ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায় নাম নেই রোনাল্ডোর, 'দ্যা বেস্ট'-এর দৌঁড়ে এগিয়ে কে?

৩৬ বছর পর বিশ্বকাপ জয় থেকে লিগ খেতাব মোটের উপর দলগত ও ব্যক্তিগতভাবে স্বপ্নের মতোই কেটেছে মেসির ২০২২ সালটা। আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ট্রফি ঘরে তুলতে পেরেছে আর্জেন্টিনা।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 9:32 AM IST

ফেব্রুয়ারিতেই প্রকাশিত হবে ফিফার বিচারে বর্ষসেরা ফুটবলারের সংক্ষীপ্ত তালিকা। তার আগেই ফিফার তরফে জানানো হল 'দ্য বেস্ট' হওয়ার দৌঁড়ে নাম থাকছে কাঁদের। বর্ষসেরা খেলোয়াড়ের দৌঁড়ে এগিয়ে লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে ও ব্রাজিল তারকা নেইমারের। এছাড়া নাম রয়েছে করিম বেঞ্জেমা, কেভিন দে ব্রুইন, লুকা মদ্রিচ, রবার্ট লেয়নডস্কিদেরও। এখানে শেষ নয় জুড বেলিংহ্যাম, আশরাফ হাকিমি, জুলিয়ান আলভারেজ, ভিনিসিয়াস জুনিয়ররাও রয়েছেন ১৪ জনের এই তালিকায়। তবে মেসিদের নাম থাকলেও এই ১৪ জনের তালিকায় নাম নেই পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।

৩৬ বছর পর বিশ্বকাপ জয় থেকে লিগ খেতাব মোটের উপর দলগত ও ব্যক্তিগতভাবে স্বপ্নের মতোই কেটেছে মেসির ২০২২ সালটা। আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ট্রফি ঘরে তুলতে পেরেছে আর্জেন্টিনা। জীবনের শেষ বিশ্বকাপে ট্রফি হাতে নিয়েছেন লিও মেসি। কাতার বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের খেতাবও জিতে নেন লিও। এখানেই শেষ নয়, মারাদোনার রেকর্ড ভেঙে বিশ্বকাপের ইতিহাসে আর্জেন্তিনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতার খেতাবও জেতেন তিনি। অন্যদিকে বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করে ফুটবলের ইতিহাসে নিজের নাম তুলেছেন ফ্রান্স তারকা কিলিয়ান এমবাপে। বিশ্বকাপে ফ্রান্সকে টানা দ্বিতীয়বারের জন্য জেতাতে না পারলেও ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসাবে বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করেন তিনি।

গত মরশুমেই চ্যাম্পিয়ন্স লিগের সেরা একাদশে অংশ নিয়েছিলেন এমবাপে। তারপর বিশ্বকাপে জিতে নেন সর্বোচ্চ গোলদাতার খেতাব। অন্যদিকে চোটের কারণে বিশ্বকাপে খেলতে না পারলেও এই মরশুমটা মোটের উপর খারাপ কাটেনি করিম বেঞ্জেমার। রিয়াল মাদ্রিদের হয়ে লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ জেতেন তিনি। ফ্রান্সের ফুটবলের বিচারে সেরা ফুটবলার হয়ে ব্যালন ডি'অরও জেতেন তিনি। ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায় নাম রয়েছে করিম বেঞ্জেমারও

আরও পড়ুন - 

সুদীপ-মনোজের অসাধারণ ইনিংস, রঞ্জি ট্রফি ম্যাচে বরোদাকে ৭ উইকেটে হারিয়ে দিল বাংলা

আফগানিস্তানের বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া, ক্ষুব্ধ রশিদ খান

বোলিং উপভোগ করছি, ফিটনেসের উন্নতি হওয়ায় ভালো লাগছে, জানালেন ম্যাচের সেরা কুলদীপ

Share this article
click me!