দূরন্ত পারফর্ম্যান্সে নজর কাড়লেন এই গোলরক্ষক, চিনে নিন আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের আর এক নায়ক মোহাম্মদ আল-ওয়েস

মেসি, ডি মারিয়াদের মতো ফুটবলার থাকা সত্ত্বেও গোল শোধ করতে অক্ষম হয়েছিল আর্জেন্টিনা। কিন্তু কে এই মোহাম্মদ আল-ওয়েস? এর আগে কোন কোন ম্যাচে দেখা গিয়েছে তাঁকে?

Web Desk - ANB | Published : Nov 23, 2022 2:29 PM IST

ম্যাচ শুরুর ১০ মিনিটের মধ্যেই এক গোলে এগিয়েছিল মেসির আর্জেন্টিনা। প্রথমার্ধের পর থেকেই গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে সৌদির ফুটবলাররা। দাঁতে দাঁত চেপে চলল হাড্ডাহাড্ডি লড়াই। শেষ পর্যন্ত অপ্রত্যাশিতভাবেই জয় ছিনিয়েও নিল সৌদি আরব। মঙ্গলবারের পর থেকেই কার্য মুখে মুখে ঘুরতে থাকল সালেহ আল-শেহরি, সালেম আল-দাউসারির নাম। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের ২ নায়ক। কিন্তু এই ঐতিহাসিক জয়ের পথ সুগম করতে আরও একজনের নামও সমান গুরুত্ব রাখে। সৌদি আরবের গোলরক্ষক মোহাম্মদ আল-ওয়েস। শুরু থেকেই তাঁর তুখর পারফর্ম্যন্স মন জয় করেছে বিশ্বের ফুটবল প্রেমীদের। দ্বিতীয়ার্ধের শেষ মুহূর্তেও দুটি গুরুত্বপূর্ণ সেভ করেছিলেন তিনি। যার কারণেই মেসি, ডি মারিয়াদের মতো ফুটবলার থাকা সত্ত্বেও গোল শোধ করতে অক্ষম হয়েছিল আর্জেন্টিনা। কিন্তু কে এই মোহাম্মদ আল-ওয়েস? এর আগে কোন কোন ম্যাচে দেখা গিয়েছে তাঁকে?

বছর দশেক আগে সৌদি ক্লাব আল-শাবাবেত্র হাত ধরে ফুটবল কেরিয়ার শুরু করেন আল-ওয়াইস। এই ক্লাবের হয়েও একের পর এক গুরুত্বপূর্ণ কাপ জিতেছেন সৌদির এই গোল রক্ষক। আল-শাবাব ক্লাবের হয়ে কিং কাপ এবং সৌদি সুপার কাপ জিতেছিলেন তিনি। পরে সেই ক্লাব ছেড়ে আল-হিলাল ক্লাবে অংশ নেন। বর্তমানে এই আল-হিলালের হয়েই খেলেন আল-ওয়াইস। এই ক্লাবের হয়েও তিনি সৌদি প্রফেশনাল লিগ জিতেছিলেন।

উল্লেখ্য মোহাম্মদ আল-ওয়েসর এটি দ্বিতীয় বিশ্বকাপ। এর আগে ৩১ বছর বয়সে ২০১৮ সালে ফিফা বিশ্বকাপে খেলেছিলেন তিনি। উরুগুয়ের বিপক্ষে গ্রুপ পর্বের খেলায় তিনি গোলরক্ষক ছিলেন। সেই ম্যাচে উরুগুয়ের বিরুদ্ধে ০-১ গোলে হেরেছিল তাঁর দল।

গতকালের ম্যাচে ম্যাচে সৌদি ফুটবলারদের প্রেসিং ফুটবলের সামনে আর্জেন্টিনার রক্ষণ দুর্বল হলেও ম্যাচের প্রথমার্ধে মেসিদের তেজ ছিল দেখার মত। খেলা শুরু হওয়ার ১০ মিনিটের মধ্যেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দিয়েছিল লিওনেল মেসি। এক মুহূর্তে জ্বলে উঠেছিল গোটা বিশ্বে ছড়িয়ে থাকা আর্জেন্টিনা সমর্থকদের চোখ। দ্বিতীয়ার্ধে অবশ্য সেই তেজ দেখা যায়নি আর্জেন্টিনার। ১-২ ব্যবধানে সৌদি আরবের কাছে পরাজিত হয় মেসির আর্জেন্টিনা।

আরও পড়ুন - 

বিশ্বকাপে প্রথম ম্যাচেই মরক্কোর কাছে আটকে গেল গতবারের রানার্স ক্রোয়েশিয়া

এখনও আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার ক্ষমতা আছে, আশাবাদী পাবলো জাবালেতা

নীরবতায় জোরালো হল প্রতিবাদের কণ্ঠ, বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়ে জাতীয় সংগীত গাইলেন না ইরানি ফুটবলাররা

Share this article
click me!