বিশ্বকাপে ব্রাজিল-ক্রোয়েশিয়ার লড়াইয়ের রেকর্ড কাদের পক্ষে? এগিয়ে না পিছিয়ে নেইমাররা?

শুক্রবার কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে ব্রাজিল। লুকা মডরিচের সঙ্গ লড়াই নেইমার জুনিয়রের।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 1:46 PM IST

৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গে ২০১৮ বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়ার লড়াই। কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে জমজমাট লড়াই। এখনও পর্যন্ত মোট ৪ বার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে ব্রাজিল। তার মধ্যে ৩ ম্যাচ জিতেছে ব্রাজিল এবং ১ ম্যাচ ড্র হয়েছে। ক্রোয়েশিয়া এখনও পর্যন্ত কোনওদিন ব্রাজিলকে হারাতে পারেনি। বিশ্বকাপে এখনও পর্যন্ত ২ বার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে ব্রাজিল। ২ ম্যাচই জিতেছে সেলেকাওরা। বিশ্বকাপে প্রথমবার ব্রাজিল-ক্রোয়েশিয়া লড়াই হয়েছিল ২০০৬ সালে। সেই ম্যাচে কাকার একমাত্র গোলে জয় পায় ব্রাজিল। এরপর বিশ্বকাপে দ্বিতীয়বার ব্রাজিল-ক্রোয়েশিয়ার লড়াই হয় ২০১৪ সালে। নিজেদের দেশে বিশ্বকাপের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল। জোড়া গোল করেন নেইমার। অপর গোল করেন অস্কার। আত্মঘাতী গোল করেন মার্সেলো। ফলে বিশ্বকাপে এখনও পর্যন্ত ব্রাজিলের বিরুদ্ধে গোল করতে পারেনি ক্রোয়েশিয়া। এই রেকর্ড এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে ব্রাজিলের আত্মবিশ্বাস বাড়াচ্ছে। ফের ক্রোয়েশিয়াকে হারাতে তৈরি নেইমাররা।

২০০৫ সালের ১৭ আগস্ট প্রথমবার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয় ব্রাজিল। সেই ম্যাচ ১-১ ড্র হয়। ব্রাজিলের হয়ে গোল করেন রিকার্ডিনহো। ক্রোয়েশিয়ার হয়ে গোল করেন নিকো ক্রাঞ্জকার। এরপর ২০০৬ সালের ১৩ জুন বিশ্বকাপের ম্যাচে জয় পায় ব্রাজিল। এর ঠিক ৮ বছর পরে ২০১৪ সালের ১২ জুন বিশ্বকাপের ম্যাচে ফের জয় ব্রাজিল। ২০১৮ সালের ৩ জুন চতুর্থ সাক্ষাৎকারে ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারিয়ে দেয় ব্রাজিল। গোল করেন নেইমার ও রবার্তো ফিরমিনো।

১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে ক্রোয়েশিয়া। সেবার তৃতীয় স্থান অর্জন করে ইউরোপের দলটি। এরপর ২০১৮ সালের বিশ্বকাপে রানার্স হন লুকা মডরিচরা। এটাই বিশ্বকাপে তাঁদের সেরা পারফরম্যান্স। তবে এবারের বিশ্বকাপে ব্রাজিলের পারফরম্যান্স ক্রোয়েশিয়ার চেয়ে ভাল। তবে নক-আউটের ম্যাচে কোন দল জিতবে, সেটা আগাম বলা সম্ভব নয়। বিশেষ করে এবারের বিশ্বকাপে কোনও দলকেই খাটো করা সম্ভব নয়। ছোট দল-বড় দল বলে আর কিছু নেই। যে কোনও দলই জিততে পারে। তাই ব্রাজিল-ক্রোয়েশিয়া লড়াইয়ের আগে কোনও দলকেই এগিয়ে রাখা যাচ্ছে না। 

অতীত রেকর্ড ব্রাজিলের পক্ষে থাকলেও, লড়াই করতে তৈরি মডরিচরা। উল্টোদিকে নেইমার, রিচার্লিসন, রাফিনহারাও দলকে জেতাতে তৈরি। ভারতীয় সময় অনুযায়ী শুক্রবার রাত সাড়ে ৮টা থেকে শুরু হবে প্রথম কোয়ার্টার ফাইনাল।

আরও পড়ুন-

নক-আউটে প্রথম গোল পেয়ে আত্মবিশ্বাসী মেসি, ডাচদের বিরুদ্ধে রেকর্ড বদলাতে মরিয়া আর্জেন্টিনা

প্রথম কোয়ার্টার ফাইনালে সামনে ক্রোয়েশিয়া, আক্রমণেই বাজিমাত করার লক্ষ্যে ব্রাজিল

প্রথম একাদশ থেকে বাদ রোনাল্ডো, প্রথম সুযোগেই হ্যাটট্রিক গনসালো র‍্যামোসের

Read more Articles on
Share this article
click me!