ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসে ভারত গৌরব সম্মান পাচ্ছেন রতন টাটা, অন্য ইঙ্গিত দেখছেন সমর্থকরা

ইস্টবেঙ্গল ক্লাবের প্রতিষ্ঠা দিবসে এবার অন্য ছবি দেখা যেতে চলেছে। ক্রীড়াবিদদের পাশাপাশি সম্মানিত করা হবে বিশিষ্ট শিল্পপতি রতন টাটাকেও।

Soumya Gangully | Published : Jul 27, 2023 2:19 PM IST / Updated: Jul 27 2023, 08:17 PM IST

ইনভেস্টর ইমামি গ্রুপের সঙ্গে কর্মকর্তাদের বনিবনা হচ্ছে না। আইএসএল-এর সেরা দল গড়ার জন্য যত টাকা খরচ করা উচিত, সেটা ইমামি করছে না বলে দাবি সমর্থকদের একাংশের। এই পরিস্থিতিতে ১ আগস্ট ইস্টবেঙ্গল ক্লাবের ১০৪-তম প্রতিষ্ঠা দিবসে বিশিষ্ট শিল্পপতি রতন টাটাকে ভারত গৌরব সম্মান দেওয়া ইঙ্গিতপূর্ণ বলে মনে করছেন সমর্থকরা। যদিও আইএসএল-এ টাটা গ্রুপের নিজস্ব দল জামশেদপুর এফসি আছে। কিন্তু টাটা গ্রুপ বরাবরই ফুটবলের পৃষ্ঠপোষক। কলকাতার কোনও দলের সঙ্গে যুক্ত হলে যে প্রচার পাওয়া যায়, জামশেদপুর এফসি-র জনপ্রিয়তা তার ধারেকাছেও  নেই। ফলে ভবিষ্যতে টাটা গ্রুপ লাল-হলুদের বিনিয়োগকারী হলে অবাক হওয়ার কিছু থাকবে না বলে মত লাল-হলুদ জনতার একাংশের। যদিও ইস্টবেঙ্গল ক্লাব বা টাটা গ্রুপের পক্ষ থেকে তেমন কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

প্রতিবারের মতো এবারও ১ আগস্ট ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান শুরু হবে সকালে ক্লাব তাঁবুতে। সকাল সাড়ে ১১টায় ক্লাব তাঁবুতে অন্যতম প্রতিষ্ঠাতা সুরেশ চন্দ্র চৌধুরীর প্রতিকৃতিতে মাল্যদান ও প্রদীপ প্রজ্জ্বলন করা হবে। এরপর ক্লাবের লনে পতাকা উত্তোলন করা হবে এবং কেক কাটা হবে।

বিকেল ৪টেয় ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে শুরু হবে মূল অনুষ্ঠান। সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের সম্মান জানানো হবে। এই অনুষ্ঠানের প্রধান অতিথি রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজী মহারাজ। এই অনুষ্ঠানেই বিশেষ সম্মান জানানো হবে রতন টাটাকে। ব্যোমকেশ বসু মেমোরিয়াল জীবনকৃতি সম্মান দেওয়া হবে প্রাক্তন গোলকিপার তরুণ বসুকে। ডাঃ রমেশ চন্দ্র (নশা) সেন মেমোরিয়াল জীবনকৃতি সম্মান দেওয়া হবে প্রাক্তন ক্রিকেটার অরূপ ভট্টাচার্যকে। অজয় বসু মেমোরিয়াল সাংবাদিক সম্মান দেওয়া হবে প্রদীপ রায়কে। পুষ্পেন সরকার মেমোরিয়াল সাংবাদিক সম্মান দেওয়া হবে অরুণ সেনগুপ্তকে। প্রতুল চক্রবর্তী মেমোরিয়াল রেফারি সম্মান দেওয়া হবে অরুণাভ দাসকে। পঙ্কজ গুপ্ত মেমোরিয়াল রেফারি সম্মান দেওয়া হবে মেহবুব হোসেনকে। বনোয়ারীলাল রায় মেমোরিয়াল বছরের সেরা ফুটবলার সম্মান দেওয়া হবে ক্লেইটন সিলভাকে। জীবন চক্রবর্তী মেমোরিয়াল বছরের সেরা উদীয়মান খেলোয়াড়ের সম্মান দেওয়া হবে নাওরেম মহেশ সিংকে। গোপাল বসু মেমোরিয়াল বছরের সেরা ক্রিকেটার সম্মান দেওয়া হবে অঙ্কুর পালকে।

'আত্মজন স্মৃতি' সম্মান দেওয়া হবে প্রাক্তন ফুটবলার প্রয়াত মোনেম মুন্নাকে। সম্মাননা গ্রহণ করবেন প্রয়াত মুন্নার স্ত্রী ইয়াসমিন মোনেম ও পুত্র আজমান সালিদ। 'আত্মজন প্রীতি' সম্মান দেওয়া হবে বাংলাদেশের প্রাক্তন খেলোয়াড় শেখ মহম্মদ আসলাম, রুমি রিজভী করিম ও মহম্মদ গোলাম ঘাউসকে। সাথে সাথে 'আত্মজন প্রীতি' সম্মান দেওয়া হবে বাংলাদেশের বিশিষ্ট সঙ্গীতশিল্পী মেহরিন মাহমুদ ও বাংলাদেশের আবাহনী ক্রীড়াচক্রের প্রাক্তন সভাপতি হারুনুর রশিদকে।

আরও পড়ুন-

নিজেদের মাঠে অসাধারণ ফুটবল গুইতে-অভিষেকদের, কলকাতা লিগে জয়ে ফিরল ইস্টবেঙ্গল

এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে চিন, বাংলাদেশ, মায়ানমারের সঙ্গে একই গ্রুপে ভারত

কেরালা ব্লাস্টার্সে যোগ দিতে চললেন প্রবীর, চোখের জলে বিদায় মায়ের, আবেগপ্রবণ গীতশ্রীও

Read more Articles on
Share this article
click me!