শুরু হয়ে গিয়েছে শেষ ষোলোর লড়াই, চলতি বিশ্বকাপে কি মুখোমুখি হতে পারে ব্রাজিল ও আর্জেন্টিনা?

তবে চলতি বিশ্বকাপে কি মুখোমুখি হতে দেখা যাবে এই দুই দলকে? এই ঐতিহাসিক ম্যাচের সম্ভাবনা কতটা? কী বলছে অঙ্ক?

Web Desk - ANB | Published : Dec 4, 2022 3:34 PM IST

ফুটবল বিশ্বকাপ ঘিরে গোটা বিশ্বের উন্মদনা থাকে তুঙ্গে। আর যদি ব্রাজিল বা আর্জেন্টিনার খেলা হয় সেক্ষেত্রে উত্তেজনা থাকে আরও কয়েক ধাপ এগিয়ে। চলতি বিশ্বকাপের শুরু সৌদি আরববের কাছে অবিশ্বাস্যভাবে হারলেও পরের ম্যাচ গুলিতে দুর্দান্ত কামব্যাক করে নিজেদের জাত চিনিয়েছে মেসিরা। মেক্সিকো, পোল্যান্ড, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পরপর অসাধারণ জয়। এবার কোয়ার্টার ফাইনালে নামতে চলেছে আর্জেন্টিনা। অন্যদিকে শুরু থেকেই দারুণ ফর্মে ব্রাজিল। এখন পর্যন্ত কেবল একটি ম্যাচে হারতে হয়েছে হলুদ জার্সিধারীদের। এবার শেষ ষোলোর লড়াইয়ের জন্য প্রস্তুত তাঁরা। তবে চলতি বিশ্বকাপে কি মুখোমুখি হতে দেখা যাবে এই দুই দলকে? এই ঐতিহাসিক ম্যাচের সম্ভাবনা কতটা? কী বলছে অঙ্ক?

শুরুতেই সৌদি আরবের কাছে ১-২ ব্যবধানে অপ্রত্যাশিত হারের সম্মুখীন হলেও, পরবর্তী ক্ষেত্রে মেক্সিকো ও পোল্যান্ডকে পরপর হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় পৌঁছে গিয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে শুরু থেকেই দূরন্ত ফর্মে ব্রাজিল। প্রথম ম্যাচেই সার্বিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে জয়। তারপর সুইজারল্যান্ডের বিরুদ্ধে ১-০ ব্যবধানে জয়। গ্রুপের শেষ ম্যাচে ক্যামারুনের বিরুদ্ধে হারতে হলেও গোল পার্থক্যের কারণে প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছয় ব্রাজিল।

প্রি-কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হতে চলেছে গ্রুপ এইচ-এর দু'নম্বর দল দক্ষিণ কোরিয়া। শেষ ষোলোয় আর্জেন্টিনার প্রতিপক্ষ গ্রুপ ডি-এর দ্বিতীয় স্থানে থাকা দল অস্ট্রেলিয়া।

প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততে পারলে আর্জেন্টিনার মুখোমুখি হবে গ্রুপ এ-এর বিজেতা দল নেদারল্যান্ডস অথবা গ্রুপ বি-এর রানার্স আপ আমেরিকা। অন্যদিকে দক্ষিণ কোরিয়াকে হারাতে পারলে ব্রাজিলের সম্ভাব্য প্রতিপক্ষ হবে গ্রুপ এ-এর বিজেতা দল জাপান অথবা গ্রুপ এফ-এর রানার্স আপ ক্রোয়েশিয়া।

কোয়ার্টার ফাইনাল পার করতে পারলে সেমি ফাইনালে ব্রাজিলকে নেদারল্যান্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং আর্জেন্টিনাত মধ্যে যে কোনও একটি দলের বিরুদ্ধে খেলতে হবে। একইভাবে সেমি ফাইনালে পৌঁছতে পারলে আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ হবে জাপান, ক্রোয়েশিয়া, ব্রাজিল ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যে কোনও একটি দল।

অতএব সেমিফাইনালেই মুখোমুখি হওয়ার সম্ভাবনা আছে ব্রাজিল ও আর্জেন্টিনার। তবে সব রাউন্ড পেরিয়ে কোন কোন দল টিকে থাকতে পারে তা এখন শুধু সময়ের অপেক্ষা।

Share this article
click me!