জন্মদিনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা ফরাসি তারকা করিম বেঞ্জেমার

বিশ্বকাপ ফাইনালের পরের দিনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের কথা ঘোষণা করলেন করিম বেঞ্জেমা। সোমবার ট্যুইট করে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন এই ফরাসি স্ট্রাইকার।

Web Desk - ANB | Published : Dec 19, 2022 4:00 PM IST / Updated: Dec 19 2022, 10:42 PM IST

৩৫-তম জন্মদিনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন ফ্রান্সের তারকা স্ট্রাইকার করিম বেঞ্জেমা। বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে ফ্রান্স হেরে যাওয়ার পরের দিনই ট্যুইট করে নিজের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন বেঞ্জেমা। তাঁর ট্যুইট, 'আমি আজ যেখানে পৌঁছতে পেরেছি সেটা অনেক চেষ্টা, পরিশ্রম এবং অজস্র ভুল করার পর। আমি সেটার জন্য গর্বিত। আমি নিজের কাহিনি লিখেছি। আমাদের গল্প শেষ হতে চলেছে।' চোটের জন্য এবারের বিশ্বকাপে খেলতে পারেননি বেঞ্জেমা। বিশ্বকাপে খেলার জন্য তিনি দলের সঙ্গে কাতার গিয়েছিলেন। কিন্তু বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক আগে উরুতে চোট পান। চিকিৎসকরা জানান, তাঁর চোট সারাতে অন্তত ৩ সপ্তাহ লাগবে। ফলে আর দলের সঙ্গে থাকেননি এই স্ট্রাইকার। তিনি অবশ্য বিশ্বকাপ ফাইনালের আগেই ফিট হয়ে ওঠেন। কিন্তু তারপরেও তাঁকে দলে ফেরাননি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ। এরপরেই বেঞ্জেমার অবসর ঘোষণা তাৎপর্যপূর্ণ।

গত মরসুম থেকেই অসাধারণ ফর্মে রিয়াল মাদ্রিদের স্ট্রাইকার বেঞ্জেমা। তিনি এবার ব্যালন ডি অর জিতেছেন। কিন্তু তাঁর পক্ষে বিশ্বকাপে খেলা সম্ভব হল না। এই তারকা স্ট্রাইকার ফ্রান্সের হয়ে ৯৭ ম্যাচ খেলে ৩৭ গোল করেছেন। ২০১৪ বিশ্বকাপে তিনিই ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি গোল করেন। কিন্তু জাতীয় দলের সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে ব্ল্যাকমেল করার দায়ে নির্বাসিত হওয়ায় ২০১৮ বিশ্বকাপে খেলতে পারেননি বেঞ্জেমা। এবার তিনি বিশ্বকাপ খেলার জন্য তৈরি হচ্ছিলেন। তবে শেষমুহূর্তে চোট পেয়ে এবারও খেলতে পারলেন না।

নির্বাসন কাটিয়ে প্রায় ৬ বছর পর গত ইউরো কাপে ফ্রান্সের দলে ফেরেন বেঞ্জেমা। ইউরো কাপ চ্যাম্পিয়ন হতে পারেনি ফ্রান্স। তবে খারাপ পারফরম্যান্স দেখাননি বেঞ্জেমা। কিন্তু এবার বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়ার হতাশা থেকেই হয়তো তিনি অবসরের কথা ঘোষণা করে দিলেন। বিশ্বকাপ ফাইনালের আগে যখন তাঁকে জাতীয় দলে ফেরানোর দাবি উঠছিল এবং দেশঁ অনিচ্ছার কথা বলছিলেন, তখন সোশ্যাল মিডিয়া পোস্টে বেঞ্জেমা বলেন, ‘আমার কোনও আগ্রহ নেই।’ এরপরেই তাঁর অবসর ঘোষণায় প্রশ্ন উঠছে, দেশঁর সঙ্গে কি সম্পর্ক ভাল নয়? সেই কারণেই অবসর নিলেন? এবারের বিশ্বকাপেই পর্তুগালের কোচ ফেরান্দো স্যান্টোসের সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ঝামেলা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। এবার বেঞ্জেমার এই ঘোষণায় ফরাসি শিবিরেও বিতর্ক তৈরি হতে পারে।

আরও পড়ুন-

সার্চের হিসেবে ২৫ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে বিশ্বকাপ ফাইনাল, জানালেন গুগল সিইও

বিশ্বকাপ জিতে মারাদোনাদের চেয়ে ১৪ গুণেরও বেশি প্রাইজ মানি পেলেন মেসিরা

Argentina : ৩৬ বছর পর বিশ্বকাপ জয়, নাচে-গানে উৎসবে মাতোয়ারা আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!