ফের এগিয়ে গিয়েও হার, ঘরের মাঠে গোলকিপার-ডিফেন্ডারদের ভুলে ডুবল ইস্টবেঙ্গল

আইএসএল-এ ইস্টবেঙ্গলের খারাপ সময় অব্যাহত। হোম ম্যাচ হোক বা অ্যাওয়ে ম্যাচ, হারই এখন লাল-হলুদের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 4:18 PM IST / Updated: Jan 13 2023, 10:22 PM IST

২০২৩-এ জয়ের মুখ দেখল না ইস্টবেঙ্গল। বছরের প্রথম ম্যাচে ওড়িশা এফসি-র বিরুদ্ধে ১-৩ গোলে হারের পর শুক্রবার হোম ম্যাচে জামশেদপুর এফসি-র বিরুদ্ধে ১-২ গোলে হেরে গেল লাল-হলুদ ব্রিগেড। ম্যাচের ১২ মিনিটে ক্লেটন সিলভার গোলে এগিয়ে যাওয়ার পরেও দ্বিতীয়ার্ধে ২ গোল হজম করে খালি হাতে মাঠ ছাড়তে হল ইভান গঞ্জালেজ, কিরিয়াকুদের। মরসুমের প্রথম থেকেই ইস্টবেঙ্গলের রক্ষণ ও গোলকিপার নিয়ে সমস্যা রয়েছে। আইএসএল-এ ১৩ ম্যাচ খেলে ফেলার পরেও এই সমস্যা মেটাতে পারলেন না কোচ স্টিফেন কনস্টানটাইন। লেফট ব্যাক জেরি এই মরসুমে ধারাবাহিকভাবে ভালো খেলছেন। কিন্তু তিনি এদিন প্রথম একাদশে ছিলেন না। তাঁর বদলে রাইট ব্যাক সার্থক গলুইকে লেফট ব্যাক হিসেবে খেলানো হল। দ্বিতীয়ার্ধে অপর এক রাইট ব্যাক অঙ্কিত মুখোপাধ্যায়ের বদলে মাঠে নামানো হয় জেরিকে। অঙ্কিত মরসুমের শুরু থেকেই খুব খারাপ পারফরম্যান্স দেখাচ্ছেন। কিন্তু তারপরেও তিনি নিয়মিত খেলার সুযোগ পাচ্ছেন। গোলকিপার শুভম সেন পরপর ২ ম্যাচে ফ্লাইট মিস করে দলকে ডোবালেন। উচ্চতা তাঁর বড় সমস্যা। স্পট জাম্পও ঠিকমতো করতে পারেন না এই গোলকিপার। লাল-হলুদের সেন্ট্রাল ডিফেন্ডার ইভান ও লালচুংনুঙ্গাও দলকে ভরসা দিতে পারছেন না। ফলে বিপক্ষ দলে ভালো স্ট্রাইকার থাকলেই গোল খেয়ে যাচ্ছে ইস্টবেঙ্গল।

এদিন প্রথমার্ধে পর্যন্ত কিন্তু বোঝা যায়নি এভাবে হেরে যাবে ইস্টবেঙ্গল। শুরু থেকেই জামশেদপুরের সঙ্গে সমানতালে লড়াই চালাচ্ছিলেন অ্যালেক্স লিমা, নাওরেম মহেশ সিংহরা। দুর্দান্ত প্রতি-আক্রমণ থেকে গোল আসে। বিপক্ষের অর্ধে বল পেয়ে মহেশকে বাড়িয়ে দেন লিমা। দুর্বল ডান পায়ে মহেশ যে শট নেন সেটি জামশেদপুুরের গোলকিপারের হাত থেকে বেরিয়ে আসে। ক্লেটন সেই বল জালে জড়িয়ে দেন। পিছিয়ে পড়েও খুব একটা আক্রমণ করতে পারছিল না জামশেদপুর। ফলে স্বস্তিতে ছিল ইস্টবেঙ্গল। 

দ্বিতীয়ার্ধে জামশেদপুরের কোচ এইডি বুথরয়েডের একটি পরিবর্তনই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ৫৮ মিনিটে ড্যানিয়েল চিমা চুকুর বদলে মাঠে নামা হ্যারি সয়ার ৬১ মিনিটে ম্যাচে সমতা ফেরান। লালচুংনুঙ্গা এই গোলের দায় এড়াতে পারবেন না। এরপর ৮৫ মিনিটে জামশেদপুুরের হয়ে জয়সূচক গোল করেন ঋত্বিক দাস। রাইট উইং থেকে ভেসে আসা ক্রসে হাত ছোঁয়াতে পারেননি শুভম। সহজেই হেডে গোল করেন ঋত্বিক। 

ট্রান্সফার ব্যান থাকায় আপাতত নতুন কোনও ফুটবলারকে সই করাতে পারবে না ইস্টবেঙ্গল। ফলে পরের ম্যাচগুলিতেও সমস্যা থেকে যাবে।

আরও পড়ুন-

হকি বিশ্বকাপে শুভ সূচনা, প্রথম ম্যাচে স্পেনকে ২-০ উড়িয়ে দিল ভারত

সৌদি আরবে লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ভারতে কীভাবে দেখা যাবে ম্যাচ?

ইউরো কাপে খেলবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? স্পষ্ট করলেন না পর্তুগালের নতুন কোচ

Share this article
click me!