পেনাল্টি নষ্ট লেওয়ানডস্কির, মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র পোল্যান্ডের

কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিন গোলের ছড়াছড়ি ছিল, কিন্তু তৃতীয় দিন গোলখরা চলছে। পরপর ২ ম্যাচ গোলশূন্যভাবে শেষ হল।

Web Desk - ANB | Published : Nov 22, 2022 6:10 PM IST / Updated: Nov 23 2022, 12:52 AM IST

উপভোগ্য ম্যাচ হলেও, ডেনমার্ক-টিউনিশিয়ার পর পোল্যান্ড-মেক্সিকো ম্যাচেও কোনও দল গোল করতে পারল না। ৫৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন পোল্যান্ডের সেরা স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি। মেক্সিকোর গোলকিপার গিলেরমো ওচোয়া ঠিক দিকে ঝাঁপিয়ে পেনাল্টি বাঁচিয়ে দিলেন। ফলে কাতারে প্রথম ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারল মেক্সিকো। পোল্যান্ড যেমন গোল করার একাধিক সুযোগ পেয়েছিল, তেমনই মেক্সিকোও ভাল খেলেছে। কিন্তু দু'দলেরই রক্ষণ ও গোলকিপার সজাগ থাকায় গোল হল না। এদিন মেক্সিকো-পোল্যান্ড ম্যাচ ড্র হওয়ায় আর্জেন্টিনার কিছুটা সুবিধা হতে পারে। কারণ, গ্রুপ সি-তে এই দুই দলের সঙ্গেই লিওনেল মেসিদের ম্যাচ বাকি আছে। প্রথম ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডের মধ্যে কোনও একটি দল ৩ পয়েন্ট পেয়ে গেলে আর্জেন্টিনার উপর চাপ বাড়ত। কিন্তু ম্যাচ ড্র হওয়ায় কোনও দলই খুব বেশি এগিয়ে থাকল না। গ্রুপের শেষ ২ ম্যাচ জিততে পারলেই হয়তো মেসিরা নক-আউটে চলে যাবেন।

এদিনের ম্যাচে লেওয়ানডস্কির জন্যই পেনাল্টি পায় পোল্যান্ড। বার্সেলোনার এই স্ট্রাইকারকে বক্সের মধ্যে ধাক্কা মেরে ফেলে দেন মেক্সিকোর হেক্টর মোরেনো। রেফারি 'ভিএআর'-অর সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত জানান। পোলিশরা তখন গোলের আশায় উচ্ছ্বসিত হয়ে উঠেছিলেন। কিন্তু ওচোয়া বাধা হয়ে দাঁড়ান। দীর্ঘদিনের কেরিয়ারে ১৭ বার পেনাল্টি বাঁচিয়ে দিয়েছেন মেক্সিকান গোলকিপার। এর মধ্যে জাতীয় দলের হয়ে তিনি পেনাল্টি বাঁচিয়েছেন ৪ বার। পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি বাঁচিয়ে দলকে ১ পয়েন্ট এনে দিলেন ওচোয়া।

এদিন মেক্সিকোর স্ট্রাইকার অ্যালেক্সিস ভেগা দু'টি সহজ সুযোগ নষ্ট করেন। না হলে হয়তো ৩ পয়েন্ট পেতে পারত মেক্সিকো। ম্যাচের শুরুতেই উইঙ্গার হার্ভিং লোজানোর ক্রস থেকে গোল করতে ব্যর্থ হন ভেগা। এরপর ২৪ মিনিটে তাঁর হেড অল্পের জন্য বাইরে চলে যায়। সেই সময় মেক্সিকোর আক্রমণই বেশি ছিল। লেওয়ানডস্কি সতীর্থদের কাছ থেকে বিশেষ সাহায্য পাচ্ছিলেন না। দ্বিতীয়ার্ধে নিকোলা জ্যালেউস্কির বদলে ক্রিস্টিয়ান বিয়েলিক মাঠে নামার পর পোল্যান্ডের আক্রমণে ঝাঁঝ বাড়ে। এর কিছুক্ষণ পরেই পেনাল্টি পায় পোল্যান্ড। কিন্তু দিনটা লেওয়ানডস্কির ছিল না। এমনিতেই এই স্ট্রাইকার সম্প্রতি গোলখরায় ভুগছেন। তার উপর তাঁর বিরুদ্ধে দেশের হয়ে ক্লাবের মতো ভাল পারফরম্যান্স দেখাতে না পারার অভিযোগ ওঠে। এদিন পেনাল্টি নষ্ট করায় সেই আলোচনা ফের শুরু হয়েছে।

আরও পড়ুন-

যৌথ সম্মতিতে সিদ্ধান্ত, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছাড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

সাফল্য জাম্বিয়া, আইভরি কোস্টের হয়ে, সৌদি ফুটবলকেও বদলে দিচ্ছেন হার্ভে রেনার্ড

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার আর্জেন্টিনা-র, লজ্জায় মুখ ঢাকলেন অধিনায়ক মেসি

Read more Articles on
Share this article
click me!