স্বপ্নপূরণের রাতে মেসির গায়ে কালো আলখাল্লা পড়িয়ে দিলেন কাতারের রাজা, কিন্তু কেন? এই আলখাল্লা পরানোর অর্থ কী?

মেসির হাতে কাপ তুলে দিলেন কাতারের রাজা নিজে। কাপ দেওয়ার আগে মেসিকে পড়ানো হল একটি কালো আলখাল্লাও। কিন্তু কেন? এই আলখাল্লা পড়ানোর কারণ কী?

Web Desk - ANB | Published : Dec 19, 2022 10:07 AM IST

৩৬ বছর পর স্বপ্নপূরণের রাতে স্বপ্নের নায়কের হাতে ট্রফি ওঠার সাক্ষী থাকল গোটা বিশ্ব। মেসির হাতে কাপ তুলে দিলেন কাতারের রাজা নিজে। কাপ দেওয়ার আগে মেসিকে পড়ানো হল একটি কালো আলখাল্লাও। কিন্তু কেন? এই আলখাল্লা পড়ানোর কারণ কী? এই আলখাল্লা নিয়ে মেসি ভক্তদের মধ্যে ইতিমধ্যেই কৌতুহল তৈরি হয়েছে। এই আলখাল্লা বা 'বিশত' আরব দেশের পুরুষদের একটি ঐতিহ্যবাহী পোশাক। আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় 'বিশত'। ২০২২ সালের কাতার বিশ্বকাপে ইতিহাস গড়ে ৩৬ বছর পর কাপ ঘরে তুলল আর্জেন্টিনা। এদিন গোটা বিশ্বের চোখ ছিল মেসির দিকে। ফ্রান্সের মতো দলের সামনে মরণপণ লড়াই করল নীল-সাদা দল অবশেষে বিশ্বচ্যাম্পিয়নের তকমা ছিনিয়ে নিতে পারল মেসিরা। স্বপ্নের রাতে আয়োজোক দেশ কাতারের রাজার হাত থেকে ট্রফি নিলেন লিওনেল মেসি।

কাতারের রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি মেসির হাতে তুলে দিলেন বিশ্বকাপ। তাঁর আগে পরিয়ে দিলেন কাতারের ঐতিহ্যবাহী পোশাক 'বিশত'। কালো রং-এর একটি আলখাল্লা। কাতারের আরব দেশগুলির পুরুষেরা এই ধরণের আলখাল্লা পড়েন। সাধারণত উল দিয়ে তৈরি হয় এই বিশত। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রং-এর হয় এই আলখাল্লাগুলি। প্রধানত সম্মান জানাতে এই আলখাল্লা বা বিশত পরানো হয়। আমাদের দেশের উত্তরীয় পড়ানোর মতোই। এই বিশতকে আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করা হয়। দেশের রেওয়াজ বজায় রেখেই মেসিকে বিশত বা আলখাল্লা পরিয়ে দেন কাতারের রাজা।

এবারের বিশ্বকাপে সেরা গোলকিপার হিসেবে গোল্ডেন গ্লাভ পুরস্কার পেলেন এমিলিয়ানো। ম্যাচের পর তাঁর চোখে আনন্দাশ্রু দেখা যায়। কথা বলার সময় চোখ মুছছিলেন এই গোলকিপার। তিনি এবার গোল্ডেন গ্লাভ জেতার পাশাপাশি বিশ্বকাপের ইতিহাসে অনন্য একটি রেকর্ডও গড়েছেন। তিনি টাইব্রেকারে ৪টি বাঁচিয়ে দিয়েছেন। অন্য কোনও গোলকিপার বিশ্বকাপে টাইব্রেকারে এর চেয়ে বেশি শট সেভ করতে পারেননি। নিজের দেশেরই প্রাক্তন গোলকিপার সের্জিও গোয়কোচেয়া, জার্মানির প্রাক্তন গোলকিপার হেরাল্ড শুমাখার, ক্রোয়েশিয়ার ড্যানিয়েল সুবাসিচ ও ডমিনিক লিভাকোভিচের সঙ্গে একই সারিতে এমিলিয়ানো। তাঁর বয়স এখন ৩০ বছর। ফলে ২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপে তিনি নিশ্চয়ই খেলার সুযোগ পাবেন। সেই বিশ্বকাপেও ভাল খেলাই তাঁর লক্ষ্য থাকবে।

আরও পড়ুন - 

টাইব্রেকারে ফের নায়ক, আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে বড় অবদান এমিলিয়ানো মার্টিনেজের

বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেও ফ্রান্সের ট্র্যাজিক নায়ক কিলিয়ান এমবাপে

কাপ হাতে নেচে উঠলেন লিওনেল মেসি, উন্মাদনায় ফেটে পড়ল আর্জেন্টিনার জয়ের উদযাপন

Share this article
click me!