সবচেয়ে বড় প্রতিপক্ষ চোট-আঘাত, সুইৎজারল্যান্ড ম্যাচের আগে সতর্ক ব্রাজিল

সোমবার রাতে কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে ব্রাজিল। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগে ব্রাজিলের চিন্তা দলের একাধিক ফুটবলারের চোট-আঘাত।

Web Desk - ANB | Published : Nov 28, 2022 11:38 AM IST

এবারের বিশ্বকাপের শুরুটা চ্যাম্পিয়নের মতোই করেছে ব্রাজিল। যে কারণে সারা বিশ্বে সেলেকাওদের পরিচিতি, সেই আক্রমণাত্মক ফুটবল দেখা গিয়েছে সার্বিয়ার বিরুদ্ধে। সাইভ ভলিতে রিচার্লিসনের অনবদ্য গোল নিয়ে সারা বিশ্বে আলোচনা চলছে। সোমবার রাতে দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে তিতের দল। এই ম্যাচে চোটের জন্য খেলবেন না নেইমার ও ড্যানিলো। তাঁদের বদলে দলে আসতে পারেন ফ্রেড ও ড্যানি আলভেজ। তবে আবার শোনা যাচ্ছে ড্যানি আলভেজের বদলে প্রথম একাদশে আসতে পারেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার এডার মিলিতাও। ব্রাজিলের আক্রমণভাগে নেইমার না থাকলেও বিশেষ চিন্তার কারণ নেই। ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন, রাফিনহা, ফ্রেড থাকবেন। ব্রাজিলের মিডফিল্ডে ভরসা ক্যাসেমিরো ও লুকাস পাকুয়েতা। ৪-৩-৩ ফর্মেশনে খেলবে ব্রাজিল। ফলে ফ্রেড মাঝমাঠ থেকে খেলতে পারেন। শুরু থেকেই আক্রমণে প্রতিপক্ষকে বেসামাল করে দেওয়াই ব্রাজিলের লক্ষ্য। গত ম্যাচে এই কৌশল কাজে লেগেছিল। সুইসদের বিরুদ্ধেও আক্রমণাত্মক ফুটবলই খেলবে ব্রাজিল।

প্রথম ম্যাচে ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়ে দিয়েছেন সুইৎজারল্যান্ড। জার্দান শাকিরির মতো ফুটবলার আছেন সুইৎজারল্যান্ড দলে। ফলে এই ম্যাচে ব্রাজিলের ডিফেন্ডারদের ব্যস্ত থাকতে হতে পারে। সার্বিয়ার বিরুদ্ধে যেমন থিয়াগো সিলভাদের বিশেষ আক্রমণ সামাল দিতে হয়নি, গোলকিপার অ্যালিসন বেকারকে খুব একটা বল ধরতে হয়নি, সোমবারের ম্যাচে তেমন নাও হতে পারে। সুইৎজারল্যান্ড লড়াকু দল। ফলে ব্রাজিলকে ম্যাচ জিততে হলে ভাল খেলতে হবে। সুইৎজারল্যান্ড সহজে জিততে দেবে না ব্রাজিলকে। লড়াই করার জন্য তৈরি হচ্ছে সুইসরা।

গত বছর কোপা আমেরিকা ফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর থেকে এখনও পর্যন্ত অপরাজিত ব্রাজিল। টানা ৮ ম্যাচ জিতেছে সেলেকাওরা। এই ৮ ম্যাচে ২৮ গোল করেছেন রিচার্লিসনরা। সার্বিয়ার বিরুদ্ধে ২ গোলে জিতলেও, আরও বেশি গোল দিতেই পারত ব্রাজিল। অনেক সহজ সুযোগ নষ্ট হয়। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে এই ভুল আর চাইছেন না তিতে। সুযোগ নষ্টের খেসারত যাতে দিতে না হয়, সেটা নিশ্চিত করতে চাইছেন ব্রাজিলের কোচ।

ব্রাজিল যেভাবে প্রথম ম্যাচে পূর্ণ আধিপত্য নিয়ে খেলে জয় পেয়েছে, সুইৎজারল্যান্ডও তেমনই ক্যামেরুনের বিরুদ্ধে দাপট দেখিয়েছে। সুইস গোলকিপার ইয়ান সমারকে খুব বেশি বল ধরতে হয়নি। তবে ব্রাজিলের বিরুদ্ধে তাঁর কঠিন পরীক্ষা। টানা ৪ ম্যাচ অপরাজিত সুইসরা। ব্রাজিলের বিরুদ্ধেও অপরাজিত থাকাই শাকিরিদের লক্ষ্য। তবে রিচার্লিসনদের আটকানো কঠিন।

আরও পড়ুন-

নেইমারের পরিবর্তে খেলতে পারেন ফ্রেড, সোমবারই নক-আউট নিশ্চিত করতে চায় ব্রাজিল

স্পেনের সঙ্গে অসাধারণ লড়াই করে ১-১ ড্র, বিশ্বকাপে টিকে থাকল জার্মানি

৬৮ সেকেন্ডে আলফন্সো ডেভিসের গোলের পরেও ক্রোয়েশিয়ার কাছে ১-৪ হার কানাডার

Read more Articles on
Share this article
click me!