Kolkata Derby: আত্মতুষ্টি নয়, মোহনবাগানকে হাল্কাভাবে নিচ্ছেন না ইস্টবেঙ্গল কোচ

রবিবার ফের কলকাতা ডার্বি। ডুরান্ড কাপ ফাইনালে মুখোমুখি হচ্ছে ইস্টবেঙ্গল ও মোহনবাগান সুপার জায়ান্ট। ১৯ বছর পর ফের ডুরান্ড কাপ ফাইনালে কলকাতা ডার্বি হচ্ছে।

Soumya Gangully | Published : Sep 2, 2023 3:16 PM IST / Updated: Sep 02 2023, 09:27 PM IST

আত্মবিশ্বাস রয়েছে, নিজের দলের ফুটবলারদের উপর ভরসাও আছে। কিন্তু ডুরান্ড কাপ ফাইনালের আগে নিজেদের এগিয়ে রাখতে নারাজ ইস্টবেঙ্গলের প্রধান কোচ কার্লেস কুয়াদ্রাত। তিনি মোহনবাগান সুপার জায়ান্টকে একেবারেই খাটো করে দেখছেন না। বরং প্রথম ডার্বির পর যে এখন সবুজ-মেরুন শিবির অনেকটাই বদলে গিয়েছে, সেটাই মনে করিয়ে দিলেন লাল-হলুদ কোচ। তিনি রবিবার কঠিন লড়াইয়ের জন্য দলকে তৈরি করছেন। জেসন কামিংস, আর্মান্দো সাদিকু, দিমিত্রিওস পেট্রাটস, হুগো বুমোস, মনবীর সিং, লিস্টন কোলাসোদের আটকানোর পাশাপাশি গোল করার জন্যও কৌশল সাজাচ্ছেন কুয়াদ্রাত। তিনি লাল-হলুদের প্রধান কোচ হওয়ার পর প্রথম টুর্নামেন্টেই চূড়ান্ত সাফল্য পেতে চাইছেন। রবিবার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই খেলতে নামছে ইস্টবেঙ্গল।

ডুরান্ড কাপে ধাপে ধাপে উন্নতি করেছে ইস্টবেঙ্গল। প্রথম ম্যাচে বাংলাদেশ সেনা দলের বিরুদ্ধে শেষমুহূর্তে গোল হজম করে ড্রয়ের পর ডার্বি জয় দলের মনোবল বাড়িয়ে দেয়। গ্রুপের শেষ ম্যাচে পাঞ্জাব এফসি-কে সহজেই হারিয়ে শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায় লাল-হলুদ। কোয়ার্টার ফাইনালে গোকুলম কেরালা এফসি-র বিরুদ্ধে সহজ জয় আসে। সেমি-ফাইনালে নর্থ ইস্ট ইউনাইটেড এফসি-র বিরুদ্ধে ২ গোলে পিছিয়ে থেকেও দুরন্ত লড়াই করে প্রত্যাবর্তন ঘটিয়ে টাইব্রেকারে জয় ছিনিয়ে নেয় ইস্টবেঙ্গল। এবার ফাইনালেও লড়াই করতে তৈরি বোরহা হেরেরা, নাওরেম মহেশ সিং, হেভিয়ের সিভেরিওরা। 

ডুরান্ড কাপ ফাইনালের আগের দিন লাল-হলুদ কোচ বললেন, 'ক্লেইটন সিলভা দেরি করে এসেছে। ও পুরোপুরি তৈরি নয়। গত ডার্বিতে খেলেনি হোসে অ্যান্টনিও পার্দো লুকাস। তবে দলের বাকিরা তৈরি। আইএসএল শুরু হওয়ার আগে দলের সবাইকে তৈরি করে নেওয়াই আমাদের লক্ষ্য। আমরা ভবিষ্যতের কথা ভাবছি।' কোয়ার্টার ফাইনাল ও সেমি-ফাইনালে হলুদ কার্ড দেখায় রবিবার খেলতে পারবেন না মিডফিল্ডার সৌভিক চক্রবর্তী। তাঁর পরিবর্তে কাকে খেলাবেন, সেটা স্পষ্ট করলেন না লাল-হলুদ কোচ। তবে তিনি যে স্ট্রাইকার হিসেবে শুধু সিভেরিওকে রেখেই খেলা শুরু করবেন, সেটা নিশ্চিত।

গত ডার্বিতে জয়সূচক গোল করেছিলেন নন্দকুমার শেখর। সেমি-ফাইনালেও শেষমুহূর্তে গোল করে সমতা ফেরান এই উইঙ্গার। তাঁর উপর ভরসা রয়েছে দলের। রক্ষণে যাতে ভুল না হয়, সেটাই নিশ্চিত করতে চাইছেন কুয়াদ্রাত। তিনি ভালোভাবেই জানেন, সবুজ-মেরুনের স্ট্রাইকারদের ফাঁকা জায়গা দিলে বা তাঁদের পায়ে বল তুলে দিলে তার খেসারত দিতে হবে। ডিফেন্ডারদের সেটাই মনে করিয়ে দিচ্ছেন কুয়াদ্রাত।

আরও পড়ুন-

Durand Cup Final: ডুরান্ড কাপ ফাইনালের আগে রেফারিং নিয়ে সরব ইস্টবেঙ্গল, পাল্টা কটাক্ষ মোহনবাগানের

Kolkata Derby: বড় ম্যাচের আগে টিকিটের হাহাকার, একযোগে পথে নামল মোহন-ইস্ট সমর্থকেরা

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!