১০০০ ম্যাচে ৭৮৯ গোল, কাতারে ট্রফির লক্ষ্যে এগিয়ে চলেছেন অপ্রতিরোধ্য মেসি

কাতার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোল করে আর্জেন্টিনাকে জেতালেন লিওনেল মেসি। এবার তাঁর লক্ষ্য অনেক দূর। দলকে চ্যাম্পিয়ন না করে থামতে নারাজ বাঁ পায়ের জাদুকর।

Web Desk - ANB | Published : Dec 3, 2022 9:39 PM IST

সমালোচকদের দাবি ছিল, বার্সেলোনার হয়ে যতটা ভাল খেলেন, দেশের হয়ে ঠিক ততটা ভাল খেলার তাগিদ দেখা যায় না। আর্জেন্টিনার প্রতি খুব বেশি টান নেই। ২০১৪ বিশ্বকাপে দলকে ফাইনালে নিয়ে যাওয়ার পরেও এই সমালোচনা বন্ধ হয়নি। গত বছর দেশকে কোপা আমেরিকা জিতিয়ে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন। কিন্তু তাতেও সমালোচনা বন্ধ হয় কোথায়! এবার বলা শুরু হল, বিশ্বকাপ তো এখনও জিততে পারেননি। বিশ্বকাপে নক-আউটে তো একটাও গোল নেই। পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করতে না পারার পর যাঁরা কোনওদিন ফুটবলে পা দেননি তাঁরাও সমালোচনা শুরু করে দিলেন। বলা হল, পেনাল্টি থেকে সবাই গোল করতে পারে। সব শুনলেন, দেখলেন, জবাব দিলেন গোল করেই। দেশ ও ক্লাব মিলিয়ে নিজের ১০০০-তম ম্যাচে বিশ্বকাপের নক-আউটে প্রথম গোল করে ফেললেন। এবারের বিশ্বকাপে তাঁর গোলসংখ্যা হল ৩। বিশ্বকাপে মোট গোল ৯। প্রয়াত দিয়েগো মারাদোনা বিশ্বকাপে ৮ গোল করেছিলেন। তাঁকে ছাপিয়ে গেলেন মেসি। দেশ ও ক্লাব মিলিয়ে তাঁর মোট গোল ৭৮৯। এরপরেও হয়তো নতুন কোনও যুক্তি খুঁজে বের করবেন সমালোচকরা। মেসি অবশ্য তখনও গোল করেই নিন্দুকদের মুখ বন্ধ করে দেবেন।

৩৫ বছরের মেসির হয়তো এটাই শেষ বিশ্বকাপ। এর আগে ৪ বার বিশ্বকাপ খেলেছেন। কিন্তু কোনওবারই দলকে চ্যাম্পিয়ন করতে পারেননি। এবার কিন্তু ট্রফি না নিয়ে কাতার ছাড়তে নারাজ সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের আদরের লিও। প্রথম ম্যাচ থেকেই তিনি দারুণ কিছু করে দেখাতে বদ্ধপরিকর। সৌদি আরবের বিরুদ্ধে প্রথম ম্যাচেই গোল করে শুরুটা দারুণ করেন। সেই ম্যাচ অবশ্য হেরে যায় আর্জেন্টিনা। ফলে চাপ বেড়ে যায়। নক-আউটের আশা বাঁচিয়ে রাখতে হলে দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে হারাতেই হত। সেই ম্যাচে ফের গোল করলেন মেসি, তাঁর দলও জিতল। গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডের বিরুদ্ধে অবশ্য গোল পাননি। কিন্তু সেই ম্যাচে জয় পায় আর্জেন্টিনা। প্রি-কোয়ার্টার ফাইনালে প্রথম গোল মেসিরই। আর্জেন্টিনা সহজেই অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল।

বিশ্বকাপের শেষ আটে হয়তো লড়াই একটু কঠিন হবে। কিন্তু মেসি যদি ছন্দে থাকেন, তাহলে কোনও প্রতিপক্ষই তাঁর সামনে মাথা তুলে দাঁড়াতে পারবে না। কেরিয়ারের সায়াহ্নে এসেও যেভাবে সবুজ ঘাসে ফুল ফোটাচ্ছেন, সেটা যে কোনও ফুটবলপ্রেমীর কাছেই দৃষ্টিনন্দন।

আরও পড়ুন-

বিশ্বকাপে গোলসংখ্যায় মারাদোনাকে টপকালেন মেসি, সহজেই কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না, ফুটবল-সম্রাট পেলের শারীরিক অবস্থার অবনতি

দ্বিতীয় দল নামিয়ে ক্যামেরুনের কাছে হার, অপরাজিত তকমা হারাল ব্রাজিল

Read more Articles on
Share this article
click me!