বিশ্বকাপ সেমি ফাইনালের রেফারির বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ দায়ের মরক্কোর

এবারের বিশ্বকাপে রেফারিং নিয়ে বিতর্ক চলছেই। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস-আর্জেন্টিনা ম্যাচের পর সেমি ফাইনালে মরক্কো-ফ্রান্স ম্যাচেও রেফারিং নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 9:28 PM IST

এবারের বিশ্বকাপে ফের রেফারিং নিয়ে বিতর্ক। সেমি ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে ২-০ গোলে হারের পর সেই ম্যাচের রেফারি সিজার র‍্যামোসের বিরুদ্ধে সরকারিভাবে ফিফার কাছে অভিযোগ দায়ের করল মরক্কোর ফুটবল ফেডারেশন। তাদের দাবি, ফ্রান্সের বিরুদ্ধে অন্তত ১টি পেনাল্টি পাওয়া উচিত ছিল। তবে মরক্কোর ফুটবল ফেডারেশনের এই অভিযোগ দায়ের করার পরেও বিশেষ লাভ হবে না। কারণ, ম্যাচের ফল তো আর বদলাবে না। শনিবার বিশ্বকাপের তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে মরক্কো। এরপর রবিবার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স। সেই ম্যাচের সূচিতে কোনও বদল হচ্ছে না। রেফারির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে ফিফা। সংশ্লিষ্ট রেফারিকে আর কোনও ম্যাচ পরিচালনার দায়িত্ব না দেওয়া হতে পারে। কিন্তু নতুন করে আর ম্যাচ হবে না বা ফল বদলাবে না। তা সত্ত্বেও মরক্কোর দায়ের করা অভিযোগ খতিয়ে দেখতে পারে ফিফা।

মরক্কোর অভিযোগ, ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন একটি ফ্রি-কিক থেক বক্সের মধ্যে সেলিম আমাল্লাহকে ধাক্কা মেরে ফেলে দেওয়া হয়। এর জন্য পেনাল্টি দেওয়া উচিত ছিল রেফারির। কিন্তু তিনি সেই দাবিতে কর্ণপাত করেননি। 'ভি এ আর'-এর সাহায্যও নেননি রেফারি। এছাড়া থিও হার্নান্ডেজকে ফাউল করার জন্য সোফিয়ান বাউফলকে হলুদ কার্ড দেখানোর সিদ্ধান্তও মানতে পারছে না মরক্কো। তাদের দাবি, রেফারি এক্ষেত্রেও ভুল সিদ্ধান্ত নিয়েছেন। সেই কারণেই রেফারির বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ দায়ের করা হল।

মরক্কো যে পেনাল্টির আবেদন নিয়ে ফিফার কাছে অভিযোগ দায়ের করেছে, সেই ঘটনাটির ক্ষেত্রে হার্নান্ডেজ বক্সের মধ্যে একটি আক্রমণ সামাল দিতে গিয়ে বাউফলের পায়ে নিজের পা লাগিয়ে ফেলেন। এর ফলে বাউফল মাটিতে পড়ে যান। মরক্কোর ফুটবলাররা পেনাল্টির আবেদন জানান। কিন্তু রেফারি পেনাল্টি দেওয়ার বদলে উল্টে ফ্রান্সের পক্ষেই ফ্রি-কিক দেন। ক্ষোভে ফেটে পড়েন পর্তুগালের ফুটবলার, কোচ, সাপোর্ট স্টাফ এবং সমর্থকরা। কিন্তু রেফারি তাঁর সিদ্ধান্ত বদল করেননি। সেই কারণেই ক্ষুব্ধ মরক্কো। 

আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে ইতিহাস গড়েছে মরক্কো। কিন্তু শেষ চারের লড়াইয়ে ফ্রান্সের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করেও হার মানতে হল আফ্রিকার দলটিকে। ফ্রান্স ২-০ গোলে জিতে ফাইনালে পৌঁছে গিয়েছে। কিন্তু বিশ্বকাপ সেমি ফাইনালে এই হার মানতে পারছে না মরক্কোর ফুটবল ফেডারেশন।

আরও পড়ুন-

বিশ্বকাপে ভরাডুবি, বিতর্কের জেরে পর্তুগালের কোচের পদ ছাড়লেন ফেরান্দো স্যান্টোস

মেসির বিশ্বকাপ জেতার স্বপ্নপূরণ করতে দেব না, হুঁশিয়ারি অলিভিয়ের জিরুর

লড়াই করেও হার মরক্কোর, বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার সামনে ফ্রান্স

Read more Articles on
Share this article
click me!