কাতার বিশ্বকাপের জন্য তৈরি ৮টি স্টেডিয়াম, কতটা আধুনিক ব্যবস্থাপনা?

রবিবার থেকে কাতারে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ ফুটবল। ৩২টি দল বিশ্বসেরা হওয়ার লড়াই শুরু করবে। কাতারের ৮টি স্টেডিয়ামে হবে ৬৪টি ম্যাচ। এবারই প্রথম বিশ্বকাপ ফুটবল হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। কাতারের স্টেডিয়ামগুলিতে সবরকমের আধুনিক ব্যবস্থাপনা রাখা হয়েছে। 

Web Desk - ANB | Published : Nov 19, 2022 9:08 AM IST / Updated: Nov 19 2022, 06:15 PM IST

16
বিশ্বকাপের জন্য তৈরি কাতারের ৮টি স্টেডিয়াম, থাকছে মাঠ ঠান্ডা রাখার ব্যবস্থা

কাতারের উষ্ণ আবহাওয়ার কথা মাথায় রেখে ৮টি স্টেডিয়ামই ঠান্ডা রাখার ব্যবস্থা করা হয়েছে। ৭টি স্টেডিয়ামে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবস্থা রাখা হয়েছে। আল-জনাউব স্টেডিয়ামে ২ মিটার উচ্চতাবিশিষ্ট 'বাবল'-এর ব্যবস্থা রাখা হচ্ছে। ফুটবলার ও দর্শকদের জন্য তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সেন্সরের মাধ্যমে তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা হবে।

26
বিশ্বকাপে কাতারের স্টেডিয়ামগুলির অন্যতম আল-ওয়াকরাহ শহরের আল-জনাউব স্টেডিয়াম

আল-জনাউব স্টেডিয়ামে একসঙ্গে ৪০ হাজার দর্শক বসে খেলা দেখতে পারবেন। এই স্টেডিয়ামের আগের নাম ছিল আল-ওয়াকরাহ স্টেডিয়াম। ছাদে ঢাকা এই স্টেডিয়াম উদ্বোধন হয় ২০১৯ সালের ১৬ মে। ফুটবলার ও দর্শকদের জন্য তাপমাত্রা নিয়ন্ত্রণের ব্যবস্থা ছাড়াও সবরকম আধুনিক ব্যবস্থা এবং আরামে বসে খেলা দেখার ব্যবস্থা করা হয়েছে।

36
কাতার বিশ্বকাপের ফাইনাল হবে ৮০ হাজার দর্শকাসন থাকা লুসেল আইকনিক স্টেডিয়ামে, সেজে উঠেছে স্টেডিয়ামটি

এবারের বিশ্বকাপ ফাইনাল হবে ৮০ হাজার দর্শক বিশিষ্ট লুসেল আইকনিক স্টেডিয়ামে। এটি কাতারের সবচেয়ে বড় স্টেডিয়াম। বিশ্বকাপের জন্য নতুন করে সাজিয়ে তোলা হয়েছে স্টেডিয়ামটি। এ বছরের ৯ সেপ্টেম্বর নতুন করে স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়। এই স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনাল সহ ১০টি ম্যাচ হবে।

46
হায়া কার্ড থাকলেই এবারের বিশ্বকাপের সময় কাতারে সরকারি পরিবহণে ভ্রমণ করা যাবে বিনামূল্যে

বিশ্বকাপ উপলক্ষে কাতারে পৌঁছতে শুরু করেছেন দর্শকরা। পর্যটকদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করেছে কাতার সরকার। দর্শকদের যাতায়াতের জন্য় ইলেকট্রিক বাসের ব্যবস্থা রাখা হয়েছে। স্টেডিয়ামের বাইরে রাখা থাকবে বাসগুলি। দর্শকরা সেই বাসে চড়ে কাতারের বিভিন্ন স্টেডিয়াম এবং অন্যান্য জায়গা যাতায়াত করতে পারবেন।

56
আল খোর শহরের আল-বায়েত স্টেডিয়ামে হবে বিশ্বকাপ ফুটবলরে উদ্বোধনী ম্যাচ, সেজে উঠেছে স্টেডিয়ামটি

এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হবে কাতারের আল খোর শহরের আল-বায়েত স্টেডিয়ামে। এই স্টেডিয়ামে দর্শকাসন ৬০ হাজার। এই স্টেডিয়ামে হবে ৯টি ম্যাচ। বিশ্বকাপের জন্য স্টেডিয়ামটিকে সাজিয়ে তোলা হয়েছে। এই স্টেডিয়ামটিতেও ফুটবলার ও দর্শকদের জন্য তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থা রাখা হয়েছে। দর্শকদের জন্য সবরকম সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে।

66
রবিবার আল-বায়েত স্টেডিয়ামে কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবে বিখ্যাত ব্যান্ড বিটিএস

প্রথমে ঠিক ছিল, এবারের বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হবে ২১ নভেম্বর। তবে একদিন এগিয়ে আনা হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। ফিফার পক্ষ থেকে এখনও পুরো অনুষ্ঠানসূচি জানানো হয়েছে। তবে জানা গিয়েছে, বিখ্যাত বয় ব্যান্ড বিটিএস এই অনুষ্ঠান পারফর্ম করবে। এই প্রথম বিশ্বকাপ ফুটবলের উদ্বোধী অনুষ্ঠানে পারফর্ম করবে কোরিয়ার কোনও ব্যান্ড।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos