কেমোথেরাপি কাজ বন্ধ করে দেওয়াতেই কি জীবনাবসান হল ফুটবল-সম্রাট পেলের?

ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার গভীর রাতে প্রয়াত হয়েছেন ফুটবল-সম্রাট পেলে। তাঁর প্রয়াণে বিশ্বজুড়ে শোকের আবহ। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা পেলের পরিবারকে সান্ত্বনা দিচ্ছেন।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 12:15 PM IST / Updated: Dec 30 2022, 06:14 PM IST

২৯ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বর, ১ মাস সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি থাকার পর প্রয়াত হলেন ফুটবল-সম্রাট পেলে। কিন্তু ঠিক কী কারণে তাঁর জীবনাবসান হল? হাসপাতালের পক্ষ থেকে সরকারিভাবে কোনও বিবৃতি জারি না হওয়ায় বিশ্বজুড়ে নানা জল্পনা চলছে। কেউ বলছেন করোনা আক্রান্ত হওয়ার ফলে শ্বাসকষ্ট জনিত সমস্যা বেড়েছিল পেলের, আবার কেউ বলছেন হার্ট ও কিডনির সমস্যার ফলেই প্রয়াত হয়েছেন পেলে। কোল ক্যান্সারের কথাও উঠে আসছে। ফলে পেলের প্রয়াত হওয়ার আসল কারণ এখনও সাধারণ মানুষের অজানা। তবে একটা বিষয় স্পষ্ট, পেলের শরীরে নানা ধরনের সমস্যা ছিল। বড়দিনের ঠিক আগে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। সেই সঙ্কটজনক পরিস্থিতি থেকে আর বেরোতে পারলেন না ব্রাজিলের এই কিংবদন্তি ফুটবলার। দিয়েগো মারাদোনার প্রয়াণের ২ বছর পর এবার বিদায় নিলেন আর্জেন্টিনার প্রাক্তন অধিনায়কের সঙ্গে যুগ্মভাবে গত শতাব্দীর সেরা ফুটবলার নির্বাচিত হওয়া পেলে। 

৮২ বছর বয়সে প্রয়াত হয়েছেন এডসন আরান্তেস ডো ন্যাসিমেন্টো। তিনি অবশ্য বিশ্বজুড়ে পেলে হিসেবেই পরিচিত। তাঁর পুরো নাম অনেকেই জানেন না। কিন্তু সারা বিশ্বের মানুষ পেলেকে চেনেন, তাঁর অবিস্মরণীয় খেলা ও সাফল্যের কথা জানেন। উয়েফা ঠিকই বলেছে, পেলেই তো বিশ্ব ফুটবলের প্রথম তারকা। ১৭ বছর বয়সেই দেশকে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন করে সারা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠেন পেলে। অবিশ্বাস্য সাফল্যের কারণেই সাও পাওলো থেকে সাঁতরাগাছি, সব জায়গাতেই পেলের প্রয়াণের খবর পেয়ে শোকস্তব্ধ ফুটবলপ্রেমীরা। 

কয়েকদিন আগেই পেলের পরিবারের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়া পোস্টে জানানো হয়ে, ফুটবল-সম্রাটের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। সোশ্যাল মিডিয়ায় আপলোড করা একটি ভিডিওতে সবাইকে বিদায়ও জানান পেলে। তখনই বিশ্বজুড়ে উদ্বেগ বেড়ে যায়। এরই মধ্যে কয়েকটি সংবাদমাধ্যম দাবি করে, বড়দিনের পরেই প্রয়াত হয়েছেন পেলে। সেই সময় এই কিংবদন্তির পরিবারের পক্ষ থেকে সেই খবর অস্বীকার করা হয়। শেষপর্যন্ত বৃহস্পতিবার রাতে প্রয়াত হলেন পেলে।

গত বছরের সেপ্টেম্বরে পেলের কোলন টিউমারের অস্ত্রোপচার হয়। এরপর থেকেই নিয়মিত কেমোথেরাপি চলছিল। কিন্তু কয়েকদিন আগে চিকিৎসকরা জানান, পেলের শরীরে ক্যান্সার ছড়িয়ে পড়েছে। তাঁর শরীরে সম্প্রতি কেমোথেরাপি কাজ করছিল না। সেই কারণেই হয়তো বিদায় নিতে হল বিশ্বের অন্যতম শ্রদ্ধেয় ফুটবলারকে।

আরও পড়ুন-

পেলেই সর্বকালের সেরা ফুটবলার, এক সাক্ষাৎকারে বলেছিলেন দিয়েগো মারাদোনা

বয়স ১০০ বছর, ফুটবল-সম্রাট পেলের প্রয়াণের খবরে বাকরুদ্ধ মা সেলেস্তে আরান্তে

Pele : প্রয়াত কিংবদন্তি পেলে, সম্রাটকে হারিয়ে শোকস্তব্ধ ফুটবলবিশ্ব

Read more Articles on
Share this article
click me!