স্পেনের সঙ্গে অসাধারণ লড়াই করে ১-১ ড্র, বিশ্বকাপে টিকে থাকল জার্মানি

| Nov 28 2022, 02:50 AM IST

Manuel Neuer

সংক্ষিপ্ত

প্রত্যাশামতোই স্পেন-জার্মানি ম্যাচে উত্তেজক লড়াই দেখা গেল। সাম্প্রতিক ফর্মের বিচারে স্পেনের চেয়ে পিছিয়ে থাকলেও এদিন দুর্দান্ত লড়াই করল জার্মানি।

জার্মানদের সম্পর্কে বলা হয়, কখনও হাল ছাড়ে না। শেষপর্যন্ত লড়াই করে। রবিবার রাতে বিশ্বকাপে স্পেন-জার্মানি ম্যাচেও সেটা দেখা গেল। স্পেনের বিরুদ্ধে ৬২ মিনিটে আলভারো মোরাতার গোলে পিছিয়ে পড়লেও, ৮৩ মিনিটে নিকলাস ফুলক্রুগের গোলে সমতা ফেরাল জার্মানি। ম্যাচ শেষ হল ১-১ গোলে। এই ম্যাচ হারলেই হয়তো গ্রুপ থেকেই বিদায় নিতে হত জার্মানিকে। তবে ড্র করে বিশ্বকাপের নক-আউটে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলেন টমাস মুলার, ম্যানুয়েল ন্যুয়েররা। গ্রুপের শেষ ম্যাচে কোস্টারিকাকে হারাতে পারলেই নক-আউটে জায়গা করে নেবে জার্মানি। তবে কোস্টারিকার সঙ্গে লড়াই সহজ হবে না। জাপানকে হারিয়ে কোস্টারিকাও নক-আউটে যাওয়ার লড়াইয়ে আছে। তবে গোলপার্থক্যে অনেক পিছিয়ে কোস্টারিকা। এটা জার্মানির পক্ষে সুবিধাজনক হতে পারে। তার আগে অবশ্য জার্মানিকে ম্যাচ জিততে হবে। এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত জয় পায়নি জার্মানি। গ্রুপের শেষ ম্যাচে ৩ পয়েন্ট না পেলে নক-আউটে যাওয়া সম্ভব হবে না।

প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ উড়িয়ে দিয়েছে স্পেন। অন্যদিকে, জাপানের কাছে হেরে গিয়েছে জার্মানি। ফলে মানসিকভাবে এগিয়ে থেকেই খেলতে নেমেছিল স্পেন। জার্মানির সাম্প্রতিক ফর্ম একেবারেই ভাল নয়। একমাত্র ভরসা ছিল বিখ্যাত জার্মান নাছোড়বান্দা মনোভাব। সেটাই এদিন কাজে লাগল। না হলে স্পেনের বিরুদ্ধে পিছিয়ে পড়েও শেষদিকে সমতা ফেরানো সম্ভব হত না। স্পেনের গোলকিপার উনাই সাইমন অসাধারণ কয়েকটি সেভ না করলে হয়তো এদিন জয়ও পেতে পারত জার্মানি। জামাল মুসিয়ালা এদিনও অসাধারণ পারফরম্যান্স দেখালেন। এই তরুণ ফুটবলার ভবিষ্যতে তারকা হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছেন। 

Subscribe to get breaking news alerts

এদিনের ম্যাচে জার্মানির ৩টি পরিবর্তন খুব কাজে দেয়। ৭০ মিনিটের মাথায় মুলার, ইলকে গুন্ডাগন ও থিলো কেহরারকে তুলে নিকলাস, লুকাস ক্লোস্টারম্যান ও লিরয় সেনকে নামান জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক। নিকলাসই সমতা ফেরালেন। তিনি নামার পর স্প্যানিশ রক্ষণে চাপ বাড়ে। শেষদিকে মনে হচ্ছিল যে কোনও সময় ফের গোল করে ম্যাচ জিতে নেবে জার্মানি। কিন্তু স্পেনের গোলকিপার আর পরাস্ত হননি। 

ভারতীয় সময় অনুযায়ী ১ ডিসেম্বর রাত সাড়ে ১২টা থেকে শুরু হবে জার্মানি-কোস্টারিকা ম্যাচ। একই সময়ে আবার স্পেন-জাপান ম্যাচও শুরু হবে। স্পেন হেরে গেলে বা ম্যাচ ড্র হলে জার্মানির নক-আউটে যাওয়ার সুযোগ থাকবে না। স্পেন জিতলে এবং নিজেরা জিতলে তবেই জার্মানি নক-আউটে জায়গা করে নিতে পারবে।

আরও পড়ুন-

বেলজিয়ামের বিরুদ্ধে খেলবেন বলে দলের সবার সঙ্গে মাঠে নেমেও কোথায় উধাও মরক্কোর গোলকিপার?

৬৮ সেকেন্ডে আলফন্সো ডেভিসের গোলের পরেও ক্রোয়েশিয়ার কাছে ১-৪ হার কানাডার

অবশেষে মেসি ম্যাজিকে মেক্সিকো-বধ, বিশ্বকাপে টিকে থাকল আর্জেন্টিনা

 
Read more Articles on