লিওনেল মেসির জার্সি উপহার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

সারা বিশ্বে আর্জেন্টিনার সবচেয়ে বড় দূত লিওনেল মেসি। যে কোনও দেশে গিয়ে মেসির নাম বললেই হল, এক লহমায় গুরুত্ব বেড়ে যায়। কূটনৈতিক মহলেও সমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন মেসি।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 12:10 PM IST / Updated: Feb 06 2023, 06:45 PM IST

ইন্ডিয়া এনার্জি উইকে যোগ দিতে ভারত সফরে এসেছেন আর্জেন্টিনার সরকারি বিদ্যুৎ সংস্থা ওয়াইপিএফ-এর প্রেসিডেন্ট পাবলো গঞ্জালেজ। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়। প্রধানমন্ত্রীর হাতে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসির জার্সি তুলে দেন পাবলো। একইসঙ্গে ভারত সফরে এসেছেন আর্জেন্টিনার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড্যানিয়েল ফিলমাস। সোমবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে তাঁর বৈঠক হয়। এই বৈঠকে পরমাণু বিদ্যুৎ, মহাকাশ বিজ্ঞান, ডিজিট্যাল প্রযুক্তি, প্রতিরক্ষা, জৈবপ্রযুক্তি নিয়ে আলোচনা হয়েছে। তবে এই বৈঠকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, জয়শঙ্করকে মেসির জার্সি উপহার দিয়েছেন আর্জেন্টিনার মন্ত্রী। এই বৈঠকের পর বিদেশমন্ত্রী ট্যুইট করেছেন, ‘আর্জেন্টিনার বিজ্ঞান ও প্রযুক্তি এবং উদ্ভাবন মন্ত্রী ড্যানিয়েল ফিলমাসের সঙ্গে বৈঠক করে আনন্দ পেলাম। এই বৈঠকে পরমাণু বিদ্যুৎ, মহাকাশ বিজ্ঞান, ডিজিট্যাল প্রযুক্তি, প্রতিরক্ষা ও জৈবপ্রযুক্তি সংক্রান্ত সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। আমরা বাণিজ্য, বিনিয়োগ এবং পারস্পরিক সহযোগিতা নিয়েও আলোচনা করেছি।’ বিদেশমন্ত্রীর হাতে মেসির জার্সি দেখে উচ্ছ্বসিত ফুটবলপ্রেমীরা। সোশ্যাল মিডিয়ায় এই ছবি ভাইরাল। ভারতে মেসির জনপ্রিয়তা আর্জেন্টিনার কারও অজানা নয়। সেই কারণেই প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রীকে মেসির জার্সি উপহার দিলেন আর্জেন্টিনার প্রতিনিধিরা।

 

 

দিয়েগো মারাদোনা, মেসির মতো ফুটবলারদের ঈশ্বরতুল্য মনে করেন ভারতের ফুটবলপ্রেমীরা। প্রতিবারই পশ্চিমবঙ্গ, কেরল, গোয়ার মতো রাজ্যগুলিতে বিশ্বকাপের সময় চরম উন্মাদনা দেখা যায়। গোয়ায় পর্তুগাল ও ব্রাজিল সমর্থকদের ভিড়ে আর্জেন্টিনার সমর্থক সংখ্যা নেহাতই কম। কিন্তু বাংলা ও কেরলে ব্রাজিলের পাশাপাশি আর্জেন্টিনার সমর্থকের সংখ্যাও বিশাল। কাতার বিশ্বকাপের সময়ও ভারতের এই দুই রাজ্যে ফুটবলপ্রেমীদের উন্মাদনা ছিল চরমে। আর্জেন্টিনা ৩৬ বছর পর বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ায় এখানেও উৎসব শুরু হয়ে যায়। সোশ্যাল মিডিয়ার সৌজন্যে সেই খবর পৌঁছে যায় আর্জেন্টিনাতেও। আর্জেন্টিনার ফুটবলাররাও ভারতীয়দের ফুটবলপ্রেমের কথা জানেন। 

২০১১ সালে কলকাতায় খেলতে এসেছিল আর্জেন্টিনা। বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে সেই ম্যাচে আর্জেন্টিনার হয়ে একমাত্র গোল করেন নিকোলাস ওটামেন্ডি। মেসিকে দেখার জন্য সেদিন যুবভারতীতে ভিড় জমিয়েছিলেন ফুটবলপ্রেমীরা। মেসি গোল না পেলেও, অসাধারণ কিছু টাচ দেখান। প্রয়াত মারাদোনা একাধিকবার কলকাতায় এসেছেন। নেহরু কাপেও খেলে গিয়েছে আর্জেন্টিনা দল। ফলে ভারত-আর্জেন্টিনার ফুটবল-কূটনীতি নতুন কিছু নয়। প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রীকে মেসির জার্সি উপহার দিয়ে সেই সম্পর্কেই আর একটু উষ্ণতার ছোঁয়া আনলেন আর্জেন্টিনার প্রতিনিধিরা। ভারত-আর্জেন্টিনা কূটনৈতিক সম্পর্কে এখন সেতুবন্ধনের কাজ করছেন মেসি

আরও পড়ুন-

মেসির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা চলছে, জানালেন পিএসজি-র স্পোর্টিং অ্যাডভাইজার

মেসির বিরুদ্ধে খেলতে নেমে সবসময় সমস্যায় পড়েছি, ও সেরা ফুটবলার, বলছেন র‍্যামোস

প্যারিস সাঁ জা ছেড়ে কি বার্সেলোনায় ফিরছেন লিওনেল মেসি? জোরদার জল্পনা

Read more Articles on
Share this article
click me!