ফিটনেস নিয়ে আশঙ্কা নেই, শুরু থেকেই খেলবেন মেসি, রক্ষণে বদল আনছেন স্কালোনি

শনিবার রাতে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। এই ম্যাচের আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির চিন্তা রক্ষণ নিয়ে।

Web Desk - ANB | Published : Nov 26, 2022 10:58 AM IST

লিওনেল মেসি কি ১০০ শতাংশ ফিট? আর্জেন্টিনা শিবিরে এই প্রশ্ন ঘোরাফেরা করছে। বৃহস্পতিবার দলের সবার সঙ্গে অনুশীলন না করে একাই প্রস্তুতি সারেন মেসি। তখনই তাঁর ফিটনেস নিয়ে সংশয় তৈরি হয়। তবে শনিবার মেক্সিকোর বিরুদ্ধে শুরু থেকেই মেসি খেলবেন বলে জানা গিয়েছে। ফলে কোচ লিওনেল স্কালোনির উদ্বেগ দূর হয়েছে। মেসি খেলতে না পারলে তাঁকে নতুন করে পরিকল্পনা সাজাতে হত। আর্জেন্টিনা দল সূত্রে খবর, সৌদি আরব ম্যাচের মতোই মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া ও লটারো মার্টিনেজ শুরু থেকে খেলবেন। তবে রক্ষণে বদল আনা হচ্ছে। সৌদি আরবের বিরুদ্ধে আর্জেন্টিনার রক্ষণে কিছুটা সমস্যা দেখা গিয়েছিল। মেক্সিকোর বিরুদ্ধেও যাতে সেই সমস্যা না হয়, এটা নিশ্চিত করার লক্ষ্যে ক্রিস্টিয়ান রোমেরো বা নিকোলাস ওটামেন্ডির বদলে প্রথম একাদশে রাখা হতে পারে লিজান্দ্রো মার্টিনেজকে। ফিটনেসের সমস্যা থাকায় সৌদি আরবের বিরুদ্ধে খেলতে পারেননি তিনি। তবে ফিট হয়ে ওঠায় দলে ফিরছেন লিজান্দ্রো। আর্জেন্টিনা রক্ষণে দেখা যেতে পারে গঞ্জালো মন্টিয়েল, এঞ্জো ফার্নান্ডেজ ও অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারকে। মেক্সিকোর বিরুদ্ধে এই গুরুত্বপূর্ণ ম্যাচে রক্ষণে যাতে কোনওরকম ফাঁক না থাকে, সেটা নিশ্চিত করতে চাইছেন স্কালোনি।

মেক্সিকো এখন গ্রুপ সি-তে আর্জেন্টিনার চেয়ে ১ পয়েন্টে এগিয়ে থাকলেও, অতীত রেকর্ড মেসিদের পক্ষে। ২০০৪ থেকে এখনও পর্যন্ত মেক্সিকোর বিরুদ্ধে গত ১০টি সাক্ষাৎকারে অপরাজিত আর্জেন্টিনা। ২ বার প্রি-কোয়ার্চার ফাইনালে মেক্সিকোর বিরুদ্ধে জয় পেয়েছে আর্জেন্টিনা। এই পরিসংখ্যান মেসিদের মনোবল বাড়াচ্ছে। তবে আত্মতুষ্টি যাতে না আসে, সেটা নিশ্চিত করতে হবে স্কালোনিকে। বিশ্বকাপের আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল আর্জেন্টিনা। কিন্তু সেই দৌড় থামিয়ে দিয়েছে সৌদি আরব। ফলে মেক্সিকোর বিরুদ্ধে সতর্ক থাকতেই হচ্ছে স্কালোনিকে। গোলের সুযোগ যাতে নষ্ট না হয়ে এবং সতীর্থদের কাছ থেকে মেসি আরও একটু বেশি সাহায্য পান, সেটা দলের সবাইকে বোঝাচ্ছেন আর্জেন্টিনার কোচ।

অন্যদিকে, মেক্সিকোর সবচেয়ে বড় ভরসা অভিজ্ঞ গোলকিপার গিলেরমো ওচোয়া। পোল্যান্ডের বিরুদ্ধে রবার্ট লেওয়ানডস্কির পেনাল্টি আটকে দিয়ে দলকে ১ পয়েন্ট এনে দেন ওচোয়া। মেসিদেরও গোল করতে না দেওয়াই তাঁর লক্ষ্য। নক-আউফটে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচ হারলে চলবে না মেক্সিকোর। ড্র করতে পারলেও নক-আউটে যাওয়ার আশা থাকবে। সেই লক্ষ্যেই এদিন মাঠে নামবেন ওচোয়ারা। মেক্সিকো বরাবরই লড়াই করে। এবারও সেই লড়াই চাইছেন সমর্থকরা।

আরও পড়ুন-

বিশ্বকাপের দৌড় থেকে বিদায় কাতারের, ওয়েলশকে হারিয়ে নক-আউটের আশায় ইরান

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ধাক্কা, আমেরিকার কাছে আটকে গেল ইংল্যান্ড

হিজাব-বিরোধী আন্দোলনকে সমর্থন, দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে গ্রেফতার ইরানের ফুটবলার

Read more Articles on
Share this article
click me!