বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হারের জের, ব্রাজিলের কোচের পদ ছাড়লেন তিতে

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে গেল ব্রাজিল। এই নিয়ে পরপর ২ বার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 8:13 PM IST / Updated: Dec 10 2022, 02:35 AM IST

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে ছিটকে যাওয়ার পরেই ব্রাজিলের কোচের পদ থেকে সরে যাওয়ার কথা ঘোষণা করলেন তিতে। শুক্রবার ক্রোয়েশিয়ার কাছে ব্রাজিল হেরে যাওয়ার পরেই তিতে বলেছেন, 'আমি এক-দেড় বছর আগেই বলেছিলাম, বিশ্বকাপের পর আর ব্রাজিলের কোচের পদে থাকব না। আমার এই পদে থাকার মেয়াদ ফুরিয়ে গিয়েছে। আমি নিজের কথা রেখে সরে যাচ্ছি। আমরা নাটক করতে পারি না। আমার পরিবর্তে ব্রাজিলের কোচ হওয়ার জন্য অনেক ভাল লোক আছেন। আমি আর এই পদে থাকছি না।' ২০১৬ সালে দুঙ্গার পরিবর্তে ব্রাজিলের কোচ হন তিতে। তাঁর কোচিংয়ে ৮১ ম্যাচ খেলে ৬০টিতে জয় পেয়েছে ব্রাজিল। তিতের কোচিংয়ে ২০১৯ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। তবে ২০১৮ এবং এবারের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালেই শেষ হয়ে গেল ব্রাজিলের দৌড়। গত বছর কোপা আমেরিকায় রানার্স হয় ব্রাজিল। 

দুঙ্গার সময়ে অতিরিক্ত রক্ষণাত্মক খেলার জন্য সমালোচিত হচ্ছিল ব্রাজিল। তিতে কোচ হওয়ার পর ব্রাজিলের সহজাত আক্রমণাত্মক ফুটবল ফিরিয়ে আনেন। তাঁর কোচিংয়ে ১৭৪ গোল করেছে ব্রাজিল। এই সময় ব্রাজিল ৩০ গোল খেয়েছে। ফলে তিতের আমলে ব্রাজিলের পারফরম্যান্সকে কোনওভাবেই খারাপ বলা যাবে না। কিন্তু গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে যাওয়ার জন্যই বিদায় নিতে হল তিতেকে। কোপা আমেরিকা ফাইনালে আর্জেন্টিনার কাছে হার, পরপর ২ বার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হার তিতের বিপক্ষে গেল।

শুক্রবার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নির্ধারিত সময়ে গোল পায়নি ব্রাজিল। এরপর অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষদিকে নেইমারের অসাধারণ গোলে এগিয়ে যায় ব্রাজিল। এরপরেই সবাইকে অবাক করে রক্ষণাত্মক খেলা শুরু করে ব্রাজিল। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মতো দল কেন সাহসী হবে না? অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে আর ১ গোল করে দিতে পারলেই ম্যাচ জিতে নিত ব্রাজিল। কিন্তু নেইমাররা গোল করার চেষ্টা না করে সময় কাটিয়ে দেওয়ার চেষ্টা শুরু করেন। উল্টোদিকে ক্রোয়েশিয়া তখন গোল শোধ করার জন্য মরিয়া হয়ে উঠেছিল। তারই ফলে ১১৬ মিনিটে গোল করে সমতা ফেরান ব্রুনো পেৎকোভিচ। এরপর গোল করার চেষ্টা করে ব্রাজিল, কিন্তু ততক্ষণে দেরি হয়ে গিয়েছে। টাইব্রেকারে ২টি শটে গোল করতে ব্যর্থ হয় ব্রাজিল। ক্রোয়েশিয়া ৪টি শটেই গোল করে। তার ফলেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হল ব্রাজিলকে।

আরও পড়ুন-

এমবাপেকে থামানোই চ্যালেঞ্জ, ফ্রান্সের বিরুদ্ধে কঠিন লড়াই ইংল্যান্ডের

টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল

ফের প্রথম একাদশ থেকে ফের বাদ রোনাল্ডো! মরক্কোর বিরুদ্ধে ম্যাচের আগে জল্পনা

Read more Articles on
Share this article
click me!