ফের ট্রান্সফার ব্যান করল ফিফা, আইএসএল-এ সমস্যা বাড়ল ইস্টবেঙ্গলের

আইএসএল-এ দল তলানিতে। গত কয়েক বছর ধরেই সাফল্য অধরা। এরই মধ্যে সমস্যা বাড়ল ইস্টবেঙ্গলের। চিন্তায় সদস্য-সমর্থকরা।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 2:09 PM IST / Updated: Jan 10 2023, 07:56 PM IST

জানুয়ারির ট্রান্সফার উইন্ডোতে যখন সব দলই কয়েকজন ফুটবলারকে ছেড়ে দিয়ে নতুন ফুটবলারদের সই করিয়ে নিচ্ছে, ঠিক তখনই সমস্যায় ইস্টবেঙ্গল। ফিফার পক্ষ থেকে নতুন করে ট্রান্সফার ব্যান জারি করা হয়েছে। এ বছরের ১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে এই নিষেধাজ্ঞা। ফলে ব্রাজিলের স্ট্রাইকার এলিয়ান্দ্রোকে মরসুমের মাঝপথে ছেড়ে দিলেও, তাঁর পরিবর্তে কোনও ফুটবলারকে সই করাতে পারবে না ইস্টবেঙ্গল। যতক্ষণ না ইরানের ফুটবলার ওমিদ সিংয়ের বকেয়া মিটিয়ে দেওয়া হচ্ছে, ততক্ষণ লাল-হলুদের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ফিফা। কয়েক মরসুম আগে ওমিদকে নেওয়ার কথা থাকলেও, তাঁকে শেষপর্যন্ত খেলাতে পারেনি ইস্টবেঙ্গল। কিন্তু এই ফুটবলার অভিযোগ করেন, তাঁর সঙ্গে চুক্তি করার পরেও বকেয়া মেটায়নি ইস্টবেঙ্গল। এই অভিযোগ পাওয়ার পরেই ইস্টবেঙ্গলের উপর নিষেধাজ্ঞা জারি করে ফিফা। ওমিদের বিষয়টি নতুন নয়। কিন্তু লাল-হলুদ কর্তারা এখনও এই সমস্যা মেটাতে পারেননি। ফলে মরসুমের মাঝপথে ফের সমস্যায় পড়ে গিয়েছে দল। 

ইস্টবেঙ্গলের উপর জারি হওয়া এই ট্রান্সফার ব্যান নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব সদস্য-সমর্থকরা। সবাই প্রশ্ন তুলছেন, কর্মকর্তারা কি এতদিন ঘুমোচ্ছিলেন? ওমিদের পুরো অর্থ না মেটালে ফিফা যে ফের নতুন ফুটবলার সই করানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করবে, সেটা কি কর্মকর্তাদের অজানা ছিল? লাল-হলুদ কর্তারা পেশাদারিত্বের বড়াই করেন। এটাই কি পেশাদারিত্বের নমুনা? 

এলিয়ান্দ্রোর বদলে খেলার জন্য কয়েকদিন আগেই কলকাতায় চলে এসেছেন ইংল্যান্ডের স্ট্রাইকার জেক জার্ভিস। যদিও ক্লাবের পক্ষ থেকে সরকারিভাবে তাঁর কলকাতায় আসার কথা জানানো হয়নি। আপাতত যা পরিস্থিতি, তাতে জার্ভিসের পক্ষে লাল-হলুদে সই করা সম্ভব হচ্ছে না। চলতি ট্রান্সফার উইন্ডোর মধ্যে যদি নিষেধাজ্ঞা না তুলে নেয় ফিফা, তাহলে কোনও ফুটবলারকেই সই করাতে পারবে না ইস্টবেঙ্গল। 

চলতি মরসুমে নতুন ইনভেস্টরের সঙ্গে চুক্তি হওয়ার পর ভালো দল গঠন করার কথা বলেছিলেন ইস্টবেঙ্গল কর্তারা। কিন্তু সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি দল। এখন আইএসএল-এ ১২ ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে লাল-হলুদ। শুক্রবার ঘরের মাঠে জামশেদপুর এফসি-র মুখোমুখি হবেন ক্লেটন সিলভারা। এই ম্যাচ জিততে পারলে লিগ টেবলে কিছুটা উন্নতি হতে পারে। কিন্তু কোনওভাবেই প্রথম ৬ দলের মধ্যে থাকতে পারবে না ইস্টবেঙ্গল। যাঁরা এবার দল গঠন করেছেন, তাঁরা এই হতাশাজনক ফলের দায় কোনওভাবেই এড়িয়ে যেতে পারেন না।

আরও পড়ুন-

কন্যাশ্রী কাপে বেহালা ঐক্য সম্মিলনীকে ৩৫ গোলে হারিয়ে দিল ইস্টবেঙ্গল

৩৩ বছর বয়সেই ফুটবল থেকে অবসর ঘোষণা রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা গ্যারেথ বেলের

১৯ জানুয়ারি ফের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম লিওনেল মেসি! অপেক্ষায় ফুটবল বিশ্ব

Read more Articles on
Share this article
click me!