বেঞ্জেমার বদলে মেসিকে ভোট, রিয়াল মাদ্রিদ সমর্থকদের বর্ণবিদ্বেষী আক্রমণ আলাবাকে

ফের 'ফিফা দ্য বেস্ট' পুরস্কার পেলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। প্রথম যেবার এই পুরস্কার দেওয়া চালু করে ফিফা, সেবার মেসিই সম্মান পান। এবারও তিনিই সেরার পুরস্কার পেলেন।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 4:16 AM IST / Updated: Mar 01 2023, 11:32 AM IST

অস্ট্রিয়ার জাতীয় দলের অধিনায়ক ডেভিড আলাবা কোনওদিন লিওনেল মেসির সঙ্গে একই দলে খেলেননি। বায়ার্ন মিউনিখের হয়ে খেলার সময় বার্সেলোনার তৎকালীন সেরা তারকা মেসির মোকাবিলা করেছেন আলাবা। এখন এই ডিফেন্ডার খেলছেন রিয়াল মাদ্রিদের হয়ে। তাঁর সতীর্থ ফ্রান্সের স্ট্রাইকার করিম বেঞ্জেমা। চোটের জন্য কাতার বিশ্বকাপে খেলা হয়নি বেঞ্জেমার। কিন্তু তারপরেও এই ফরাসি স্ট্রাইকারকেই 'ফিফা দ্য বেস্ট' পুরস্কার দেওয়ার দাবি জানাচ্ছিলেন রিয়াল মাদ্রিদ সমর্থকরা। সেটা না হওয়ায় তাঁরা ক্ষুব্ধ। বেঞ্জেমার বদলে মেসিকে ভোট দেওয়ায় আলাবার উপরেও ক্ষুব্ধ রিয়াল মাদ্রিদ সমর্থকরা। তাঁরা এই ডিফেন্ডারকে আক্রমণ করছেন। অনেকে আলাবার উদ্দেশ্যে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যও করছেন। আলাবা অবশ্য নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। তিনি ট্যুইট করে বলেছেন, 'ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডের ব্যাপারে বলতে পারি, অস্ট্রিয়ার জাতীয় দলের পক্ষ থেকে আমি ভোট দিয়েছি। দলের সবাই ভোট দিতে পারে। সবার ভোটেই এই পুরস্কার ঠিক হয়েছে। আমি একা ভোট দিইনি। সবাই জানে আমি করিম ও তার পারফরম্যান্সের কতটা কদর করি। করিম নিজেও সেটা জানে। আমি বারবার বলেছি, আমার কাছে করিমই বিশ্বের সেরা স্ট্রাইকার। এখনও আমি এটাই মনে করি। এ ব্যাপারে আমার কোনও সন্দেহ নেই।'

 

 

এবারের 'ফিফা দ্য বেস্ট' পুরুষ ফুটবলারের সম্মান পেয়েছেন মেসি। দ্বিতীয় স্থানে বেঞ্জেমা। তৃতীয় স্থানে কাতার বিশ্বকাপে সর্বাধিক গোলদাতা কিলিয়ান এমবাপে। এই পুরস্কার ঘোষণার পর থেকেই আলাবাকে আক্রমণ করছেন রিয়াল মাদ্রিদ সমর্থকরা। তাঁরা এই ডিফেন্ডারকে দল থেকে বাদ দেওয়ার দাবিও জানাচ্ছেন।

অনেক ফুটবলপ্রেমীই অবশ্য আলাবার পাশে দাঁড়িয়েছেন। প্রথমে আলাবার উদ্দেশ্যে বর্ণবিদ্বেষশমূলক মন্তব্য, তারপর তাঁকে ট্রোল করায় অনেকেই রিয়াল মাদ্রিদ সমর্থকদের পাল্টা আক্রমণ করছেন।

ফিফা বারবার বলে, ফুটবলে বর্ণবিদ্বেষের কোনও জায়গা নেই। কিন্তু বারবার বর্ণবিদ্বেষের ঘটনা দেখা যায় ফুটবল মাঠে ও মাঠের বাইরে। ফিফার পক্ষ থেকে কড়া ব্যবস্থা নিয়েও বর্ণবিদ্বেষমূলক আচরণ বন্ধ করা যাচ্ছে না। বার্সেলোনার হয়ে খেলার সময় বারবার রিয়াল মাদ্রিদকে হারিয়ে দিয়েছেন মেসি। বহুবার তাঁর সামনে নতজানু হতে হয়েছে রিয়াল মাদ্রিদের ডিফেন্ডারদের। সেই কারণে স্যান্তিয়াগো বার্নাব্যুতে একেবারেই জনপ্রিয় নন মেসি। সেখানে রিয়াল মাদ্রিদেরই এক ফুটবলার মেসিকে ভোট দেওয়ায় ক্ষুব্ধ সমর্থকরা।

আরও পড়ুন-

ভূমিকম্পে সব হারানো শিশুদের জন্য ফুটবল মাঠে পুতুল ছুড়ে দিলেন দর্শকরা, কুর্ণিশ দুনিয়ার

আল-নাসরের হয়ে ৩ ম্যাচে দ্বিতীয় হ্যাটট্রিক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, উচ্ছ্বসিত অনুরাগীরা

৬ বছর পর ওল্ড ট্র্যাফোর্ডে ট্রফি, আনন্দে নেচে উঠলেন এরিক টেন হ্যাগ

Read more Articles on
Share this article
click me!