শেষ পর্যায় ফুটবলের মহাযুদ্ধ, বিশ্বকাপ শেষে কী ভবিষ্যৎ হতে চলেছে কাতারের বিলাশবহুল হোটেল ও স্টেডিয়ামগুলির?

আগামী ১৮ ডিসেম্বর কাতারে অনুষ্ঠিত হবে আর্জেন্টিনা বনাম ফ্রান্সের বিশ্বকাপ ফাইনাল। ফুটবলের ইতিহাসে কাতারের মতো এত ব্যায়বহুল প্রচার এর আগে কোনও বিশ্বকাপের আয়োজক দেশ করেছে বলে জানা যায়না।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 1:40 PM IST

গত ২০ নভেম্বর শুরু হয়েছিল বিশ্ব ফুটবলের মহাযুদ্ধ। প্রায় এক মাস ধরে ৩২টি দেশের মধ্যে রুদ্ধশ্বাস ম্যাচ দেখল গোটা বিশ্ব। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নিজের প্রিয় দলকে সমর্থন করতে কাতারে ছুটে এসেছিল ফুটবলপ্রেমীরা। বিশ্বকাপ উপলক্ষে একেবারে অন্য রূপে সেজে উঠেছিল কাতার। এলাহি আয়োজন। দর্শকদের থাকার জন্য একের পর এক বিলাশবহুল রিসর্ট, রেস্তোরা তৈরি হয়েছিল কাতারে শুধু তাই নয় বিশ্বকাপের জন্য মোট আটটি স্টেডিয়ামও তৈরি হয়েছিল কাতারে। ১২ বছর আগে ২০১০ সালে যখন ভবিষ্যতে বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতারের নাম ঘোষণা করা হয় তখনও কেউ এই আয়োজনের কথা ভাবতেও পারেননি। এমনকি ম্যাপে এই দেশটিকে ফুটবলপ্রেমীরা খুঁজে আসতে পারবেন কি না সেবিষয়ও সন্দিহান ছিলেন অনেকেই। সেই ঘটনার পর কেটে গিয়েছে ১২ বছর। আগামী ১৮ ডিসেম্বর কাতারে অনুষ্ঠিত হবে আর্জেন্টিনা বনাম ফ্রান্সের বিশ্বকাপ ফাইনাল। ফুটবলের ইতিহাসে কাতারের মতো এত ব্যায়বহুল প্রচার এর আগে কোনও বিশ্বকাপের আয়োজক দেশ করেছে বলে জানা যায়না।

৮টি স্টেডিয়াম, একাধিক বিলাশ বহুল রেস্তোরাঁ থেকে শুরু করে বিনোদনের ঘাটি সাজিয়ে রেখেছিল কাতার। দোহায় খেলা দেখতে আসা দর্শকদের যাতে বিনোদনের কোনও রকমের অসুবিধা না হয় সে বিষয় বিশেষ জোড় দিয়েছিল কাতার সরকার। পাশাপাশি কাতারের পর্যটনের ক্ষেত্রেও এই টুর্নামেণ্ট বড় ভূমিকা পালন করেছে। সমুদ্র তীরে হোটেল, রেস্তোরাঁ, রিসর্ট থেকে শুরু করে এলাহি স্টেডিয়াম। প্রত্যেকটি স্টেডিয়ামে রয়েছে শীততাপ নিয়ন্ত্রণের ব্যবস্থা। প্রয়োজন মত খুলে যায় স্টেডিয়ামের ছাদও। গ্যালারি জুড়ে রয়েছে শয় শয় ক্যামেরা। কিন্তু একমাসের বিশ্বকাপের সফর এবার শেষের মুখে। ইতিমধ্যেই বাড়ি ফিরে যেতে শুরু করেছে দর্শকেরা। খেলা শেষে নিজেদের দেশে ফিরবেন ফুটবলাররাও। তখন কী ভবিষ্যৎ হতে চলেছে খালি স্টেডিয়াম এবং হোটেল রেস্তোরাঁগুলির? উল্লেখ্য খেলা শুরুর আগেও অভিবাসী শ্রমিকদের অধিকার, সমকামীতা বিরোধী রক্ষণশীল আইন ইত্যাদি নানা কারণে আলোচনার কেন্দ্রে ছিল কাতার। এবার বিশ্বকাপ শেষে একমাসের জাঁকজমক ফুরিয়ে গেলে কী ভবিষ্যৎ হবে বিশ্বকাপের আয়োজক দেশের? সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

আরও পড়ুন - 

বৃহস্পতিবারের অনুশীলনেও অনুপস্থিত মেসি, হ্যামস্ট্রিংয়ে চোটই কি কারণ? বাড়ছে জল্পনা

চোট সারিয়ে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরতে পারেন রোহিত শর্মা

প্রথম একাদশে নেই হুগো বুমোস, ওড়িশা এফসি-র সঙ্গে গোলশূন্য ড্র এটিকে মোহনবাগানের

Share this article
click me!