বিশ্বকাপ ফাইনালে অশোভন আচরণ, আর্জেন্টিনার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফিফা

কাতার বিশ্বকাপ ফাইনালে লিওনেল মেসির কয়েকজন সতীর্থর আচরণ একেবারেই ভালোভাবে নেয়নি ফিফা। বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে শাস্তির মুখে পড়তে হতে পারে।

Web Desk - ANB | Published : Jan 14, 2023 9:00 AM IST / Updated: Jan 14 2023, 03:04 PM IST

কাতার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ-সহ কয়েকজন ফুটবলার যে আচরণ করেছেন, তার পরিপ্রেক্ষিতে কড়া ব্যবস্থা নিতে পারে ফিফা। ঠিক কী শাস্তি দেওয়া হতে পারে সেটা এখনও নির্দিষ্টভাবে জানায়নি ফিফা। তবে জরিমানা হতে পারে, মার্টিনেজ নির্বাসিতও হতে পারেন, এমনকী আর্জেন্টিনাকে দর্শকশূন্য স্টেডিয়ামেও খেলতে হতে পারে। ইতিমধ্যেই শাস্তির মুখে পড়তে হয়েছে মেক্সিকোকে। বিশ্বকাপে পোল্যান্ড ও সৌদি আরবের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন মেক্সিকোর সমর্থকরা যে ধরনের স্লোগান দিচ্ছিলেন সেটা আপত্তিজনক হওয়ায় ১,০৭,৮৪০ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে মেক্সিকো ফুটবল ফেডারেশনের। একইসঙ্গে জানানো হয়েছে, একটি ম্যাচ দর্শকশূন্য স্টেডিয়ামে খেলতে হবে মেক্সিকোর জাতীয় দলকে। ক্রোয়েশিয়া দলকেও শাস্তির মুখে পড়তে হতে পারে। কাতার বিশ্বকাপে তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচে মরক্কোকে হারানোর পর লুকা মডরিচের সতীর্থরা ফ্যাসিস্টদের সমর্থনে গান ধরেছিলেন বলে অভিযোগ। সেই কারণেই বৈষম্যমূলক আচরণ এবং শৃঙ্খলা ও নিরাপত্তাব্যবস্থা লঙ্ঘনের অভিযোগে তদন্ত শুরু করেছে ফিফা। ক্রোয়েশিয়ার ফুটবলারদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে শাস্তি দেওয়া হতে পারে। ক্রোয়েশিয়ার ডিফেন্ডার দেয়ান লভরেন অবশ্য দাবি করেছেন তাঁরা দেশাত্মবোধক গান গাইছিলেন। সেই গানের কথার অর্থ হল তাঁরা দেশকে ভালোবাসেন। এর সঙ্গে ফ্যাসিস্ট শক্তিকে সমর্থন করার সম্পর্ক নেই।

বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ম্যাচ শেষ হওয়ার পরেই উচ্ছ্বাসে ফেটে পড়েন মেসি ও তাঁর সতীর্থরা। আর্জেন্টিনার সমর্থকরাও উৎসব শুরু করে দেন। কাতার বিশ্বকাপে সেরা ফুটবলার হিসেবে গোল্ডেন বল পেয়েছেন মেসি। সেরা গোলকিপার হিসেবে গোল্ডেন গ্লাভ জিতেছেন এমিলিয়ানো। সবচেয়ে বেশি গোল করে গোল্ডেন বুট জিতেছেন ফ্রান্সের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। গোল্ডেন গ্লাভ পাওয়ার পর মঞ্চেই অশোভন আচরণ করেন এমিলিয়ানো। এরপর ড্রেসিংরুমে ফিরে তিনি এমবাপেকে ব্যঙ্গ করে সতীর্থদের নীরবতা পালন করতে বলেন। অসাধারণ পারফরম্যান্সের পরেও দলকে জেতাতে না পারায় হতাশ ছিলেন এমবাপে। গোল্ডেন বুট নেওয়ার সময়ও তাঁর মুখে হাসি দেখা যায়নি। চুপচাপই ছিলেন এই স্ট্রাইকার। তাঁর সেই আচরণ নকল করে ব্যঙ্গ করেন এমিলিয়ানো। দেশে ফিরেও এমবাপেকে ব্যঙ্গ করা থেকে বিরত হননি আর্জেন্টিনার গোলকিপার। বুয়েসন আইরেসে ট্রফি নিয়ে শোভাযাত্রার সময় তাঁর হাতে একটি পুতুল দেখা যায় যেটির মুখ ছিল এমবাপের আদলে। এসব ঘটনা নিয়েই তদন্ত শুরু করেছে ফিফা

আরও পড়ুন-

সৌদি আরবে লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ভারতে কীভাবে দেখা যাবে ম্যাচ?

ইউরো কাপে খেলবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? স্পষ্ট করলেন না পর্তুগালের নতুন কোচ

৩৩ বছর বয়সেই ফুটবল থেকে অবসর ঘোষণা রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা গ্যারেথ বেলের

Read more Articles on
Share this article
click me!