ডুরান্ড কাপ কোয়ার্টার ফাইনালে ইস্টবেঙ্গলের সামনে গোকুলম, মুম্বইয়ের মুখোমুখি মোহনবাগান

ডুরান্ড কাপে গ্রুপ লিগের সব ম্যাচ শেষ হয়ে গিয়েছে। এবার শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই। সোমবার কোয়ার্টার ফাইনালের ড্র হয়ে গেল। জানা গেল ইস্টবেঙ্গল, মোহনবাগানের সূচি।

Soumya Gangully | Published : Aug 21, 2023 6:15 PM IST / Updated: Aug 22 2023, 12:22 AM IST

ডুরান্ড কাপে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ইস্টবেঙ্গল। দ্বিতীয় সেরা দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে মোহনবাগান সুপার জায়ান্টও। সোমবার জানা গেল কোয়ার্টার ফাইনালে কোন দল কাদের বিরুদ্ধে খেলবে এবং কবে খেলা হবে। ২৪ আগস্ট শুরু হচ্ছে ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনাল। গুয়াহাটিতে প্রথম ম্যাচে লড়াই আর্মি রেড ও নর্থ ইস্ট ইউনাইটেড এফসি-র। ২৫ আগস্ট দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে কলকাতার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে গোকুলম কেরালা এফসি-র মুখোমুখি হবে ইস্টবেঙ্গল। ২৬ আগস্ট তৃতীয় কোয়ার্টার ফাইনাল হবে গুয়াহাটিতে। সেই ম্যাচে চেন্নাইয়িন এফসি-র মুখোমুখি হবে এফসি গোয়া। ২৭ আগস্ট যুবভারতীতে চতুর্থ কোয়ার্টার ফাইনালে মুম্বই সিটি এফসি-র মুখোমুখি হবে মোহনবাগান সুপার জায়ান্ট। এরপর ২টি সেমি-ফাইনাল হবে ২৯ আগস্ট ও ৩১ আগস্ট। ডুরান্ড কাপ ফাইনাল হবে ৩ সেপ্টেম্বর। কলকাতার ফুটবলপ্রেমীরা ডুরান্ড কাপে আরও একটি ডার্বি দেখার আশায়।

এবারের ডুরান্ড কাপের নক-আউট পর্যায়ে নতুন নিয়ম চালু হয়েছে। কোনও ম্যাচ নির্ধারিত সময়ে ড্র হলে আর অতিরিক্ত সময় খেলা হবে না। সরাসরি টাইব্রেকারে ম্যাচের নিষ্পত্তি হবে। ফলে ডুরান্ড কাপের নক-আউট পর্বের ম্যাচগুলি অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে।

এবারের ডুরান্ড কাপে ছিল ২৪টি দল। ৬টি গ্রুপে ভাগ করা হয় দলগুলিকে। প্রতিটি গ্রুপের সেরা দল এবং সব গ্রুপ মিলিয়ে ২টি দ্বিতীয় সেরা দল কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করেছে। কলকাতা ও গুয়াহাটির পাশাপাশি কোকরাঝাড়েও কোয়ার্টার ফাইনাল ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু কোকরাঝাড়ে মাঠের অবস্থা খুব খারাপ। সেই কারণে ম্যাচ সরিয়ে নেওয়া হয়েছে। কলকাতা ও গুয়াহাটিতেই হচ্ছে কোয়ার্টার ফাইনাল। সেমি-ফাইনাল ও ফাইনাল হবে কলকাতাতেই। ৪টি কোয়ার্টার ফাইনালই শুরু হবে সন্ধে ৬টায়।

এবারের ডুরান্ড কাপে দুর্দান্ত লড়াই দেখা যাচ্ছে। কলকাতার তৃতীয় প্রধান মহামেডান স্পোর্টিং ক্লাবের সামনেও কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করার সুযোগ ছিল। কিন্তু রবিবার গ্রুপের শেষ ম্যাচে জামশেদপুর এফসি-কে ৬-০ উড়িয়ে দিয়েও কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করতে পারল না সাদা-কালো ব্রিগেড। ৭-০ জয় পেলে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যেত মহামেডান স্পোর্টিং। সেক্ষেত্রে ছিটকে যেত মোহনবাগান সুপার জায়ান্ট। কিন্তু অল্পের জন্য ডুরান্ড কাপে টিকে থাকল সবুজ-মেরুন। কলকাতা লিগ, এএফসি কাপ ও ডুরান্ড কাপ একসঙ্গে খেলছে মোহনবাগান। ফলে পরপর ম্যাচ খেলতে হচ্ছে।

আরও পড়ুন-

আবাহনীর বিরুদ্ধে ম্যাচকে ফাইনালের মতোই দেখছে মোহনবাগান, জানিয়ে দিলেন ফেরান্দো

বাবা মারা গিয়েছেন, স্পেনকে প্রথমবার মহিলা বিশ্বকাপ জিতিয়ে জানতে পারলেন ওলগা কারমনা

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!