Fact Check: ম্যাচের প্যালেস্টাইনের পতাকা হাতে উদ্‌যাপন রোনাল্ডোর! জানুন সত্যিটা কী...

পর্তুগিজ ফুটবল কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি প্যালেস্টাইনকে সমর্থন করে সে দেশের পতাকা উড়িয়েছেন খেলার মাঠে? সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও খুব ভাইইরাল হচ্ছে

Rajat Karmakar | Published : Oct 13, 2023 6:09 AM IST

পর্তুগিজ ফুটবল কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) কি প্যালেস্টাইনকে সমর্থন করে সে দেশের পতাকা উড়িয়েছেন খেলার মাঠে? সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও খুব ভাইইরাল হচ্ছে, যেখানে দেখা যাচ্ছে ম্যাচের শেষে একজন ফুটবলার জয় উদ্‌যাপন করতে প্যালেস্টাইনের পতাকা ওড়াচ্ছেন। ভিডিওতে দাবি করা হয়েছে, এই ফুটবলার আর কেউ নন, স্বয়ং রোনাল্ডো। কিন্তু আদৌ এই দাবি কতটা সত্যি?

সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম টুইটারে (এক্স), সাদা জার্সি পরে প্যালেস্টাইনের পতাকা তুলে রোনাল্ডোর মতো দেখতে ফুটবলারারের একটি ভিডিও খুব ভাইরাল হয়েছে।

 

 

 

 

যদিও সেই ভিডিও খুব একটা স্পষ্ট ছিল না, তবুও বহু মানুষ সেই ফুটবলারকে রোনাল্ডো বলেই বিশ্বাস করেন। গত ৮ অক্টোবর এম হোসাইফার নামের প্রোফাইল থেকে এই ভিডিও টুইট করা হয়েছে, যাতে লেখা হয়েছে, 'কিং রোনাল্ডো-ও প্যাবেস্টাইনের মুসলমানদের সমর্থন করেন।' আরও একটি টুইটে লেখা হয়েছে, ম্যাচ জেতার পর প্যালেস্টাইনের পতাকা নেড়ে সমর্থন জানাচ্ছেন রোনাল্ডো। অনেক ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে এই একই ভিডিও শেয়ার করা হয়েছে।

তবে ঘটনা হল ভিডিওটিতে পর্তুগিজ তারকা ফুটবলার নন, প্যালেস্টাইনের পতাকা নেড়েছেন মরক্কোর ফুটবলার জাভেদ এল ইয়ামিক। ২০২২ ফিফা বিশ্বকাপে মরক্কো কানাডাকে পরাজিত করার পরে প্যালেস্টাইনের সমর্থনে ইয়ামিক-কে এমন উদযাপন করতে দেখা গিয়েছিল।

 

 

রোনাল্ডোকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতিতে আন্তর্জাকি দৃষ্টি আকর্ষণ করাই এই ভিডিওর মূল্য উদ্দেশ্য ছিল। আপাতত ইজরায়েল এবং হামাসের মধ্যে চলা যুদ্ধের আবহে ভিডিওটি প্রচুর ভিউ আদায় করে নিচ্ছে ইন্টারনেটে। তবে সত্যিটা পাল্টানো যায় না। আর এটাই সত্যিই ভিডিওতে দেখতে পাওয়া ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নন।

Read more Articles on
Share this article
click me!