বিশ্বকাপ ফাইনালে একটি ভুল সিদ্ধান্ত নিয়েছেন, স্বীকার রেফারি সাইমন মারচিনিকের

বিশ্বকাপ ফাইনালের পর এক সপ্তাহ পেরিয়ে গিয়েছে কিন্তু এখনও বিতর্ক অব্যাহত। রেফারি সাইমন মারচিনিকের মন্তব্যে বিতর্ক বেড়েছে।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 11:19 AM IST

বিশ্বকাপ ফাইনালে ভুল করেছিলেন, স্বীকার করলেন রেফারি সাইমন মারচিনিক। পোল্যান্ডের এই রেফারি জানিয়েছেন, অতিরিক্ত সময়ে আর্জেন্টিনার ডিফেন্ডার মার্কোস অ্যাকুনা যখন ফ্রান্সের উইঙ্গার কিংসলে কোম্যানকে ফাউল করেন, তখন খেলা থামানোর বদলে ফ্রান্সকে অ্যাডভান্টেজ দেওয়া উচিত ছিল। এই ভুলের কথা স্বীকার করলেও, বিশ্বকাপ ফাইনালের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে ফরাসি সংবাদমাধ্যমের সমালোচনার জবাব দিয়েছেন মারচিনিক। ফরাসি সংবাদমাধ্যমের দাবি, আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি যখন নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন, তখন রিজার্ভ বেঞ্চে থাকা ২ ফুটবলার মাঠে ঢুকে পড়েছিলেন। এই কারণে সেই গোল বাতিল করা উচিত ছিল। পাল্টা নিজের মোবাইল ফোনে একটি ছবি দেখিয়ে রেফারি দাবি করেছেন, কিলিয়ান এমবাপের একটি গোলের সময় ফ্রান্সের রিজার্ভ বেঞ্চে থাকা সাত জন ফুটবলার মাঠে ঢুকে পড়েছিলেন। এ প্রসঙ্গে মারচিনিক বলেছেন, 'ফরাসিরা এই ছবির কথা বলছে না। এমবাপে গোল করার সময় ফ্রান্সের সাত জন মাঠে ঢুকে পড়েছিলেন। আপনারা সেই ছবি দেখতে পাচ্ছেন।'

গত রবিবার ছিল বিশ্বকাপ ফাইনাল। ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ২-২ গোলে। আর্জেন্টিনার হয়ে গোল করেন মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়া। ফ্রান্সের হয়ে জোড়া গোল করেন এমবাপে। অতিরিক্ত সময়ে ফের গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। সেই গোলও শোধ করে দেন এমবাপে। তিনি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে ফাইনালে হ্যাটট্রিক করেছেন। মেসির দ্বিতীয় গোল নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় রেফারির তীব্র সমালোচনা করছেন ফ্রান্সের সমর্থকরা। ফরাসি সংবাদমাধ্যমও রেফারির সমালোচনা করছে। রেফারি খেলা থামিয়ে অ্যাকুনাকে হলুদ কার্ড দেখানো ভুল হয়েছে বলে স্বীকার করলেও, এই সিদ্ধান্ত ম্যাচের ফলে প্রভাব ফেলেনি বলেই দাবি করেছেন।

এবারের বিশ্বকাপে একাধিক ম্যাচে রেফারিং নিয়ে বিতর্ক তৈরি হয়। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচেও রেফারিং নিয়ে তীব্র বিতর্ক হয়। স্বভাববিরুদ্ধভাবে প্রকাশ্যে রেফারির বিরুদ্ধে সরব হন মেসি। তিনি রেফারিকে সরিয়ে দেওয়ার দাবি জানান। সেই দাবি মেনে রেফারিকে সরিয়ে দেয় ফিফা। এরপর বিশ্বকাপ ফাইনালের দায়িত্ব দেওয়া হয় মারচিনিককে। এই প্রথম বিশ্বকাপ ফাইনাল পরিচালনা করলেন পোল্যান্ডের রেফারি। কিন্তু তিনিও বিতর্কে জড়ালেন। যদিও তাতে আর্জেন্টিনার জয় কালিমালিপ্ত হচ্ছে না। যোগ্য দল হিসেবেই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছেন মেসিরা।

আরও পড়ুন-

বার্সেলোনায় ফিরছেন না, প্যারিস সাঁ জা-র সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ছে লিওনেল মেসির

লিওনেল মেসি আদর্শ, বিশ্বজয়ী তারকার পারফরম্যান্সে মুগ্ধ নোভাক জকোভিচ

বিশ্বকাপ ফাইনালের মঞ্চে সল্ট বে-এর আচরণ ঘিরে বিতর্ক, ফিফার নজরে তুর্কি শেফ

Read more Articles on
Share this article
click me!