ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পরাজয়ের সঙ্গেই শেষ হল তিতের সফর, স্বপ্নভঙ্গের কষ্ট নিয়েই পদত্যাগ করলেন ব্রাজিল কোচ

২০২২ সালের কাতার বিশ্বকাপে ব্রাজিলের যাত্রা এখানেই থামল। পাশাপাশি শেষ হল তিতের যাত্রাও। স্বপ্নভঙ্গের কষ্ট বুকে নিয়েই পদ ছাড়লেন ব্রাজিল কোচ।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 1:15 AM IST

বিশ্বকাপে শেষ হল সুন্দর ফুটবলের সফর। কোয়ার্টার ফাইনালে আর দেখা গেল না সাম্বার চেনা ছন্দ। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে টাইব্রেকারে ৪-২ গোল করে এবারের মতো ব্রাজিলের বিশ্বকাপ সফরে ইতি পড়ল। পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নকে হারিয়ে ইতিহাস গড়ল লুকা মডরিচরা। গোটা বিশ্বকাপ জুড়ে দুরন্ত পারফর্ম করেও কোয়ার্টার ফাইনালে এসে তরী ডুবল নেইমারদের। ২০২২ সালের কাতার বিশ্বকাপে ব্রাজিলের যাত্রা এখানেই থামল। পাশাপাশি শেষ হল তিতের যাত্রাও। স্বপ্নভঙ্গের কষ্ট বুকে নিয়েই পদ ছাড়লেন ব্রাজিল কোচ।

রাশিয়া বিশ্বকাপে গতবারের রানার্সের কাছে হার হল সাম্বার দেশের ফুটবলের। এদিনের ম্যাচে ৯০ মিনিট গোলশূন্য থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়। প্রথমার্ধের শেষদিকে অসাধারণ গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। কিন্তু সেই লিড ধরে রাখতে পারেনি ব্রাজিল। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের শেষদিকে গোল করে সমতা ফেরান ব্রুনো পেৎকোভিচ। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। ব্রাজিলের গোলকিপার অ্যালিসন বেকার কোনও শটই সেভ করতে পারলেন না। ব্রাজিলের হয়ে টাইব্রেকারে গোল করতে ব্য়র্থ হন রডরিগো ও মার্কুইনহোস। ব্রাজিলের হয়ে গোল করেন ক্যাসেমিরো ও পেড্রো। ফলে ২-৪ গোলে হেরে যায় ব্রাজিল। লুকা মডরিচদের বিরুদ্ধে নেইমারদের এই হারের পরেই পদত্যাগ করেন ব্রাজিলের কোচ তিতেও।

এই নিয়ে তৃতীয়বারের মতো ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। ২০০৬ সালের বিশ্বকাপে গ্রুপের ম্যাচে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারিয়ে দিয়েছিল ব্রাজিল। এরপর ২০১৪ সালে নিজেদের দেশে বিশ্বকাপের প্রথম ম্যাচে লুকা মডরিচদের ৩-১ গোলে উড়িয়ে দেন নেইমাররা। এবার ব্রাজিলের অপরাজিত রেকর্ড ভেঙে জয়ের মুকুট উঠল ক্রোয়েশিয়ার মাথায়। ১৯৯৮ সালে প্রথম বিশ্বকাপ ফাইনালে উঠেছিল ক্রোয়েশিয়া। ২০২০ সাল থেকে ২০টিরও বেশি ম্যাচে জয়ী হয়েছে এই দল। শেষ ১০টি আন্তর্জাতিক ম্যাচেও অপরাজিত এই দল।

আরও পড়ুন - 

টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল

গোল করলেন, করালেন মেসি, নেদারল্যান্ডসকে হারিয়ে সেমি ফাইনালে আর্জেন্টিনা

এমবাপেকে থামানোই চ্যালেঞ্জ, ফ্রান্সের বিরুদ্ধে কঠিন লড়াই ইংল্যান্ডের

Share this article
click me!