রোনাল্ডোকে প্রথম একাদশে না রেখে বিতর্কে জড়িয়েছিলেন, এবার পোল্যান্ডের দায়িত্বে ফার্নান্দো স্যান্টোস

| Jan 25 2023, 09:16 AM IST

Portugal Euro 2016 win
রোনাল্ডোকে প্রথম একাদশে না রেখে বিতর্কে জড়িয়েছিলেন, এবার পোল্যান্ডের দায়িত্বে ফার্নান্দো স্যান্টোস
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

পোল্যান্ডের জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নিলেন পর্তুগালের প্রাক্তন কোচ ফার্নান্দো স্যান্টোস। মঙ্গলবার এই দায়িত্ব নিলেন ফেরান্দো।

কাতার বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচের দ্বিতীয়ার্ধে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে তুলে নেওয়া নিয়ে বিতর্ক শুরু। তারপর নক-আউটে কোনও ম্যাচেই রোনাল্ডোকে প্রথম একাদশে না রাখা নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। মরক্কোর কাছে হেরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই পর্তুগাল বিদায় নেওয়ার পর তীব্র সমালোচনার মুখে পড়তে হয় প্রধান কোচ ফার্নান্দো স্যান্টোসকে। সেই বিতর্কের জেরেই তিনি পর্তুগালের কোচের পদ থেকে সরে যেতে বাধ্য হন। এবার পোল্যান্ডের জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন ফার্নান্দো। তিনি দলে পাচ্ছেন বার্সেলোনার স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কিকে। দীর্ঘদিন ধরে রোনাল্ডোকে কোচিং করিয়েছেন। এবার ক্লাব ফুটবলে গত কয়েক বছর ধরে দুর্দান্ত পারফরম্যান্স দেখানো লেওয়ানডস্কিকেও কোচিং করানোর সুযোগ পাচ্ছেন ফার্নান্দো। তিনি নতুন দলের দায়িত্ব নিয়ে আত্মবিশ্বাসী। তাঁর কোচিংয়ে পর্তুগাল যেমন ভালো পারফরম্যান্স দেখিয়েছে তেমনই পোল্যান্ডও ভালো পারফরম্যান্স দেখাবে বলে আশাবাদী ফার্নান্দো। পোল্যান্ডের ফুটবল ফেডারেশনও একই আশা করছে।

৬৮ বছর বয়সি ফার্নান্দো মঙ্গলবার ওয়ারসতে গিয়ে নতুন দায়িত্ব নিয়েছেন। তিনি পোল্যান্ডের জাতীয় ফুটবল দলের ইতিহাসে তৃতীয় বিদেশি কোচ। পোল্যান্ডের প্রথম বিদেশি কোচ ছিলেন নেদারল্যান্ডসের লিও বিনহাকের। দ্বিতীয় বিদেশি কোচ হিসেবে দায়িত্ব নেন পর্তুগালের পাওলো সুসা। এবার দায়িত্বে এলেন ফার্নান্দো। তাঁর উপর ইউরো কাপ, বিশ্বকাপের মতো বড়মাপের প্রতিযোগিতাগুলিতে পোল্যান্ডের পারফরম্যান্স উন্নত করার দায়িত্ব থাকবে। ১৯৮৬ সালের পর থেকে পোল্যান্ড দলের রেকর্ড মোটেই ভালো নয়। কাতার বিশ্বকাপ ও ২০১৬ সালের ইউরো কাপে গ্রুপ পর্ব পেরনো ছাড়া আর কোনও প্রতিযোগিতায় গ্রুপ টপকাতে পারেনি পোল্যান্ড। দল যাতে বড় প্রতিযোগিতাগুলিতে ভালো জায়গা থাকতে পারে, তার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে হবে ফার্নান্দোকে। 

Subscribe to get breaking news alerts

পোল্যান্ডোর নতুন কোচের প্রধান ভরসা অবশ্যই ৩৪ বছরের লেওয়ানডস্কি। এই স্ট্রাইকার আর কয়েক বছর হয়তো খেলবেন। ২০২৪ সালে ইউরো কাপ এবং ২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপে খেলতে পারেন লেওয়ানডস্কি। তাঁর বিকল্প হিসেবে অন্য স্ট্রাইকারদের তৈরি করতে হবে ফার্নান্দোকে।

২০১৬ সালে ফেরান্দোর কোচিংয়েই ইউরো কাপ চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। ২০১৯ সালে নেশন লিগও চ্যাম্পিয়ন হন রোনাল্ডোরা। ৮ বছর তাঁদের কোচ ছিলেন ফার্নান্দো। তিনি ২০১২ সালের ইউরো কাপে গ্রিসের কোচ ছিলেন। সেবার কোয়ার্টার ফাইনালে পৌঁছয় গ্রিস। ২০১৪ সালের বিশ্বকাপের মূলপর্বেরও যোগ্যতা অর্জন করে গ্রিস। সেই কারণেই ফেরান্দোর উপর আস্থা রয়েছে পোল্যান্ডের ফুটবল ফেডারেশনের।

আরও পড়ুন-

ফের চমক কিলিয়ান এমবাপের, একাই করলেন ৫ গোল, ৭-০ জয় প্যারিস সাঁ জা-র

ভবিষ্যতে সৌদি আরবের কোনও ক্লাবে সই করতে পারেন মেসি, জল্পনা উস্কে দিলেন ফেডারেশনের কর্তা

বিশ্বের সবচেয়ে খারাপ ফুটবলার লিওনেল মেসি, দাবি মার্কিন ইউটিউবার আইশোস্পিডের

 
Read more Articles on