কাতার বিশ্বকাপে ব্যপক বানিজ্যিক সাফল্য, তিন বছর অন্তর টুর্নামেন্টের আয়োজন করতে চেয়ে ক্ষোভের মুখে ইনফ্যান্টিনো

২০২২ সালের বিশ্বকাপে কাতার যে বানিজ্যিক সাফল্য দেখেছে ইতিহাসে তার জুড়ি মেলা ভার। খেলোয়াড়দের ক্লান্তি, ইনজুড়ি ও হাজার বিতর্ক সত্ত্বেও এই বিশ্বকাপ ঘিরে উত্তেজনা ছিল চোখে পড়ার মতো।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 11:27 AM IST

২০২২ সালের কাতার বিশ্বকাপ আদতেই ঐতিহাসিক। একদিকে যেমন ৩৬ বছর পর কাপ হাতে নিল নীল-সাদা দল অন্যদিকে বিশ্বকাপে কাতারে বানিজ্যিক সাফল্যও অকল্পনীয়। এই ঐতিহাসিক সাফল্যকে লক্ষ্য করে আন্তর্জাতিক ফুটবলের আরও প্রসারের কথা ভাবছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এই বছরের সাফল্যে উৎসাহিত হয়ে এবার চার বছরের বদলে তিন বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিয়েছেন ইনফান্তিনো। তবে তাঁর এই প্রস্তাবকে সমর্থন করেননি খেলোয়াড় থেকে শুরু করে ক্লাব বা আন্তর্জাতিক ফেডারেশন। কিন্তু ফিফা সভাপতির বিশ্বাস ইউরোপের শীতের মাঝে বিশ্বকাপের সাম্প্রতিক মঞ্চায়ন খেলাটিকে বদলে দিয়েছে এবং খেলাটির আরও সম্প্রসারণ ও বিশ্বায়নের সম্ভাবনা ছিল। তাই খেলোয়াড়, ক্লাব বা আন্তর্জাতিক ফেডারেশনের সমর্থন না থাকা সত্ত্বেও ২০২৫ সালে একটি বর্ধিত ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে বলেই জানিয়েছেন তিনি।

২০২২ সালের বিশ্বকাপে কাতার যে বানিজ্যিক সাফল্য দেখেছে ইতিহাসে তার জুড়ি মেলা ভার। খেলোয়াড়দের ক্লান্তি, ইনজুড়ি ও হাজার বিতর্ক সত্ত্বেও এই বিশ্বকাপ ঘিরে উত্তেজনা ছিল চোখে পড়ার মতো। এই টুর্নামেন্ট ৬.২ বিলিয়ন পাউন্ড রাজস্ব এনে দিয়েছে যা ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের থেকে ৮৪০ মিলিয়ন পাউন্ড বেশি। এরপরই ফিফা সভাপতি ইনফ্যান্টিনো টুর্নামেন্টের সময়সূচীতে একটি বড় পরিবর্তনের কথা ভাবেন। যা ক্লাব বিশ্বকাপ এবং ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ এবং প্রতি তিন বছরে বিশ্বকাপের মতো মহাদেশীয় প্রতিযোগিতার মধ্যে বিকল্প হয়।

তবে ইনফ্যান্টিনোর এই প্রস্তাব ফুটবল প্রমীদের মধ্যে ব্যপক ক্ষোভের সঞ্চার করেছে। তাঁদের মতে এই সিদ্ধান্ত কেবল অর্থের জন্য নেওয়া একটি সিদ্ধান্ত। এতে খেলোয়াড়দের স্বার্থ দেখা হবে না। টুইটারে ইতিমধ্যেই এই প্রসঙ্গে ক্ষোভ উগড়ে দিয়েছেন নেটিজেনরা। 'এটি একটি উন্মাদ চিন্তাভাবনা। ওরা কেবল মুনাফা করতে চায়', নেটমাধ্যমে লিখেছেন এক ফুটবল প্রেমী। 'লোভী হওয়া বন্ধ করুন। আমি সত্যিই ইনফ্যান্টিনোকে সহ্য করতে পারি না' নেটমাধ্যমে মন্তব্য অপর এক নেটিজেনের।

আরও পড়ুন - 

কথা রেখেছে মেসি, দীর্ঘ লড়াই শেষে বিশ্বকাপ হাতে এবার বাড়ির পথে লিও

এক মিনিট নীরবতা পালন, বিশ্বকাপ ফাইনালের পর এমবাপেকে ব্যঙ্গ এমিলিয়ানোর

জন্মদিনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা ফরাসি তারকা করিম বেঞ্জেমার

Share this article
click me!