ফিফার বিচারে বর্ষসেরা ফুটবলার মেসি, দ্বিতীয় স্থানে কিলিয়ান এমবাপে

ফিফার বিচারে বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। গত ডিসেম্বরেই বিশ্বকাপে আর্জেন্টিনাকে জয় এনে দিয়েছে মেসির দল।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 6:37 AM IST

ফের প্রথম স্থানে মেসি। ফের একবার ফিফার বর্ষসেরার মুকুট উঠল লিওর মাথায়। বিশ্বকাপের পর এই দৌঁড়েও কিলিয়ান এমবাপের থেকে সেরার তকমা ছিনিয়ে নিলেন লিওনেল মেসি। দ্বিতীয় স্থানে ফ্রান্সের তরুণ ফুটবলার এমবাপে। ফিফার দৌঁড়ে এবার পিছিয়ে পড়লেন করিম বেঞ্জেমাও। গত ডিসেম্বরেই বিশ্ব চ্যাম্পিয়নের ট্রফি উঠেছিল মেসিদের হাতে। বিশ্বব্যাপি আর্জেন্টিনা সমর্থকদের ৩৬ বছরের অপেক্ষাকে সার্থক করে জয় এনে দিয়েছিল মেসি। অবশেষে বিশ্বচ্যাম্পিয়নের তকমা পেয়ে জয় উল্লাসে মেতে উঠেছিল বুয়েনস আয়ার্স। এবার তাঁদের ফুবরাজের মুকুটে যোগ হল আরও একটি পালক।

ফিফার বিচারে বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। গত ডিসেম্বরেই বিশ্বকাপে আর্জেন্টিনাকে জয় এনে দিয়েছে মেসির দল। ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল ফ্রান্স। মেসির জোড়া গোলে তিন গোলে এগিয়েছিল আর্জেন্টিনা। হ্যাট্রিক করলেও রানার আপ হয়েই সন্তষ্ট থাকতে হয়েছিল এমবাপেকে। এবার ফিফার বিচারেও দ্বিতীয় স্থানে তিনি। ৫২ পয়েন্ট পেয়ে সেরার আসনে লিওনেল মেসি। কোন স্থানে রয়েছেন লুকা মডরিচ, করিম বেঞ্জেমা, নেইমাররা? দেখে নেওয়া যাক।

বিশ্বকাপ ফাইনালেও মুখোমুখি লড়াইয়ে ছিল কিলিয়ান এমবাপের ফ্রান্স ও মেসির আর্জেন্টিনা। মেসির জোড়া গোল ও এমবাপের হ্যাট্রিক মিলে ম্যাচের ১২০ মিনিটে ৩-৩ হয় খেলার ফলাফল। এরপর টাই ব্রেকারে আর্জেন্টিনা ৪-২ গোলে হারায় ফ্রান্সকে। বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার সম্মান পান এমবাপে।

পরের বিশ্বকাপেও কি খেলবেন মেসি? কী জানালেন লিও?

সম্প্রতি একটি সাক্ষাৎকারে ২০২৬-এর বিশ্বকাপে খেলা নিয়ে মেসিকে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছেন,' আমার এখন যা বয়স, তাতে ২০২৬ সাল পর্যন্ত খেলা চালিয়ে যাওয়া বেশ কঠিন। আমি ফুটবল ভালোবাসি। যতদিন পর্যন্ত শরীর স্বাস্থ্য ভালো থাকবে আমি ততদিন খেলা চালিয়ে যাব। পরের বিশ্বকাপে এখনও অনেক দেরি। তবে সবটাই নির্ভর করবে আমি কেমন খেলছি, আমার কেরিয়ার কোথায় দাঁড়িয়ে আছে তার উপর।'

বিশ্বকাপ সেমিফাইনালে জয়ের আনন্দে যখন মেতে উঠেছিল গোটা বিশ্বের আর্জেন্টিনা সমর্থকরা, তখনই মেসি জানিয়ে দিয়েছিলেন বিশ্বকাপে ১৮ তারিখই তাঁর শেষ ম্যাচ। পরের বিশ্বকাপে আর খেলবেন না তিনি। যদিও কোচ স্কালোনি জানিয়েছিলেন পরের বিশ্বকাপে খেলবেন মেসি। কিন্তু সেমি ফাইনালের রাতে নিজেই অবসরের কথা ঘোষণা করেছিলেন লিও। নিষ্প্রভ হয়ে যাওয়ার আগেই কি বিশ্বকাপ শেষ করতে চাইছেন তিনি? এই বছর শুরু থেকেই দূরন্ত ফর্মে দেখা গিয়েছে মেসিকে। সৌদি আরবের কাছে হার ব্যাতিত আর কোনও খেলায় এতটুকু নিষ্প্রভ হতে দেখা যায়নি মেসিদের। নিজের এই ফর্ম বজায় রেখেই কি বেরিয়ে যেতে চেয়েছিলেন বলেই কি এমন ঘোষণা? এখন মেসির বয়স ৩৫। পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত ৩৯ কোটায় মেসি। এই বয়সে এসে বিপক্ষের কড়া মার্কিংয়ের চাপ নেওয়া সত্যিই কঠিন হয়ে যায়। তাই বিশ্বকাপ শুরুর আগে থেকেই অবসরের বিষয় জানিয়েছিলেন মেসি। তবে এই বিশ্বকাপে জয়ের পর থেকে ২০২৬-এর বিশ্বকাপে মেসির উপস্থিতি নিয়ে নতুন করে জল্পনা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন - 

ক্লাব ফুটবলে নতুন নজির, ৭০০ গোল করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পাশেই লিওনেল মেসি

নিউক্যাসল ইউনাইটেডের বিরুদ্ধে ২-০ জয়, ইংলিশ লিগ কাপ চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড

৬ বছর পর ওল্ড ট্র্যাফোর্ডে ট্রফি, আনন্দে নেচে উঠলেন এরিক টেন হ্যাগ

Share this article
click me!