জাপানের কাছে হারের পর এবার সামনে স্পেন, বিশ্বকাপে টিকে থাকার লড়াই জার্মানির

বিশ্বকাপে অন্যতম সফল দল জার্মানি কি গ্রুপ লিগ থেকেই ছিটকে যাবে? না কি স্পেনকে হারিয়ে নক-আউটে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে পারবেন টমাস মুলাররা? রবিবার রাতে স্পেন-জার্মানি ম্যাচের পরেই পাওয়া যাবে উত্তর।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 10:41 AM IST

রবিবার রাতে এবারের বিশ্বকাপে অন্যতম উত্তেজক ম্যাচ। মুখোমুখি হচ্ছে দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও স্পেন। দুই দল বিপরীত মেরুতে দাঁড়িয়ে। প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়্ছে স্পেন। অন্যদিকে, প্রথম ম্যাচে জাপানের কাছে ১-২ গোলে হেরে গিয়েছে জার্মানি। ফলে দ্বিতীয় ম্যাচ জিতলেই নক-আউটে খেলা নিশ্চিত করে ফেলবে স্পেন। জার্মানির সামনে আবার টিকে থাকার লড়াই। নক-আউটে যাওয়া আশা বজায় রাখতে হলে দ্বিতীয় ম্যাচ জিততেই হবে টমাস মুলারদের। এই ম্যাচ জিততে না পারলেই গ্রুপ থেকেই ছিটকে যেতে পারে ২০১৪ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। সেই কারণে স্পেনের বিরুদ্ধে খেলতে নামার আগে প্রচণ্ড সতর্ক জার্মান শিবির। স্পেনের কোচ লুইস এনরিকেও এই ম্যাচ জেতার লক্ষ্যে দলকে তৈরি করছেন। গ্রুপের সেরা হয়েই নক-আউটে যেতে চায় স্পেন। ফলে রবিবার রাতে অসাধারণ লড়াই দেখা যেতে পারে। জার্মানির প্রেসিং ফুটবল বনাম স্পেনের তিকিতাকা, কোন ঘরানার জয় হয়, সেটা দেখার জন্য রাত জাগবেন ফুটবলপ্রেমীরা।

২০০৬ সালের বিশ্বকাপের পর এই প্রথম এই প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচ জিতেছে স্পেন। ২০১০ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সময়ও প্রথম ম্যাচ জিততে পারেননি ইনিয়েস্তা, জাভিরা। কিন্তু এবার প্রথম ম্যাচে সবচেয়ে বড় ব্যবধানে জয় পেয়েছে স্পেন। বিশ্বকাপে স্পেনের ১০০ গোল হয়ে গিয়েছে। কোস্টারিকার বিরুদ্ধে গোল পেয়েছেন দানি ওলমো, মার্কো আসেসিনো, ফেরান তোরেস, গাভি, কার্লোস সোলার, আলভারো মোরাতা। জার্মানির বিরুদ্ধেও ছন্দ ধরে রাখাই স্পেনের লক্ষ্য। জার্মানির বিরুদ্ধে লড়াই মোটেই সহজ হবে না। বিশেষ করে যখন বিশ্বকাপে টিকে থাকার জন্য জার্মানরা মরিয়া হয়ে মাঠে নামবেন। তবে অতীত রেকর্ড স্প্যানিশদের আত্মবিশ্বাস বাড়াচ্ছে। ২০২০ সালের নভেম্বরে উয়েফা নেশন লিগের ম্যাচে জার্মানিকে ৬-০ উড়িয়ে দিয়েছিল স্পেন। সেই রেকর্ড মোরাতা, তোরসদের আত্মবিশ্বাস বাড়াচ্ছে। স্পেন শিবির সূত্রে খবর, কোস্টারিকার বিরুদ্ধে যে দল খেলেছিল, জার্মানির বিরুদ্ধে সেই প্রথম একাদশই নামাবেন এনরিকে। পাসের ফুলঝুরিতে প্রতিপক্ষকে নাজেহাল করে দেওয়াই স্পেনের লক্ষ্য।

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ লিগ থেকেই বিদায় নিয়েছিল জার্মানি। এবারও সেই আশঙ্কা তৈরি হয়েছে। গত ৯টি আন্তর্জাতিক ম্যাচে মাত্র ২ ম্যাচ জিতেছে জার্মানি। কোচ হ্যান্সি ফ্লিক স্বীকার করেছেন, স্পেনের বিরুদ্ধে ম্যাচের আগে তাঁর দল চাপে। তবে দলটার নাম যেহেতু জার্মানি, তাই সহজে হাল ছাড়বে না বলেই আশা করছেন সমর্থকরা।

আরও পড়ুন-

অবশেষে মেসি ম্যাজিকে মেক্সিকো-বধ, বিশ্বকাপে টিকে থাকল আর্জেন্টিনা

মেসি, এনজো ফার্নান্ডেজের অসাধারণ গোল, মেক্সিকোকে ২-০ হারিয়ে নক-আউটের দৌড়ে আর্জেন্টিনা

বিশ্বকাপে গোল, বন্ধু মিচেল ডিউকের জন্য গর্বিত ইস্টবেঙ্গলের জর্জান ও'ডোহার্টি

Read more Articles on
Share this article
click me!