ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র, কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেল বেলজিয়াম

কাতার বিশ্বকাপে ঈন্দ্রপতন। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল গতবারের রানার্স বেলজিয়াম। গ্রুপ এফ-এর শীর্ষে থেকে নক-আউটে গেল মরক্কো।

Web Desk - ANB | Published : Dec 1, 2022 6:25 PM IST

এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল গতবারের রানার্স বেলজিয়াম। বৃহস্পতিবার গ্রুপ এফ-এর শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে গ্রুপ থেকে ছিটকে গেল বেলজিয়াম। এই গ্রুপের শীর্ষে থেকে নক-আউটে গেল মরক্কো। গ্রুপের ৩ ম্যাচে মরক্কোর পয়েন্ট ৭। দ্বিতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়ার পয়েন্ট ৫। তৃতীয় স্থানে থাকা বেলজিয়ামের পয়েন্ট ৪। এই গ্রুপের চতুর্থ স্থানে কানাডা ৩ ম্যাচই হেরে গেল। প্রথম ম্যাচে কানাডাকে হারালেও, দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে হেরে যায় বেলজিয়াম। এই হারই রেড ডেভিলসদের পক্ষে কাল হল। মরক্কো যদি শেষ ম্যাচে কানাডার কাছে হেরে যেত, একমাত্র তাহলেই বেলজিয়ামের পক্ষে নক-আউটে যাওয়া সম্ভব হত। কিন্তু মরক্কো সহজেই কানাডাকে ২-১ গোলে হারিয়ে দিল এবং ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করল বেলজিয়াম। ফলে গতবারের রানার্সদের পক্ষে গ্রুপ টপকানো সম্ভব হল না। বিশ্বকাপ শুরু হওয়ার আগে ফিফা র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে ছিল বেলজিয়াম। কিন্তু বিশ্বকাপে সেই অনুযায়ী পারফরম্যান্স হল না।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচেও ইডেন হ্যাজার্ড-রোমেলু লুকাকুদের মরিয়া খেলা দেখা গেল না। ম্যাচ শুরু হওয়ার ১০ সেকেন্ডের মধ্যেই প্রথম গোল করার সুযোগ পেয়ে যায় ক্রোয়েশিয়া। ইভান পেরিসিচের শট অবশ্য বাইরে চলে যায়। এর কিছুক্ষণের মধ্যেই গোলের সুবর্ণ সুযোগ পায় বেলজিয়াম। দ্রিয়েজ মার্টেন্সকে অসাধারণ থ্রু বাড়ান কেভিন ডে ব্রুইনা। কিন্তু মার্টেন্সের শট বারের উপর দিয়ে চলে যায়। ১৫ মিনিটের মাথায় পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। কিন্তু 'ভি এ আর'-এর সাহায্য নিয়ে সেই পেনাল্টির সিদ্ধান্ত বদল করেন রেফারি। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়।

কানাডার বিরুদ্ধে ম্যাচের শুরুতেই ২ গোলে এগিয়ে যায় মরক্কো। ফলে বেলজিয়াম আরও চাপে পড়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই মার্টেন্সের বদলে লুকাকুকে নামানো হয়। কিন্তু এই অভিজ্ঞ স্ট্রাইকার একাধিক সহজ সুযোগ নষ্ট করেন। তার ফলেই গোল পেল না বেলজিয়াম। ৬০ মিনিটে লুকাকুর শট পোস্টে লেগে বাইরে চলে যায়। দ্বিতীয়ার্ধের ৯ মিনিটের মধ্যেই ৪টি শট মারেন বেলজিয়ামের ফুটবলাররা। এরপর আরও বেশ কয়েকটি সুযোগ পান তাঁরা। কিন্তু তাঁদের পক্ষে কোনওভাবেই গোল করা সম্ভব হয়নি। 

ক্রোয়েশিয়াও গোলের সুযোগ পেয়েছিল। কিন্তু বেলজিয়ামের গোলকিপার থিবাউট কুর্তোয়া দারুণ পারফরম্যান্স দেখান। তার ফলেই গোল পায়নি ক্রোয়েশিয়া। ম্যাচ গোলশূন্যভাবে শেষ হওয়ায় ক্রোয়েশিয়ার অবশ্য খুব একটা অসুবিধা হল না।

আরও পড়ুন-

বিশ্বকাপে দেশের হারে উল্লাস, ইরানে যুবককে গুলি করে মারল নিরাপত্তারক্ষী

ঘানার বিরুদ্ধে হাত দিয়ে গোল বাঁচানোর জন্য ক্ষমা চাইতে নারাজ সুয়ারেজ

ওস্তাদের মার শেষ রাতে, পোল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপের নক-আউটে আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!