দলের কথা ভেবেই জায়গা ছেড়ে দিতে হচ্ছে, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে মন খারাপ করিম বেঞ্জেমার

কাতারে বিশ্বকাপ শুরু হওয়ার আগে চোট পেয়েছেন একাধিক তারকা ফুটবলার। এবার চোটের বলি হলেন ফ্রান্সের তারকা স্ট্রাইকার করিম বেঞ্জেমা।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 12:02 PM IST / Updated: Nov 20 2022, 05:33 PM IST

বিশ্বকাপের বছর ব্যালন ডি'অর জেতা কি অভিশাপ? অতীতে বারবার দেখা গিয়েছে, বিশ্বকাপ শুরু হওয়ার আগে সে বছরই যে ফুটবলাররা ব্যালন ডি'অর জিতেছেন, তাঁরা বিশ্বকাপে মোটেই প্রত্যাশিত পারফরম্যান্স দেখাতে পারেননি। ব্রাজিলের দুই প্রাক্তন তারকা রোনাল্ডো লুইজ ও রোনাল্ডিনহো গাউচো সবচেয়ে বড় উদাহরণ। ১৯৯৮ সালে বিশ্বকাপের আগে ব্যালন ডি'অর জিতেছিলেন রোনাল্ডো। কিন্তু তিনি সেবার ব্রাজিলকে চ্যাম্পিয়ন করতে পারেননি। ২০০৬ বিশ্বকাপের আগে সবচেয়ে বেশি উন্মাদনা ছিল রোনাল্ডিনহোকে নিয়ে। কিন্তু সেবার কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যায় ব্রাজিল। একেবারেই ভাল খেলতে পারেননি রোনাল্ডিনহো। তারপর পালা করে ব্যালন ডি'অর জিতেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁরা দু'জনেই এখনও পর্যন্ত বিশ্বকাপে খুব একটা ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। এবার কাতারে বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক আগে চোট পেয়ে ছিটকে গেলেন ফ্রান্সের স্ট্রাইকার করিম বেঞ্জেমা, যিনি এ বছর ব্যালন ডি'অর জিতেছেন।

এবারের বিশ্বকাপে ফ্রান্সের প্রথম ম্যাচ মঙ্গলবার রাতে, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তার আগে কাতারে পৌঁছে দলের প্রথম অনুশীলনের দিনই উরুতে চোট পান বেঞ্জেমা। এমআরআই স্ক্যান করে দেখা গিয়েছে, তাঁর যা চোট, তাতে অন্তত ৩ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। ফলে বিশ্বকাপে খেলা সম্ভব হবে না এই স্ট্রাইকারের। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় ভেঙে পড়েছেন বেঞ্জেমা। তাঁর ট্যুইট, 'আমি জীবনে কখনও হাল ছাড়িনি। কিন্তু আজ আমাকে দলের কথা ভাবতে হচ্ছে। আমি সবসময় দলের কথা ভেবেই খেলে এসেছি। সেই কারণে আমাকে জায়গা ছেড়ে দিতে হবে। যে বিশ্বকাপে আমাদের দলকে ভাল জায়গায় পৌঁছে দিতে সাহায্য করতে পারবে, তেমন কাউকে নিজের জায়গা ছেড়ে দিতে হবে। আমার পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।'

 

 

এবারের বিশ্বকাপের আগে ফ্রান্সের প্রথম দলের একাধিক ফুটবলার চোট পেয়েছেন। আগেই চোটের জন্য ছিটকে গিয়েছেন পল পোগবা, এন'গোলো কঁতে, প্রিসনেল কিম্পেম্বে ও ক্রিস্টোফার এনকুনকু। এবার ছিটকে গেলেন বেঞ্জেমা। ফিফার নিয়ম অনুযায়ী, যে কোনও দলের প্রথম ম্যাচের ২৪ ঘণ্টা আগে পর্যন্ত চোট পাওয়া কারও পরিবর্ত ফুটবলারকে দলে নেওয়া যাবে। ফলে বেঞ্জেমার পরিবর্ত বেছে নেওয়ার জন্য ফ্রান্সের কোচ দিদিয়ের দেঁশর হাতে সোমবার রাত পর্যন্ত সময় আছে।

ফ্রান্সের কোচ বলেছেন, 'করিমের জন্য আমার খুব খারাপ লাগছে। ও এবারের বিশ্বকাপে দারুণ খেলবে ভেবেছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে চোট পেয়ে ওর পক্ষে বিশ্বকাপে খেলা সম্ভব হচ্ছে না।'

আরও পড়ুন-

আজ থেকে শুরু ফুটবল বিশ্বকাপ ২০২২, ইছাপুরে মেসির মূর্তি বসালেন আর্জেন্টিনা ভক্ত চা বিক্রেতা

ফুটবল জ্বরে ভাসছে কেরল, স্থাপন করতে গিয়ে আচমকাই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মেসির কাট আউট

ইউরোপ যেন কাতারকে নীতিশিক্ষা না দেয়, বিশ্বকাপ উদ্বোধনের আগের দিন আক্রমণ ফিফা প্রেসিডেন্টের

Read more Articles on
Share this article
click me!