একের পর এক বিতর্ক, বিশ্বকাপের শুরু থেকে শেষ পর্যন্ত ঘটনার ঘনঘটা কাতারে

একদিকে বিশ্বকাপের ময়দান থেকে মেসির রাজার মতো বিদায়, অন্যদিকে একই ময়দানে 'ট্র্যাজিক হিরো' এমবাপের স্বপ্নভঙ্গের যন্ত্রণা। একের পর এক ইন্দ্রপতন, চোখের জলে মাঠ ছাড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কাতারের মাঠে এক অভাবনীয় রূপকথার সাক্ষী থাকল গোটা বিশ্ব।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 1:29 PM IST / Updated: Dec 20 2022, 07:00 PM IST

৩৬ বছরের অসম্ভবকে সম্ভব করেছে ২০২২ সালের কাতার বিশ্বকাপ। মারাদোনার আর্জেন্টিনা যা পারেনি তা করে দেখিয়েছে স্কালোনির আর্জেন্টিনা। নিজের শেষ বিশ্বকাপে আর্জেন্টিনার দীর্ঘ পরাজয়ের ইতিহাসকে মিথ্যা করে কাপ হাতে বাড়ি ফিরল মেসিরা। সত্যিই অকল্পনীয়। ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সবচেয়ে ঘটনাবহুল বিশ্বকাপ। একের পর এক বিতর্ক, অবিশ্বাস্য একের পর এক ম্যাচ, নাটকীয় সমাপতনে ঘেরা কাতার বিশ্বকাপ। একদিকে বিশ্বকাপের ময়দান থেকে মেসির রাজার মতো বিদায়, অন্যদিকে একই ময়দানে 'ট্র্যাজিক হিরো' এমবাপের স্বপ্নভঙ্গের যন্ত্রণা। একের পর এক ইন্দ্রপতন, চোখের জলে মাঠ ছাড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কাতারের মাঠে এক অভাবনীয় রূপকথার সাক্ষী থাকল গোটা বিশ্ব।

টুর্নামেন্ট শুরুর বহু আগে থেকেই বিতর্ক শুরু হয় এই বিশ্বকাপ ঘিরে। ১২ বছর আগে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের বরাত কাতারকে দেওয়ার কথা ঘোষণা করা হয়। প্রচন্ড গরম, নেই কোনও বিশ্বমানের স্টেডিয়ামও। তা সত্ত্বেও কীভাবে পশ্চিম এশিয়ার এই ছোট্ট দেশ কাতারকে বিশ্বকাপের মতো টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব দেওয়া হল তা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। তৎকালীন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের বিরুদ্ধে ঘুষ নিয়ে কাতারকে বিশ্বকাপের আয়োজনের বরাত বিক্রির অভিযোগও ওঠে। এই বিতর্কের জেরেই ২০১৫ সালে পদত্যাগ করতে বাধ্য হন ফিফার সতেরো বছরের সভাপতি ব্লাটার। এই তো সবে শুরু তবে বিশ্বকাপের ময়দানে আরও চমক, বিতর্ক বাকি ছিল। ঘুষকাণ্ড থেকে শুরু করে কাতারে পরিযায়ী শ্রমীক ইস্যুতে তুলকালাম, মানবাধিকার লঙ্ঘন নিয়ে বিতর্ক ইত্যাদি একের পর এক ঘটনার ঘনঘটা লেগেই ছিল।

কাতারে বিশ্বমানের স্টেডিয়ামগুলি তৈরিতে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করা হয়। ঘটনার প্রতিবাদে উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেন শাকিরা-সহ একাধিক তারকা। এই স্টেডিয়াম তৈরি করতে গিয়ে অনেক পরিযায়ী শ্রমিকের প্রাণ গিয়েছে বলে অভিযোগ। তাছাড়া নির্মাণ কাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের সঙ্গে খারাপ ব্যবহার, কম বেতন, জীবনযাত্রার নিম্নমান ইত্যাদি বিষয় প্রশ্ন তোলে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একাধিক সংগঠন। এই থেকে সবে শুরু, এরপর বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কাতারের বিরুদ্ধে ইকুয়েডরকে মাঠ ছেড়ে দেওয়ার জন্য ৭৪ লক্ষ ডলার ঘুষ দেওয়া হয়েছে বলেও অভিযোগ ওঠে। বিশ্বকাপ শুরুর দু'মাস আগে থেকেই মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে উত্তাল হয়েছিল ইরান। এই প্রতিবাদের আঁচ পৌঁছল বিশ্বকাপের মঞ্চেও। ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামার আগে জাতীয় সঙ্গীতে গলা মেলালেন না ইরানের ফুটবলাররা। চুপ করে থাকলেন গ্যালারিতে বসা দর্শকরাও। বিশ্বকাপের মঞ্চে প্রতিবাদের আর এক নজির দেখা গেল জার্মানি বনাম জাপান ম্যাচের আগে। ফিফাকে প্রতারক বলে আদালতে যাওয়ার হুমকি দিয়েছিল জার্মানি। সেই প্রতিবাদ মাঠে টেনে এনে মুখে হাত চাপা দিয়ে ছবি তোলেন জার্মান ফুটবলাররা। জার্মানির অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী ন্যান্সি ফাসের হাতেও দেখা যায় 'ওয়ানলাভ' আর্মব্যান্ড। বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে স্পেনের রেফারি মাতেউ লাহোজের সঙ্গে বাকবিতন্ডায় জড়ান মেসি। সেদিনের ম্যাচে মোট ১৫টি কার্ড দেখিয়েছিলেন রেফারি। এর মধ্যে আটটি হলুদ কার্ড দেখেছিলেন আর্জেন্টিনার ফুটবলাররা। রেফারির সিদ্ধান্ত নিয়ে ম্যাচের পরে ক্ষোভ উগড়ে দেন লিওনেল মেসি। এমনকি রেফারির যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। এরপরই বিশ্বকাপের রেফারির তালিকা থেকে বাদ দেওয়া হয় লাহোজকে। এখানেই শেষ নয়, মরক্কোর কাছে ০-২ ব্যবধানে বেলজিয়ামের হারের পরই দাঙ্গা পরিস্থিতি তৈরি হয় ব্রাসেলসে। রোনাল্ডোকে বেঞ্চে বসিয়ে রাখার জেরে স্যান্তোস-রোনাল্ডো সম্পর্ক ঘিরে তরজা। করিম বেঞ্জেমার বিশ্বকাপ ফাইনালে খেলতে আসতে না ফরাসি কোচ দিদিয়ে দেশেঁর। বিশ্বকাপ জয়ের পর সেরা গোলরক্ষকের পুরস্কার হাতে নিয়ে আর্জেন্টিনীয় ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজের অঙ্গভঙ্গি ইত্যাদি নানা বিষয় টুর্নামেন্টের শুরু থেকে শেষ পর্যন্ত ঘিরে থেকেছে শুধু বিতর্ক।

আরও পড়ুন - 

বিশ্বকাপ হাতছাড়া করছেন না, রাতে ট্রফি নিয়েই ঘুমোচ্ছেন লিওনেল মেসি

কাতার বিশ্বকাপে ব্যপক বানিজ্যিক সাফল্য, তিন বছর অন্তর টুর্নামেন্টের আয়োজন করতে চেয়ে ক্ষোভের মুখে ইনফ্যান্টিনো

কথা রেখেছে মেসি, দীর্ঘ লড়াই শেষে বিশ্বকাপ হাতে এবার বাড়ির পথে লিও

Share this article
click me!