দিয়েগো, মেসি, রোনাল্ডোকে পেছনে ফেললেন এমবাপে, মাত্র ১১ ম্যাচে ৯ গোল, ভাঙলেন কিংবদন্তি পেলের রেকর্ডও

আগামী ১১ ডিসেম্বর কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হতে চলেছে ফ্রান্স। ইতিমধ্যেই এমবাপে ইংল্যান্ড শিবিরের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২৩ বছরের এই ফুটবলার কিন্তু নিজের লক্ষ্যে স্থির।

Web Desk - ANB | Published : Dec 5, 2022 7:23 AM IST

জোড়া গোলেই বাজিমাত করলেন এমবাপে। পোল্যান্ডের বিরুদ্ধে অসাধারণ গোল করে প্রি-কোয়ার্টার ফাইনালে দলকে এগিয়ে নিয়ে গেলেন এই তরুণ ফুটবলার। মাত্র ২৩ বছর বয়সের এই খেলোয়াড় ইতিমধ্যেই অন্যান্য দল গুলির মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছয় ফ্রান্স। আগামী ১১ ডিসেম্বর কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হতে চলেছে ফ্রান্স। ইতিমধ্যেই এমবাপে ইংল্যান্ড শিবিরের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২৩ বছরের এই ফুটবলার কিন্তু নিজের লক্ষ্যে স্থির। গোল্ডেন বল নয়, বিশ্বকাপ জেতাই লক্ষ্য বলে জানালেন কিলিয়ান এমবাপে।

চলতি বিশ্বকাপে ইতিমধ্যেই পাঁটি গোল করেছেন এমবাপে। এর আগে করছিলেন ৪টি গোল। মাত্র ২৩ বছর বয়সেই বিশ্বকাপে মোট ১১টি ম্যাচ খেলেছেন তিনি। ঝুলিতে গোল ৯টি। পোল্যান্ডের বিরুদ্ধে দুটি গোল করে বিশ্বের তাবর তাবর ফুটবল তারকাদের টপকালেন ফ্রান্সের এই উদীয়মান ফুটবলার। গোল সংখ্যার নিরিখে এমবাপে ছাপিয়ে গিয়েছেন মেসি, রোনাল্ডো এবং দিয়েগো মারাদোনাকে। এমনকী ফুটল কিংবদন্তি পেলের রেকর্ডকেও ছাড়িয়ে গেলেন তিনি। বিশ্বকাপে এখন পর্যন্ত ২৩টি ম্যাচ খেলে মেসির গোল সংখ্যা ৯। ১৮টি ম্যাচ খেলে রোনাল্ডোর গোল সংখ্যা ৮ এবং ২১টি ম্যাচ খেলে দিয়েগোর গোল সংখ্যা ৮। সেখানে মাত্র ১১টি ম্যাচ খেলেই ঝুলিতে ৯টি গোল সংগ্রহ করেছেন কিলিয়ান এমবাপে। এমনকী বিশ্বকাপের ইতিহাসে পেলের সাত বছরের রেকর্ডকেও ভাঙলেন এই ২৩ বছরের ফুটবলার।

কোয়ার্টার ফাইনালে সহজেই পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে দিল ফ্রান্স। ৪৪ মিনিটে এমবাপের পাস থেকে ম্যাচের প্রথম গোল করেন জিরু। এরপর ৭৪ মিনিটে দ্বিতীয় গোল করেন এমবাপে। এরপর আর পোল্যান্ডের পক্ষে ম্যাচে ফেরা সম্ভব ছিল না। ৯০ মিনিটের মাথায় নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন এমবাপে। শেষদিকে পেনাল্টি থেকে গোল করেন রবার্ট লেওয়ানডস্কি। ফলে সহজ জয় পেল ফ্রান্স। এদিন ম্যাচের শুরু থেকেই ফ্রান্সের দাপট ছিল। তবে পোল্যান্ডও মাঝেমধ্যেই ফরাসি রক্ষণে আতঙ্ক তৈরি করছিল। ফ্রান্সের গোলকিপার হুগো লরিসকে একাধিকবার নিশ্চিত গোল বাঁচাতে হয়। ফলে ১-০ গোলে এগিয়ে যাওয়ার পরেও নিশ্চিন্ত হতে পারছিল না ফ্রান্স। তবে এমবাপে দ্বিতীয় গোল করার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি পোল্যান্ড। এমবাপে তৃতীয় গোল করার পর অবশ্য কিছুটা আত্মতুষ্ট হয়ে পড়েন ফ্রান্সের ডিফেন্ডাররা। তার ফলেই পেনাল্টি থেকে ব্যবধান কমানোর সুযোগ পান লেওয়ানডস্কি।

আরও পড়ুন - 

এমবাপের জোড়া গোল, পোল্যান্ডকে ৩-১ উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

'বিশ্বকাপই একমাত্র লক্ষ্য', কোয়ার্টার ফাইনালে পৌঁছে নিজের লক্ষ্যেস্থির ২৩ বছরের ফুটবলার এমবাপে

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে খেলছেন নেইমার, জানিয়ে দিলেন ব্রাজিলের কোচ তিতে

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর