'বাংলাদেশের মানুষকে অনেক ধন্যবাদ', প্রি-কোয়ার্টার ফাইনালে খেলতে নামার আগে বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ স্কালোনি

মেসিদের খেলা দেখার জন্য ঢাকা-সহ শহরের মোড়ে মোড়ে লাগানো হয়েছে এলসিডি স্ক্রিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে জায়ান্ট স্ক্রিনে খেলা দেখার ব্যবস্থা করা হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 3, 2022 3:55 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে নামতে চলেছে আর্জেন্টিনা। তার আগেই সাংবাদিক বৈঠকে বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ কোচ লিয়োনেল স্কালোনি। ফুটবল নিয়ে বাংলার উন্মাদনা বরাবরই চোখে পড়ার মতো। সেই উন্মাদনা উত্তেজনা এপার বাংলা ওপার বাংলায় কোনও তফাত নেই। ফুটবলের উন্মাদনা টের পাওয়া যায় কেরলেও। আসলে ফুটবল তো শুধু একটা খেলাই নয় বরং তার থেকে অনেক বেশি। ফুটবল একটা আবেগ। এপার বাংলা ওপার বাংলায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আর্জেন্টিনার হাজার হাজার সমর্থক। মেসিদের খেলা দেখার জন্য ঢাকা-সহ শহরের মোড়ে মোড়ে লাগানো হয়েছে এলসিডি স্ক্রিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে জায়ান্ট স্ক্রিনে খেলা দেখার ব্যবস্থা করা হয়েছে। মেসির গোলের সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে ফেটে পড়তে দেখা গিয়েছে দর্শকদের।

ইতিমধ্যেই গ্রুপ পর্ব ছাড়িয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে স্কালোনির দল। শেষ ষোলোয় খেলতে নামার আগে বাংলাদেশি সমর্থকদের প্রশংসা শোনা গেল আর্জেন্টিনার কোচের মুখে। সাংবাদিক বৈঠকে স্কালোনি বললেন,'আমাদের জার্সি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশেই সমর্থকদের উন্মাদনা রয়েছে। দিয়েগো মারাদোনা এই জার্সি পরে খেলেছে। লিয়োনেল মেসি খেলছে। তাই এই দলকে নিয়ে মানুষের পাগলামি থাকবেই। বাংলাদেশের এত জন আমাদের সমর্থন করছেন, এতে আমরা গর্বিত। আমরা সব ম্যাচে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করব। বাংলাদেশের মানুষকে অনেক ধন্যবাদ।'

গ্রুপ পর্বের খেলা শেষ করে নকআউট পর্বে খেলতে চলেছে বিশ্বের সেরা ১৬টি দল। ইতিমধ্যেই চূরান্ত হয়েছে শেষ ষোলোর তালিকা। আজ শুরু হতে চলেছে বিশ্বকাপের নকআউট পর্বের খেলা। প্রত্যেকটি গ্রুপ থেকে দুটি করে দল পৌঁছে গিয়েছে শেষ ষোলোয়। গ্রুপ এ-এর দুটি দল খেলবে গ্রুপ বি-এর দুটি দলের বিরুদ্ধে। একইভাবে গ্রুপ সি-এর সঙ্গে খেলা হবে গ্রুপ ডি-এর দলগুলির। গ্রুপ ই-এর বিরুদ্ধে খেলবে গ্রুপ এফ-এর দুই দল এবং গ্রুপ জি-এর দুটি দলের বিরুদ্ধে খেলতে চলেছে গ্রুপ এইচ-এর দুটি দল। প্রত্যেক গ্রুপের শীর্ষে থাকা দলের বিরুদ্ধে মাঠে নামবে অপর গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল। অর্থাৎ গ্রুপ এ-এর এক নম্বরে থাকা দলের বিরুদ্ধে খেলবে গ্রুপ বি-এর দ্বিতীয় স্থানে থাকা দল। আবার গ্রুপ বি-এর শীর্ষে থাকা দলের বিরুদ্ধে খেলবে গ্রুপ এ-এর দু'নম্বর দল। প্রি-কোয়ার্টারে গ্রুপ এ-এর শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস, দ্বিতীয় স্থানে সেনেগাল। গ্রুপ বি-এর প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড ও আমেরিকা। গ্রুপ এর প্রথম ও দ্বিতীয় স্থানে যথাক্রমে আর্জেন্টিনা ও পোল্যান্ড। গ্রুপ ডি-এর শীর্ষে রয়েছে ফ্রান্স ও দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। জ্ঞ্রুপ এ-এর প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে জাপান ও স্পেন। গ্রুপ এফ থেকে শেষ ষোলোয় পৌঁছেছে মরক্কো ও ক্রোয়েশিয়া। গ্রুপ জি থেকে ব্রাজিল ও সুইৎজারল্যান্ড পৌঁছেছে প্রি-কোয়ার্টার ফাইনালে। গ্রুপ এইচ-এর প্রথম ও দ্বিতীয় স্থানে যথাক্রমে পর্তুগাল ও দক্ষিণ কোরিয়া।

আরও পড়ুন - 

বিশ্বকাপের ফাইনালে কি মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা? ঐতিহাসিক এই ম্যাচের বাস্তবায়নের সম্ভাবনা কতটা? দেখে নিন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামার আগে আরও চাপে আর্জেন্টিনা, নকআউটে কি খেলবে দি'মারিয়া? চিন্তিত স্কালোনি

প্রি-কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া, কেমন হতে চলেছে দুই দলের লড়াই?

Share this article
click me!