Cristiano Ronaldo: 'তুমি থামবে কোথায়?' অবসর নিয়ে পরিকল্পনা জানালেন রোনাল্ডো

অধিনায়কের আর্মব্যান্ড পরে পর্তুগালকে ইউরো এনে দিলেও বিশ্বকাপ ছোঁয়ার স্বপ্ন, স্বপ্নই থেকে গিয়েছে। তাই সেই স্বপ্নকেই আরও একবার ধাওয়া করতে চান রোনাল্ডো। ২০২৬ সালকে পাখির চোখ করে আরও একবার বিশ্বকাপের জন্য ঝাঁপাতে চান তিনি। এখন বয়স ৩৮।

Rajat Karmakar | Published : Oct 11, 2023 3:17 AM IST / Updated: Oct 11 2023, 11:03 AM IST

এক সময় তাঁর এবং লিওনেল মেসির দ্বৈরথ দেখার জন্য গোটা বিশ্ব মুখিয়ে থাকত। এখন তাঁরা দূরের গ্রহের বাসিন্দা। একজন মধ্যপ্রাচ্যের সৌদি আরবে মরুদেশ মাতাচ্ছেন। অন্য জন্য মার্কিন মুলুকের মায়ামিতে মিঠে আলো ছড়াচ্ছেন। শুধু ফুটবল মানচিত্রের বিচারেই নন, এঁরা অবসরের ভাবনাতেও দূরের গ্রহে বাস করছেন। যেখানে মেসি জানিয়েছেন ২০২৬ সালের বিশ্বকাপ খেলার কোনও পরিকল্পনা তাঁর নেই, সেখানেই রোনাল্ডো কিন্তু ভিন্ন মেরুতে অবস্থান করছেন।

অধিনায়কের আর্মব্যান্ড পরে পর্তুগালকে ইউরো এনে দিলেও বিশ্বকাপ ছোঁয়ার স্বপ্ন, স্বপ্নই থেকে গিয়েছে। তাই সেই স্বপ্নকেই আরও একবার ধাওয়া করতে চান রোনাল্ডো। ২০২৬ সালকে পাখির চোখ করে আরও একবার বিশ্বকাপের জন্য ঝাঁপাতে চান তিনি। এখন বয়স ৩৮। যদিও তিনি সর্বোচ্চ পর্যায়ে ফুটবল খেলছেন না, তবে বয়সের ভারে রোনাল্ডো যে ক্লান্ত নন তা তাঁর খেলায় স্পষ্ট।

তবে ইউরোপিয়ান ফুটবল থেকে দূরে রয়েছেন। তাই অনেকেই রোনাল্ডোর ফর্মকে গুরুত্ব দিতে নারাজ। পর্তুগালের সংবাদমাধ্যমের দাবি, আল নাসের এবং পর্তুগালের কর্তাদের নিজের ইচ্ছার কথা জানিয়েছেন রোনাল্ডো। সৌদি আরবের ক্লাব কর্তাদের তিনি নাকি বলেছেন, ২০২৭ সাল পর্যন্ত চুক্তি করতে আগ্রহী তিনি। আগামী বিশ্বকাপেও পর্তুগালের হয়ে খেলতে চান রোনাল্ডো।

২০২২ সালের বিশ্বকাপের আগে তিনি জানিয়েছিলেন, ২০২৪ সাল পর্যন্ত তিনি পেশাদার ফুটবল খেলবেন। তার পর অবসর নেবেন। গত বিশ্বকাপে রোনাল্ডোর ফর্ম নিয়ে কম জলঘোলা হয়নি। উপরন্তু ম্যান ইউ-র সঙ্গে তাঁর সমস্যার কথা সর্বসমক্ষে বলে বিতর্কে ঘি ঢেলেছিলেন। তার পরই শুরু হয় কাদা ছোঁড়াছুঁড়ি। প্রথম একাদশে তাঁকে না রাখা নিয়ে পর্তুগাল কোচের সঙ্গেও ঝামেলায় জড়িয়ে পড়েন রোনাল্ডো। এর পরেও রোনাল্ডোকে কতটা সুযোগ দেবেন পর্তুগাল ফুটবলের কর্তারা তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। তবে রোনাল্ডো থামতে চান না। ৪১ বছর বয়স পর্যন্ত খেলা চালিয়ে যেতে চাইছেন তিনি। যদি একবার ছোঁয়া যায় সেই সোনার কাপ! তাঁর স্বপ্নের কাপ...

'স্বপন যদি মধুর এমন, হোক সে মিছে কল্পনা... জাগিও না, আমায় জাগিও না...'

Share this article
click me!