গোল করলেন, করালেন মেসি, নেদারল্যান্ডসকে হারিয়ে সেমি ফাইনালে আর্জেন্টিনা

ব্রাজিলের বিদায়ের দিনে বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গেল আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসিদের সঙ্গে দুর্দান্ত লড়াই করল ডাচরা। তবে শেষপর্যন্ত জয় পেল আর্জেন্টিনাই।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 8:41 PM IST / Updated: Dec 10 2022, 03:45 PM IST

নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গেল আর্জেন্টিনা। অসাধারণ খেললেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তিনি নিজে গোল করলেন এবং সতীর্থকে দিয়ে গোল করালেন। প্রথমার্ধে মেসির জন্যই গোল পায় আর্জেন্টিনা। ৩৫ মিনিটে মেসির অসাধারণ থ্রু থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন নাহুয়েল মলিনা। প্রথমার্ধে আর গোল হয়নি। ৭৩ মিনিটে পেনাল্টি থেকে দলের হয়ে দ্বিতীয় গোল করেন মেসি। এরপর ৮৩ মিনিটে নেদারল্যান্ডসের হয়ে ব্যবধান কমান উট উইঘোর্স্ট। এরপর গোল শোধ করার অনেক চেষ্টা করেছিল ডাচরা। কিন্তু তারা একাধিক সুযোগ নষ্ট করে। তবে শেষমুহর্তে ফ্রি-কিক থেকে গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন উইঘোর্স্ট। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এরপর অতিরিক্ত সময়ে আর কোনও গোল হয়নি। একাধিক সুযোগ নষ্ট করে আর্জেন্টিনা। বারও বাধা হয়ে দাঁড়ায়। ফল ম্যাচের নিষ্পত্তি হয় টাইব্রেকারে। সেই লড়াইয়ে জয় পেল আর্জেন্টিনা। 

টাইব্রেকারে ভার্জিল ভ্যান ডাইকের প্রথম শটটাই সেভ করে দেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। মেসি প্রথম শটে গোল করেন। নেদারল্যান্ডসের দ্বিতীয় শট নিতে যান স্টিভেন বার্গুইস। এই শটও সেভ করে দেন আর্জেন্টিনার গোলকিপার। এরপর দ্বিতীয় শটে আর্জেন্টিনার হয়ে গোল করেন লিয়ান্দ্রো পারেডেজ। ফলে ২-০ এগিয়ে যায় আর্জেন্টিনা। সেই সময় মনে হচ্ছিল মেসিরা সহজ জয়ই পাবেন। কিন্তু আবার ম্যাচের রং বদলে যায়। দুরন্ত প্রত্যাবর্তন ঘটায় ডাচরা। তৃতীয় শটে গোল করেন টিউন কুপমেইনার্স। আর্জেন্টিনার হয়ে গোল করেন গঞ্জালো মন্টিয়েল। ডাচদের হয়ে চতুর্থ শটে গোল করেন উইঘোর্স্ট। এবার গোল করতে ব্যর্থ হন এনজো ফার্নান্ডেজ। নেদারল্যান্ডসের হয়ে পঞ্চম শট থেকে গোল করে সমতা ফেরান লুক ডে জং। তবে আর্জেন্টিনার হয়ে পঞ্চম শটে গোল করেন লটারো মার্টিনেজ। ফলে শেষপর্যন্ত জয় পেলেন মেসিরা

সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে দিয়েছে গতবারের রানার্স ক্রোয়েশিয়া। দারুণ লড়াই করছেন লুক মডরিচরা। ফলে সেমি ফাইনালে দুর্দান্ত লড়াই হবে। বার্সেলোনায় খেলার সময় রিয়াল মাদ্রিদের তারকা মডরিচের সঙ্গে অনেকবার মেসির টক্কর হয়েছে। এবার বিশ্বকাপে তাঁদের লড়াই দেখা যাবে।

২০১৪ সালে বিশ্বকাপে রানার্স হয় আর্জেন্টিনা। ৮ বছর পর ফের সেমি ফাইনালে পৌঁছে গেলেন মেসিরা। এটাই হয়তো মেসির শেষ বিশ্বকাপ। এবার ট্রফি নিয়েই দেশে ফিরতে চান তিনি।

আরও পড়ুন-

মেসির পা, এমিলিয়ানো মার্টিনেজের হাতে ভর করে সেমি ফাইনালে আর্জেন্টিনা

টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল

বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হারের জের, ব্রাজিলের কোচের পদ ছাড়লেন তিতে

Read more Articles on
Share this article
click me!