসিমেন্টোর সঙ্গে। পেলের জন্ম হওয়ার পর কয়েক বছরের মধ্যেই তাঁরা বাউরু শহরে গিয়ে থাকতে শুরু করেন। পেলে ছোটবেলা থেকেই খেলা শুরু করেন। মায়ের উৎসাহে ফুটবলার হয়ে ওঠেন পেলে। ১৫ বছর বয়সে স্যান্টোস ক্লাবের হয়ে খেলার সুযোগ পাওয়ার পর আর তাঁকে পিছনে ফিরে তাকাতে হয়নি।

এই কিংবদন্তি প্রয়াত হওয়ার পর তাঁর পরিবারের পক্ষ থেকে ফেসবুক পেজে লেখা হয়েছে, ‘রাজা পেলের যাত্রাপথ জুড়ে ছিল অনুপ্রেরণা ও ভালবাসা। তিনি শান্তিতে প্রয়াত হয়েছেন। তাঁর যাত্রাপথে অসাধারণ খেলার মাধ্যমে সবাইকে আনন্দ দেন এডসন। তিনি একটিু যুদ্ধ থামিয়ে দিয়েছিলেন, সারা বিশ্বে সামাজিক কাজকর্ম করেছেন এবং সারা বিশ্বে ভালবাসা ছড়িয়ে দিয়েছেন। তিনি বিশ্বাস করতেন, সব সমস্যার সমাধান করতে পারে ভালবাসা। তাঁর বার্তা ভবিষ্যৎ প্রজন্মকে পথ দেখাবে।’

আরও পড়ুন-

২০১৫ সালে পেলের সঙ্গে দেখা হওয়ার কথা মনে পড়ছে, শ্রদ্ধা জানিয়ে ট্যুইট মুখ্যমন্ত্রীর

পেলের আগে ১০ শুধুই একটা সংখ্যা ছিল, ফুটবল-সম্রাটকে শ্রদ্ধা নেইমারের

Pele : প্রয়াত কিংবদন্তি পেলে, সম্রাটকে হারিয়ে শোকস্তব্ধ ফুটবলবিশ্ব

Read more Articles on
Share this article
click me!