কাতারে বিশ্বকাপের সময় মেসির ভোকাল টনিকেই উজ্জীবিত হয়েছেন সতীর্থরা, জানালেন কোচ

কয়েকদিন আগেই লিওনেল মেসিকে সর্বকালের সেরা ফুটবলার বলে উল্লেখ করেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। এবার তিনি দলের সেরা তারকা সম্পর্কে নতুন তথ্য জানালেন।

Web Desk - ANB | Published : Jan 25, 2023 11:16 AM IST / Updated: Jan 25 2023, 05:20 PM IST

শুধু নিজের পারফরম্যান্সের মাধ্যমেই নয়, কাতার বিশ্বকাপের সময় সবার সঙ্গে কথা বলেও সতীর্থদের অনুপ্রাণিত করেছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। এমনই জানালেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। একটি অনুষ্ঠানে তিনি জানিয়েছেন, 'ও (মেসি) একজন ফুটবল অধিনায়ক। আপনারা সেটা দেখতে পান। কিন্তু ও যখন কথা বলে, তখন ঠিক কথা বলে। শুধু ফুটবলার হিসেবেই নয়, ও কথা বলেও যেভাবে সতীর্থদের মধ্যে উদ্দীপনা ছড়িয়ে দিয়েছে, সেটা এর আগে কোনওদিন দেখিনি। যে কোনও ব্যক্তির ক্ষেত্রেই এটা কঠিন। তবে মেসি যখন কথা বলে তখন ও সতীর্থদের কতটা উজ্জীবিত করতে পারে সেই অভিজ্ঞতা আমাদের হল। ওকে সতীর্থরা কীভাবে দেখে, কতটা শ্রদ্ধা করে, সেটা ব্যাখ্যা করা কঠিন। ও ব্রাজিলে কোপা আমেরিকা জিতে খুব খুশি হয়েছিল। ও সেই জয় উদযাপন করে। তবে সবচেয়ে বড় কথা, ও সতীর্থদের সঙ্গে খেলা উপভোগ করছিল।'

মেসি সম্পর্কে আর্জেন্টিনার কোচ আরও জানিয়েছেন, ‘ওর পাশে থাকলে সবসময় মনে হয়, কথা বলার দরকার নেই। আমমরা সবাই ঠিক যেরকম সেরকম থাকলেই হবে। রডরিগো ডে পল একইরকম ছিল। তার ফলে মেসির সঙ্গে ওর দারুণ বোঝাপড়া তৈরি হয়ে যায়। আমাদের দলের তরুণ খেলোয়াড় লিয়ান্দ্রো পারেডেজ মেসিকে এমন কিছু প্রশ্ন করেছিল, যে প্রশ্ন ওকে কেউ করে না। এইসব ছোট ছোট মুহূর্তের মধ্যে দিয়েই আমাদের দলের সবাইকে উজ্জীবিত করেছে মেসি। ওকে ঠিক কখন দলের সবাইকে প্রভাবিত করতে হবে, সেটা শিখে নিয়েছে মেসি। কাতারে বিশ্বকাপ চলাকালীন ও ঠিক সেই কাজটাই করেছে।’

কাতার বিশ্বকাপের ফাইনালই তাঁর শেষ আন্তর্জাতিক ম্যাচ বলে জানিয়েছিলেন মেসি। তবে দলকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করার পর মেসি আরও কিছুদিন খেলা চালিয়ে যেতে চাইছেন বলে শোনা যাচ্ছে। পরবর্তী কোপা আমেরিকা তো বটেই, এমনকী ২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপেও খেলতে পারেন মেসি। তাঁর বয়স এখন ৩৫ বছর। ফলে ২০২৬ সালের বিশ্বকাপে খেলতেই পারেন এই তারকা। স্কালোনিও চাইছেন আর্জেন্টিনার হয়ে আরও কিছুদিন খেলুন মেসি।

কাতার বিশ্বকাপের আগে আর্জেন্টিনাকে সেভাবে সাফল্য এনে দিতে না  পারার জন্য সমালোচনা, কটাক্ষের শিকার হতেন মেসি। কিন্তু কাতারে নিন্দুকদের মোক্ষম জবাব দিয়েছেন 'এল এম টেন'। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পরেই তিনি ফুটবলের ইতিহাসে সেরা খেলোয়াড় আখ্যা পাচ্ছেন।

আরও পড়ুন-

রোনাল্ডোকে প্রথম একাদশে না রেখে বিতর্কে জড়িয়েছিলেন, এবার পোল্যান্ডের দায়িত্বে ফার্নান্দো স্যান্টোস

ফের চমক কিলিয়ান এমবাপের, একাই করলেন ৫ গোল, ৭-০ জয় প্যারিস সাঁ জা-র

ভবিষ্যতে সৌদি আরবের কোনও ক্লাবে সই করতে পারেন মেসি, জল্পনা উস্কে দিলেন ফেডারেশনের কর্তা

Read more Articles on
Share this article
click me!