এক মিনিট নীরবতা পালন, বিশ্বকাপ ফাইনালের পর এমবাপেকে ব্যঙ্গ এমিলিয়ানোর

এবারের বিশ্বকাপে সেরা গোলকিপারের পুরস্কার গোল্ডেন গ্লাভ নিয়ে অশালীন আচরণ করেন। তারপর ফের বিতর্কে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ।

Web Desk - ANB | Published : Dec 19, 2022 6:00 PM IST

কয়েক মাস আগে ইউরোপের তুলনায় লাতিন আমেরিকার ফুটবলকে কম উন্নত বলেছিলেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার পর তাঁকে ব্যঙ্গ করলেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। টাইব্রেকারে জিতে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতে যখন আনন্দে নাচছিলেন লিওনেল মেসি, পাওলো ডিবালারা, তখনই হঠাৎ সতীর্থদের সবাইকে থামিয়ে দিয়ে এক মিনিট নীরবতা পালন করতে বলেন এমিলিয়ানো। সেই সময় আর্জেন্টিনা দলের সব ফুটবলারই একসঙ্গে নাচছিলেন। এমিলিয়ানোর কথায় তাঁরা নাচ থামিয়ে নীরবতা পালন করতে শুরু করেন। কিছুক্ষণ পরেই সবাই ফের উল্লাসে মেতে ওঠেন। সেই সময় ইনস্টাগ্রাম লাইভে ছিলেন নিকোলাস ওটামেন্ডি। তাঁর লাইভ ভিডিওতে গোটা ঘটনা ধরা পড়ে। সোশ্য়াল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল। এমিলিয়ানো কারও নাম করেননি। কিন্তু সবারই মনে হচ্ছে, এমবাপেকে ব্যঙ্গ করেই দলের সবাইকে নিয়ে নীরবতা পালন করেন আর্জেন্টিনার গোলকিপার। এভাবেই তিনি ফরাসি স্ট্রাইকারের উপর পুরনো রাগ মিটিয়ে নিলেন।

বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করার পরেও দলকে জেতাতে না পেরে প্রচণ্ড হতাশ ছিলেন এমবাপে। ম্যাচ শেষ হওয়ার পর তাঁর মুখে একবারও হাসি দেখা যায়নি। এমনকী, গোল্ডেন বুট নেওয়ার সময়ও তিনি মনমরা হয়েই ছিলেন। গোল্ডেন বল পাওয়া মেসি, গোল্ডেন গ্লাভ পাওয়া এমিলিয়ানো, সেরা তরুণ ফুটবলারের পুরস্কার পাওয়া এনজো ফার্নান্ডেজের সঙ্গে নেহাতই বাধ্য হয়ে ছবি তোলেন এমবাপে। কিন্তু তিনি কারও সঙ্গেই কোনও কথা বলেননি। সারাক্ষণ চুপচাপ ছিলেন। বিশ্বকাপ ফাইনালে এত ভাল খেলার পরেও এভাবে হার মেনে নিতে পারছিলেন না এমবাপে। সেই কারণেই তিনি হতাশায় ভেঙে পড়েন।

বিশ্বকাপ ফাইনালের মতো এত বড় মঞ্চে হ্যাটট্রিক করা এমবাপেকে এভাবে ব্যঙ্গ করা অনেকেই ভালভাবে নিচ্ছেন না। সোশ্যাল মিডিয়ায় ফুটবলপ্রেমীদের একাংশ এমিলিয়ানোর সমালোচনা করছেন। তাঁদের দাবি, সবারই প্রতিপক্ষকে সম্মান জানানো উচিত। কাউকে ছোট করা উচিত নয়। 

বিশ্বকাপ ফাইনাল শেষ হওয়ার পর পুরস্কার গ্রহণ করতে গিয়েও বিতর্কে জড়ান আর্জেন্টিনার গোলকিপার। তিনি সেরা গোলকিপারের পুরস্কার নিয়ে অশ্লীল ভঙ্গি করেন। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি ও ভিডিও ভাইরাল। সারা পৃথিবীর মানুষ যে অনুষ্ঠান দেখছেন, অংসখ্য শিশু-কিশোরও দর্শকদের মধ্যে আছে, সেখানে এই ধরনের আচরণের নিন্দা করছেন অনেকেই। তবে আর্জেন্টিনার গোলকিপার সমালোচনাকে গুরুত্ব দিচ্ছেন না। তিনি নিজের মতোই আছেন। তাঁর কোনও হেলদোল নেই।

আরও পড়ুন-

জন্মদিনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা ফরাসি তারকা করিম বেঞ্জেমার

সার্চের হিসেবে ২৫ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে বিশ্বকাপ ফাইনাল, জানালেন গুগল সিইও

Argentina : ৩৬ বছর পর বিশ্বকাপ জয়, নাচে-গানে উৎসবে মাতোয়ারা আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!