পেনাল্টি মিস হ্যারি কেনের, ইংল্যান্ডকে হারিয়ে সেমি ফাইনালে ফ্রান্স

প্রত্যাশামতোই এবারের বিশ্বকাপের চতুর্থ সেমি ফাইনালে দুর্দান্ত লড়াই হল। এবারের বিশ্বকাপের অন্যতম সেরা ম্যাচ খেলল ফ্রান্স ও ইংল্যান্ড।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 8:49 PM IST / Updated: Dec 11 2022, 07:12 PM IST

ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে চতুর্থ দল হিসেবে এবারের বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গেল ফ্রান্স। গতবারের চ্যাম্পিয়নদের হয়ে গোল করলেন অরেলেঁ সুয়ামেনি ও অলিভিয়ের জিরু। ইংল্যান্ডের হয়ে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান হ্যারি কেন। কিন্তু তিনিই দ্বিতীয় পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন। ফলে সমতা ফেরাতে পারল না ইংল্যান্ড। এদিন হেরে গেলেও, ফ্রান্সের সঙ্গে দুর্দান্ত লড়াই করল ইংল্যান্ড। কিন্তু ব্যক্তিগত নৈপুণ্যে ম্যাচ জিতে নিল ফ্রান্স। অরেলেঁ ও গ্রিজম্যান অসাধারণ গোল করলেন। ইংল্যান্ড সমতা ফেরানোর অনেক সুযোগ পেয়েছিল কিন্তু ফরাসি গোলকিপার হুগো লরিসকে হার মানাতে পারলেন না ফিল ফডেন, রাহিম স্টার্লিংরা। ফ্রান্সও ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল কিন্তু আর গোল হয়নি। ফ্রান্সের তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপে এদিন গোল না পেলেও বেশ ভাল খেললেন। আঁতোয়া গ্রিজম্যানও ভাল পারফরম্যান্স দেখালেন। দলগতভাবে লড়াই করল ইংল্যান্ড কিন্তু ব্যক্তিগত দক্ষতায় এগিয়ে থাকায় ম্যাচ জিতে নিল ফ্রান্স।

বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে এদিন ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত লড়াই করছিল ইংল্যান্ড। কিন্তু গোলমুখে ব্যর্থতার জন্যই হারতে হল গ্যারেথ সাউথগেটের দলকে। ম্যাচের ১৭ মিনিটের মাথায় প্রথম গোল করে এগিয়ে যায় ফ্রান্স। প্রথমার্ধে আর গোল হয়নি। ৫৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান হ্যারি কেন। এরপর ৭৮ মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন জিরু। ৮২ মিনিটে দ্বিতীয় পেনাল্টি পায় ইংল্যান্ড। বক্সের মধ্যে ম্যাসন মাউন্টকে ধাক্কা মেরে ফেলে দেন থিও হার্নান্ডেজ। তবে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন হ্যারি কেন। এরপরেও সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। শেষমুহূর্তে বক্সের বাইরে ফ্রি-কিক পেয়েছিল ইংল্যান্ড। কিন্তু সেই ফ্রি-কিক থেকেও গোল হল না। ফলে ম্যাচ হেরে বিদায় নিতে হল ইংল্যান্ডকে।

এই নিয়ে সপ্তমবার বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গেল ফ্রান্স। অন্যদিকে, এই নিয়ে সপ্তমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ইংল্যান্ড। অন্য কোনও দল এতবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হারেনি। দিদিয়ের দেশঁ ফ্রান্সের কোচ হওয়ার পর ১৭ ম্যাচ খেলে ১৩টিতেই জয় পেল দল। জার্মানির প্রাক্তন কোচ শনের দল বিশ্বকাপে ১৬ ম্যাচে জয় পেয়েছিল। ব্রাজিল ও পর্তুগালের কোচ লুই ফিলিপ স্কোলারি বিশ্বকাপে ১৪ ম্যাচে জয় পান। এবারের বিশ্বকাপেই স্কোলারিকে স্পর্শ করা বা ছাপিয়ে যেতে পারেন দেশঁ।

আরও পড়ুন-

চোখের জলে বিশ্বকাপ শেষ রোনাল্ডোর, পর্তুগালকে হারিয়ে সেমি ফাইনালে মরক্কো

দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ, পরিবর্ত হিসেবে নেমেই নতুন নজির ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায়, বিশ্বকাপে শেষ ম্যাচ খেলে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

Read more Articles on
Share this article
click me!