টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল

কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের সঙ্গে সমানতালে লড়াই চালাল ক্রোয়েশিয়া। প্রি-কোয়ার্টার ফাইনালে সহজ জয় পেলেও, এই ম্যাচে গোল পেতে সমস্যায় পড়ল ব্রাজিল।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 5:19 PM IST / Updated: Dec 10 2022, 04:19 AM IST

টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিল ব্রাজিল। এদিন কাতার বিশ্বকাপে প্রথম কোয়ার্টার ফাইনালের নির্ধারিত সময়ের খেলা গোলশূন্যভাবে শেষ হয়। এরপর অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষদিকে অসাধারণ গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। কিন্তু সেই লিড ধরে রাখতে পারেনি ব্রাজিল। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের শেষদিকে গোল করে সমতা ফেরান ব্রুনো পেৎকোভিচ। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। ব্রাজিলের গোলকিপার অ্যালিসন বেকার কোনও শটই সেভ করতে পারলেন না। ব্রাজিলের হয়ে টাইব্রেকারে গোল করতে ব্য়র্থ হন রডরিগো ও মার্কুইনহোস। ব্রাজিলের হয়ে গোল করেন ক্যাসেমিরো ও পেড্রো। ফলে ২-৪ গোলে হেরে গেল ব্রাজিল। টাইব্রেকারে ক্রোয়েশিয়ার হয়ে গোল করেন নিকোলা ভ্লাসিচ, লভরো মায়ের, লুকা মডরিচ ও মিস্লাভ ওরসিচ। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষদিকে ১-০ গোলে এগিয়ে যাওয়ার পরেই রক্ষণাত্মক হয়ে যায় ব্রাজিল দল। ব্যবধান বাড়ানোর চেষ্টার বদলে নিজেদের পায়ে বল রেখে সময় কাটিয়ে দেওয়ার খেলায় মেতে ওঠেন নেইমাররা। এরই খেসারত দিতে হল।

কাতারে এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে নেইমার বলেছিলেন, অন্তত ৫ গোল করা তাঁর লক্ষ্য। প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে গোল পাননি। সেই ম্যাচেই চোট পান। ফলে গ্রুপের শেষ ২ ম্যাচে খেলতে পারেননি। প্রি-কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দলে ফিরে এবারের বিশ্বকাপে প্রথম গোল করেন। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষদিকে ফের ঝলসে উঠল তাঁর ডান পা। অসাধারণ গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন তিনি। ব্রাজিলের হয়ে ৭৭ গোল হয়ে গেল তাঁর। তিনি কিংবদন্তি পেলের সঙ্গে এখন একই সারিতে। প্লে-অ্যাক্টিংয়ের জন্য যতই সমালোচনার মুখে পড়তে হোক না কেন, নেইমারের দক্ষতা কেউই অস্বীকার করতে পারেন না। এদিন ফের নিজেকে প্রমাণ করলেন নেইমার। তিনি ফের বুঝিয়ে দিলেন, বড় মঞ্চেই সেরা খেলা দেখাতে হয়।

কিন্তু নেইমারের এই গোলও তাঁর দলকে সেমি ফাইনালে নিয়ে যেতে পারল না। এবার নিয়ে ৫ বিশ্বকাপের মধ্যে ৪ বারই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ব্রাজিল। ২০০৬ সালে ফ্রান্স, ২০১০ সালে নেদারল্যান্ডস, ২০১৮ সালে বেলজিয়ামের কাছে হেরে যাওয়ার পর এবার ক্রোয়েশিয়ার কাছে হেরে গেলেন নেইমাররা। ২০১৪ সালে সেমি ফাইনালে জার্মানির কাছে ১-৭ গোলে লজ্জার হারের মুখ দেখতে হয়েছিল ব্রাজিলকে। ২০০২ সালে শেষবার বিশ্বকাপ জিতেছিল সেলেকাওরা। ষষ্ঠ খেতাবের জন্য অপেক্ষা দীর্ঘায়িত হল।

আরও পড়ুন-

ফের প্রথম একাদশ থেকে ফের বাদ রোনাল্ডো! মরক্কোর বিরুদ্ধে ম্যাচের আগে জল্পনা

ফিট ডি মারিয়া, নেদারল্যান্ডসের বিরুদ্ধে রেকর্ড বদলাতে মরিয়া আর্জেন্টিনা

'আমি ভারতকে সমর্থন করি', কাতারে ভারতীয় পতাকা গায়ে জড়িয়ে ঘুরছেন আর্জেন্টিনীয় তরুণী, কিন্তু কেন?

Read more Articles on
Share this article
click me!