টানা ৪ বিশ্বকাপ জিতেছে ইউরোপের দলগুলি, কাতারে ঘুরে দাঁড়াতে পারবে লাতিন আমেরিকা?

২০০২ সালে শেষবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। তারপর আর লাতিন আমেরিকার কোনও দল চ্যাম্পিয়ন হতে পারেনি। কাতারে কি ছবিটা বদলাবে?

Web Desk - ANB | Published : Nov 19, 2022 6:26 AM IST / Updated: Nov 19 2022, 06:15 PM IST

১২-৯, বিশ্বকাপ ফুটবল জয়ের ক্ষেত্রে এই ফলে এগিয়ে আছে ইউরোপ। ১৯৩০ থেকে এখনও পর্যন্ত ২১ বার হয়েছে বিশ্বকাপ। তার মধ্যে ১২ বার চ্যাম্পিয়ন হয়েছে ইউরোপের দলগুলি। লাতিন আমেরিকার ৩ দল ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ে মিলিয়ে ৯ বার চ্যাম্পিয়ন হয়েছে। উরুগুয়ে প্রথম বিশ্বকাপ জেতার পর থেকে ইউরোপের আধিপত্য শুরু হয়। পরপর ২ বার চ্যাম্পিয়ন হয় ইতালি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য ১৯৪২ ও ১৯৪৬ সালে বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হয়নি। ১৯৫০ সালে বিশ্বকাপের ইতিহাসে অন্যতম বড় অঘটন হয়। মারাকানা স্টেডিয়ামে হাজির থাকা ২ লক্ষ মানুষকে কাঁদিয়ে ব্রাজিলকে হারিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে। সেই শেষ, তারপর আর বিশ্বকাপ জিততে পারেনি লুই সুয়ারেজ, এডিনসন কাভানির দেশ। ১৯৫৪ সালে ফের বিশ্বকাপ যায় ইউরোপে। ফাইনালে ফেরেঙ্ক পুসকাসের হাঙ্গেরিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি। ১৯৫৮ থেকে ব্রাজিলের জয়যাত্রা শুরু হয়। ১৯৫৮ ও ১৯৬২ সালে বিশ্বকাপ জেতেন পেলে, গ্যারিঞ্চারা। ১৯৬৬ সালে নিজেদের দেশে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ১৯৭০ সালে তৃতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে বরাবরের মতো জুলে রিমে ট্রফি জিতে নেয় ব্রাজিল।

১৯৭৪ থেকে ২০০২ পর্যন্ত পালা করে বিশ্বকাপ জেতে ইউরোপ ও লাতিন আমেরিকার দলগুলি। ১৯৭৪ সালে দ্বিতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি। ১৯৭৮ সালে প্রথমবার চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ১৯৮২ সালে চ্যাম্পিয়ন হয় ইতালি। ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতান দিয়েগো মারাদোনা। ১৯৯০ সালে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি। ১৯৯৪ থেকে ২০০২ পর্যন্ত টানা ৩ বার বিশ্বকাপ ফাইনাল খেলে ২ বার চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ১৯৯৮ সালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ১৯৯৪ ও ২০০২ সালে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। তারপর আর ট্রফি যায়নি লাতিন আমেরিকায়। ২০০৬ সালে তৃতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ইতালি। ২০১০ সালে প্রথমবার বিশ্বকাপ জেতে স্পেন। ২০১৪ সালে চতুর্থবার বিশ্বকাপ জেতে জার্মানি। ২০১৮ সালে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতে ফ্রান্স।

এবার বিশ্বকাপ শুরু হওয়ার আগে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল। দ্বিতীয় স্থানে বেলজিয়াম এবং তৃতীয় স্থানে আর্জেন্টিনা। বরাবরের মতোই এবারও ফেভারিট ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স, জার্মানি, স্পেনও বেশ শক্তিশালী দল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালও প্রথমবার বিশ্বকাপ জিততে মরিয়া। গতবারের রানার্স ক্রোয়েশিয়াও লড়াইয়ে আছে। ফলে ব্রাজিল, আর্জেন্টিনার লড়াই সহজ হবে না।

আরও পড়ুন-

রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, ভারতীয় সময়ে কখন, কোথায় দেখা যাবে খেলা?

তিন তলা আবাসনের উপর থেকে নিচ পর্যন্ত ঢেকেছে মেসির পোস্টারে, আপাতত কদিন সুজাতা বাঁচবেন বিশ্বকাপের যাপনে

রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, জেনে নিন প্রিয় দলগুলি কবে মাঠে নামছে

Read more Articles on
Share this article
click me!