বাড়ি ফিরলেন বিতর্কিত রেফারি আন্তোনিও মাতেউ লাহোজ, আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচের পরই সিদ্ধান্ত ফিফার

শনিবার আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনালের ম্যাচের দায়িত্বে ছিলেন স্পেনের রেফারি মাতেউ লাহোজ। এই ম্যাচে ১৫টি কার্ড দেখিয়েছেন রেফারি লাহোজ।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 8:45 AM IST

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা নেদারল্যান্ডস ম্যাচের পরই বিশ্বকাপের যাত্রা শেষ হল রেফারি আন্তোনিও মাতেউ লাহোজকে। গত ৯ ডিসেম্বরই বিশ্বকাপের শেষ আটের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। রুদ্ধশ্বাস ম্যাচে দূরন্ত পারফর্ম্যান্সের পর সেমি ফাইনালের ছাড়পত্র পেয়েছে মেসিরা। টাইব্রেকারে আর্জেন্টিনা জিতলেও রেফারির ভূমিকা নিয়ে বিতর্ক থেকেই গিয়েছে। এই ম্যাচে মোট ১৫টি কার্ড দেখিয়েছেন রেফারি। গুরুত্বপূর্ণ ম্যাচে রেফারির এহেন সিদ্ধান্তে মোটেই খুশি নন মেসিরা। প্রকাশ্যেই রেফারির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। এমনকী রেফারির যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন লিও মেসি।

শনিবার আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনালের ম্যাচের দায়িত্বে ছিলেন স্পেনের রেফারি মাতেউ লাহোজ। এই ম্যাচে ১৫টি কার্ড দেখিয়েছেন রেফারি লাহোজ। ম্যাচ জিতলেও রেফারির সিদ্ধান্তে মোটেও খুশি নন মেসি। কোয়ার্টার ফাইনালের ম্যাচে মোট ৮টি হলুদ কার্ড দেখেছে আর্জেন্টিনার ফুটবলাররা। ৬টি হলুদ কার্ড ও একটি লাল কার্ড দেখেছে ডাচ ফুটবলাররা। রেফারির এ হেন সিদ্ধান্তের জেরে খেলা চলা কালীনই মেসির সঙ্গে তর্কাতর্কি শুরু হয় লাহোজের। উল্লেখ্য এর আগেও মেসির সঙ্গে বাকবিতন্ডায় জড়িয়েছিলেন তিনি। ২০২০ সালেও বার্সেলোনা বনাম ওসাসুনার ম্যাচে জার্সি খুলে মারাদোনাকে শ্রদ্ধা জানানোয় মেসিকে হলুদ কার্ড দেখিয়েছিলেন লাহোজ। শুধু ওই একবার নয় ২০১৩-১৪ মরশুমে লা লিগায় মেসির গোল বাতিল হওয়ার জেরে অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে ড্র করে বার্সেলোনা। এবার বিশ্বকাপের ময়দানেও জারি থাকল মেসি বনাম লাহোজ বিতর্ক।

রুদ্ধশ্বাস ম্যাচে জয়ের পরে প্রকাশ্যেই রেফারির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন মেসি। আর্জেন্টিনা অধিনায়ক জানিয়েছেন,'রেফারি সম্পর্কে আমি কিছু বলব না। তবে আমার মনে হয় এই রকম ম্যাচে এই ধরণের রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত কি না সেই বিষয় ফিফার ভেবে দেখা প্রয়োজন। এমন রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত নয় যে কাজটার যোগ্য নয়।' রেফারিকে নিয়ে ম্যাচের আগে থেকেই আশঙ্কায় ছিলেন আর্জেন্টিনার ফুটবল তারকা। তিনি বলেছেন,'রেফারির না দেখে ম্যাচ শুরুর আগেই ভয় ছিলাম। এরকম একটা গুরুত্বপূর্ণ ম্যাচে এই ধরণের রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত নয়

আরও পড়ুন - 

বিশ্বকাপ থেকে ব্রাজিল পর্তুগাল ছিটকে যেতেই বিশাদের আবহ কেরালায়ও, কাদাভু নদী থেকে সরানো হল রোনাল্ডো, নেইমারের কাট আউট

তাড়াতাড়ি দেখা হচ্ছে বন্ধু, কিলিয়ান এমবাপেকে বার্তা আশরফ হাকিমির

বিশ্বকাপ জেতাই স্বপ্ন ছিল, সেটা শেষ হয়ে গেল, আবেগপ্রবণ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

Share this article
click me!