গ্রুপের শেষ ম্যাচে দ্বিতীয় দল নামিয়ে ১০ জনের ক্যামেরুনের কাছে হার ব্রাজিলের

গ্রুপের শেষ ম্যাচটি নিয়মরক্ষার হওয়ায় বিশেষ গুরুত্ব দেননি ব্রাজিলের কোচ তিতে। তিনি দ্বিতীয় দল নামিয়েছিলেন। দেখা গেল, ব্রাজিলের দ্বিতীয় দলটির সঙ্গে প্রথম দলের অনেক পার্থক্য।

Web Desk - ANB | Published : Dec 2, 2022 9:00 PM IST / Updated: Dec 03 2022, 02:56 AM IST

অপরাজিতভাবে গ্রুপ থেকে নক-আউটে যাওয়া হল না ব্রাজিলের। গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে ০-১ গোলে হেরে গেল ব্রাজিল। ইনজুরি টাইমে ক্যামেরুনের হয়ে একমাত্র গোল করেন ভিনসেন্ট আবুবকর। সেই গোল আর শোধ করতে পারল না ব্রাজিল। গোল করার পরেই লাল কার্ড দেখেন আবুবকর। ব্রাজিলের বিরুদ্ধে গোল করার আনন্দে তিনি জার্সি খুলে ফেলেন। সেই কারণে হলুদ কার্ড দেখান রেফারি। আগেই হলুদ কার্ড দেখা ছিল তাঁর। ফলে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যেতে হয় তাঁকে। বাকি সময়টা ১০ জনে খেলে ক্য়ামেরুন। তাতেও গোল শোধ করতে পারল না ব্রাজিল। এই হার নক-আউটের আগে ব্রাজিলের কোচ তিতের কাছে বড় ধাক্কা। এই ম্যাচে তিনি নিয়মিত প্রথম একাদশে সুযোগ না পাওয়া ফুটবলারদের দেখে নিতে চেয়েছিলেন। কিন্তু গ্যাব্রিয়েল জেসুস, ড্যানি আলভেজরা কোচের আস্থার যোগ্য মর্যাদা দিতে পারলেন না। 

এদিন হেরে গিয়েও অবশ্য গ্রুপের সেরা হয়েই নক-আউটে গেল ব্রাজিল। ৩ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ৬। দ্বিতীয় স্থানে থাকা সুইৎজারল্যান্ডেরও ৩ ম্যাচে ৬ পয়েন্ট। তবে গোলপার্থক্যে এগিয়ে থাকায় গ্রুপের সেরা হল ব্রাজিল। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকল ক্যামেরুন। চতুর্থ স্থানে থাকা সার্বিয়া ৩ ম্যাচে মাত্র ১ পয়েন্ট পেয়েছে। নক-আউটে গ্রুপ এইচ থেকে দ্বিতীয় হওয়া দল দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে খেলবে ব্রাজিল। ভারতীয় সময় অনুযায়ী সোমবার রাত সাড়ে ১২টা থেকে শুরু হবে এই ম্যাচ। অন্যদিকে, গ্রুপ এইচ-এর শীর্ষে থাকা পর্তুগালের বিরুদ্ধে নক-আউটে খেলবে সুইৎজারল্যান্ড। এই ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী মঙ্গলবার রাত সাড়ে ১২টা থেকে।

ক্যামেরুনের বিরুদ্ধে ব্রাজিলের প্রথম একাদশ পুরোটাই বদলে যায়। রডরিগো, ফ্যাবিনহো, অ্যান্টনি, এডারসনদের খেলার সুযোগ দেওয়া হয়। নক-আউটের আগে প্রথম একাদশের ফুটবলারদের চোট এড়ানো এবং দলের সবাইকে দেখে নেওয়াই তিতের উদ্দেশ্য ছিল। চোট এড়ানো সম্ভব হলেও, দলের হার বাঁচানো গেল না। ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণ আগে গোল করেন আবুবকর। আফ্রিকার কোনও দলের তৃতীয় ফুটবলার হিসেবে তিনি বিশ্বকাপে ব্রাজিলের বিরুদ্ধে গোল করার নজির গড়লেন। এর আগে ২০১০ সালের বিশ্বকাপে আইভরি কোস্টের দিদিয়ের দ্রোগবা এবং ২০১৪ সালের বিশ্বকাপে ক্যামেরুনের জোয়েল ম্যাটিপ ব্রাজিলের বিরুদ্ধে গোল করেন। এবার গোল করলেন আবুবকর।

আরও পড়ুন-

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে পর্যাপ্ত বিশ্রামের সময় নেই, ক্ষুব্ধ আর্জেন্টিনার কোচ

ঘানাকে হারিয়েও শেষরক্ষা হল না, বিশ্বকাপের গ্রুপ থেকেই বিদায় উরুগুয়ের

গ্রুপের শীর্ষে থেকে নক-আউটের লড়াইয়ে, এশিয়ার ফুটবলের মান বাড়াল জাপান

Read more Articles on
Share this article
click me!