এমবাপেকে থামানোই চ্যালেঞ্জ, ফ্রান্সের বিরুদ্ধে কঠিন লড়াই ইংল্যান্ডের

শনিবার রাতে কাতার বিশ্বকাপের চতুর্থ কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ডের। গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে চতুর্থ স্থানাধিকারীদের লড়াই হাড্ডাহাড্ডি হতে পারে।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 7:45 PM IST / Updated: Dec 10 2022, 04:33 AM IST

ফ্রান্স-ইংল্যান্ড ম্যাচের আগে ২ শিবিরেই আলোচনায় কিলিয়ান এমবাপে। ফরাসিরা যখন গোলের জন্য এই স্ট্রাইকারের দিকে তাকিয়ে, তখন ইংরেজরা আবার এমবাপেকে আটকানোর জন্য বিশেষ পরিকল্পনা করছেন। ইংল্যান্ডের ডিফেন্ডার কাইল ওয়াকার যতই বলুন না কেন তাঁরা এমবাপেকে আলাদা করে গুরুত্ব দিচ্ছেন না, তাঁরা ভালভাবেই জানেন, এই স্ট্রাইকার কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। এখনও পর্যন্ত বিশ্বকাপে ৯ ম্যাচে প্রথম একাদশে ছিলেন এমবাপে। প্রতিটি ম্যাচেই জয় পেয়েছে ফ্রান্স। এই রেকর্ড শনিবারও বজায় রাখাই এমবাপের লক্ষ্য। ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা অলিভিয়ের জিরু আবার অন্য একটি নজির গড়ার লক্ষ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবেন। ক্যামেরুনের কিংবদন্তি রজার মিল্লা একমাত্র ফুটবলার হিসেবে ৩৬ বছরের বেশি বয়সে বিশ্বকাপে ৪ গোল করেছেন। জিরু এবারের বিশ্বকাপে ৩ গোল করে ফেলেছেন। আর ১ গোল করলেই তিনি মিল্লার নজির স্পর্শ করবেন। সেই লক্ষ্যেই ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবেন জিরু।

প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে ফ্রান্স। সেই দলে বদল আনছেন না ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ। ইংল্যান্ড দলেও বদলের সম্ভাবনা কম। পারিবারিক সমস্যা মিটিয়ে রাহিম স্টার্লিং ফের দলে যোগ দিলেও, তাঁর প্রথম একাদশে থাকার সম্ভাবনা নেই।

এবারের বিশ্বকাপে সব ম্যাচেই গোল খেয়েছে ফ্রান্স। কোয়ার্টার ফাইনালে গোল না খাওয়ার লক্ষ্যেই পরিকল্পনা করছেন দেশঁ। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৬৬ ও ১৯৮২ সালের বিশ্বকাপে হেরে যায় ফ্রান্স। তবে সাম্প্রতিক অতীতে ইংল্যান্ডের বিরুদ্ধে ফ্রান্সের রেকর্ড অসাধারণ। ৮ গত ম্যাচের মধ্যে মাত্র ১ ম্যাচেই ফ্রান্সকে হারাতে পেরেছে ইংল্যান্ড। এই রেকর্ড শনিবারের ম্যাচের আগে এমবাপেদের মনোবল বাড়াচ্ছে। গত ৭ বিশ্বকাপের মধ্যে ৫ বারই কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ফ্রান্স। এর মধ্যে টানা ৩ বার কোয়ার্টার ফাইনালে গতবারের চ্যাম্পিয়নরা। ইউরোপের দলগুলির বিরুদ্ধে গত ১০ নক-আউট ম্যাচের মধ্যে ৮টিতেই জয় পেয়েছে ফ্রান্স। এবারও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ফরাসিরা।

কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের সবচেয়ে বড় ভরসা হ্যারি কেন। তিনিও এবারের বিশ্বকাপে ভাল ফর্মে। ফলে এমবাপে, জিরুর সঙ্গে কেনের লড়াই দেখা যাবে শনিবার। ২ দলের রক্ষণের উপরেও অনেককিছু নির্ভর করছে। 

শনিবার ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ১২টা থেকে শুরু হবে চতুর্থ কোয়ার্টার ফাইনাল। এই ম্যাচে যে দল জিতবে, তারা সেমি ফাইনালে মরক্কো-পর্তুগাল ম্যাচের বিজয়ী দলের মুখোমুখি হবে।

আরও পড়ুন-

বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হারের জের, ব্রাজিলের কোচের পদ ছাড়লেন তিতে

টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল

ফের প্রথম একাদশ থেকে ফের বাদ রোনাল্ডো! মরক্কোর বিরুদ্ধে ম্যাচের আগে জল্পনা

Read more Articles on
Share this article
click me!