দলের সবার প্রশংসা, করিম বেঞ্জেমাকে নিয়ে প্রশ্নে বিব্রত ফ্রান্সের কোচ

রবিবার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে ফ্রান্স। তার আগে শনিবার শেষ অনুশীলন করে নিল গতবারের চ্যাম্পিয়নরা। ফের বিশ্বকাপ জেতার বিষয়ে আত্মবিশ্বাসী ফরাসিরা।

Web Desk - ANB | Published : Dec 17, 2022 6:46 PM IST

১৯৯৮ সালের পর ২০১৮, ২০ বছর পর গতবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। আর এবার পরপর ২ বার বিশ্বকাপ জেতার সুযোগ কিলিয়ান এমবাপে, অলিভিয়ের জিরুদের সামনে। রবিবার বিশ্বকাপ জেতার পথে ফরাসিদের সামনে বাধা আর্জেন্টিনা। এই ম্যাচের আগে হঠাৎই শোনা যাচ্ছিল, চোটের জন্য় এবারের বিশ্বকাপে কোনও ম্যাচ খেলতে না পারা স্ট্রাইকার করিম বেঞ্জেমাকে ফাইনালের জন্য দলে ফেরানো হতে পারে। তবে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ সেই পথে হাঁটলেন না। বেঞ্জেমাকে বাদ দিয়ে বাকিদের নিয়েই বিশ্বকাপ ফাইনাল খেলতে নামছে ফ্রান্স। সাংবাদিক বৈঠকে দেশঁ বলেছেন, 'আমাদের দলের কয়েকজন ফুটবলার এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে চোট পায়। তাদেরই একজন করিম। শেষ যে ফুটবলার চোট পেয়েছে সে হল লুকাস হার্নান্ডেজ। এরপর আমার দলে ২৪ জন ফুটবলার আছে। ওদের নিয়েই আমরা খেলছি। ওদের নিয়ে প্রশ্ন আমার কাছে বিব্রতকর। আমি প্রাক্তন ফুটবলার, চোট পাওয়া ফুটবলার বা অন্যান্য ফুটবলারদের মতামতকে গুরুত্ব দিই না। আমি জানি কারা খেলতে পারবে। আমার সবসময় একাধিক পরিকল্পনা থাকে। যদি কেউ খেলতে না পারে, তাহলে তার পরিবর্তে অন্য় কাউকে খেলার জন্য তৈরি রাখি আমি। বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের ২৪ জন গুরুত্বপূর্ণ ফুটবলার খেলতে নামবে।'

বিশ্বকাপ ফাইনালের আগে হঠাৎই ফ্রান্সের কয়েকজন ফুটবলার অসুস্থ হয়ে পড়েছেন বলে শোনা যায়। চোটের জন্যও একাধিক ফুটবলার অনুশীলন করেননি। শুক্রবার অনুশীলনে ছিলেন না অঁরেলে শুয়ামেনি ও থিও হার্নান্ডেজ। রাফায়েল ভারান ও ইব্রাহিমা কন্তে কয়েকদিন ধরেই ভাইরাসে আক্রান্ত হয়ে আলাদা ছিলেন বলে জানা যায়। শনিবার অবশ্য গোটা দল অনুশীলন করে। ফরাসি শিবিরে ভাইরাসের হানা নিয়ে কোনও মন্তব্য করেননি দেশঁ ও ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস। তাঁরা এই প্রশ্ন এড়িয়ে যান।

এবারের বিশ্বকাপের সেমি ফাইনালে মরক্কোকে ২-০ গোলে ফাইনালে পৌঁছে গিয়েছে ফ্রান্স। মরক্কোর বিরুদ্ধে জয় এলেও, কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছিল ফরাসি রক্ষণকে। ফলে ফাইনালের মহড়া ভালভাবেই সারা হয়ে গিয়েছে। ফলে এবার লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়াদের আটকানোর বিষয়েও আত্মবিশ্বাসী ভারান, হার্নান্ডেজরা। ফের বিশ্বকাপ ফাইনালে জয় আসবে বলে আশাবাদী ফরাসি শিবির। দেশঁ জানিয়েছেন, তিনি পরপর ২ বার বিশ্বকাপ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী। দলের উপর তাঁর ভরসা আছে। তিনি আশা করছেন রবিবার জয় পাবেন।

আরও পড়ুন-

বিশ্বকাপে শেষ ম্যাচ লুকা মডরিচের, মরক্কোকে হারিয়ে তৃতীয় স্থান ক্রোয়েশিয়ার

হ্যামস্ট্রিংয়ে চোট নিয়েই খেলতে তৈরি মেসি, জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ফ্রান্স

বিশ্বকাপে নিজের শেষ ম্যাচে জ্বলে উঠতে তৈরি মেসি, পাল্টা লড়াইয়ের হুঁশিয়ারি ফ্রান্সের

Read more Articles on
Share this article
click me!