নেদারল্যান্ডস ম্যাচের পর রেফারির সমালোচনা, শাস্তির মুখে পড়তে পারেন মেসি

এবারের বিশ্বকাপের অন্যতম উত্তেজক ম্যাচ হয়েছে আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনাল। সেই ম্যাচেই আর্জেন্টিনার ফুটবলারদের আচরণ অসঙ্গত বলে মনে করছে ফিফা।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 3:29 PM IST

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন এবং ম্যাচ শেষ হওয়ার পর আর্জেন্টিনার ফুটবলাররা যে আচরণ করেছেন, সেটা নিয়ে তদন্ত শুরু করল ফিফা। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন মোটা অঙ্কের জরিমানার মুখে পড়তে পারে। লিওনেল মেসিদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনেছে ফিফা। নেদারল্যান্ডসের বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে। এর আগে শৃঙ্খলাভঙ্গের দায়ে সৌদি আরবের ১৬,০০০ মার্কিন ডলার জরিমানা হয়েছিল। তবে আর্জেন্টিনার বিরুদ্ধে একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছে। সেই কারণে মেসিদের আরও বেশি জরিমানা করা হতে পারে। নেদারল্যান্ডসেরও জরিমানা হতে পারে। তবে ডাচরা ইতিমধ্যেই এবারের বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। ফলে ফিফা যে সিদ্ধান্তই নিক না কেন, দলের উপর তার প্রভাব পড়বে না। কিন্তু আর্জেন্টিনা বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গিয়েছে। ফলে এখন ফিফা কোনওরকম শাস্তিমূলক ব্যবস্থা নিলে দলের উপর তার প্রভাব পড়তে পারে। সেই কারণে একটু চিন্তায় আর্জেন্টিনা শিবির।

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে মোট ১৭ বার হলুদ কার্ড দেখান রেফারি ম্যাতিউ লাহোজ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ফুটবলারদের পাশাপাশি কোচিং স্টাফদেরও কার্ড দেখাতে হয় রেফারিকে। ম্যাচ চলাকালীন প্রচণ্ড উত্তেজনা ছিল। ম্যাচ শেষ হওয়ার পরেও উত্তেজনা বিন্দুমাত্র কমেনি। টাইব্রেকারে জয় পাওয়ার পর নেদারল্যান্ডসের ফুটবলারদের উদ্দেশ্যে নানা অঙ্গভঙ্গি করেন আর্জেন্টিনার ফুটবলাররা। ম্যাচ চলাকালীন মাঠে ঢুকে পড়েছিলেন নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চে থাকা ফুটবলাররা। আর্জেন্টিনার রিজার্ভ বেঞ্চ থেকেও ফুটবলারদের পাশাপাশি সাপোর্ট স্টাফরাও মাঠে ঢুকে পড়েন। এই ঘটনা নিয়েই তদন্ত শুরু করেছে ফিফা।

এই ম্যাচের পর প্রকাশ্যে রেফারির তীব্র সমালোচনা করেন মেসি। তিনি বলেন, 'এই ম্যাচের আগে আমরা আতঙ্কে ছিলাম। কারণ, এই রেফারি কীভাবে ম্যাচ পরিচালনা করবেন সেটা আমরা জানতাম। তবে আমি রেফারিদের নিয়ে কিছু বলতে চাই না। কারণ, তাহলে তাঁরা আমাদের বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে পারেন। আমি নিজের মতামত জানাতে পারি না। তবে ফিফার এটা দেখা উচিত। যে রেফারি এই ধরনের ম্যাচ খেলানোর উপযুক্ত নন, তাঁকে এই দায়িত্ব দেওয়া উচিত নয়।'

মঙ্গলবার রাতে বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। তার আগেই হয়তো মেসিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার কথা ঘোষণা করতে পারে ফিফা। তবে আর্জেন্টিনার শুধু জরিমানা করা হবে না অন্য কোনও ব্যবস্থা নেওয়া হবে, সেটা এখনও জানা যায়নি।

আরও পড়ুন-

বিশ্বের সেরা ফুটবলারকে খাটো করে দেখা যায় না, ফের কোচকে তোপ রোনাল্ডোর বান্ধবীর

আমি ভুল করেছি, দলের হারের দায় নিচ্ছি, পেনাল্টি মিস নিয়ে বললেন হ্যারি কেন

চোখের জলে বিশ্বকাপ শেষ রোনাল্ডোর, পর্তুগালকে হারিয়ে সেমি ফাইনালে মরক্কো

Read more Articles on
Share this article
click me!