সাফল্য জাম্বিয়া, আইভরি কোস্টের হয়ে, সৌদি ফুটবলকেও বদলে দিচ্ছেন হার্ভে রেনার্ড

| Nov 22 2022, 11:01 PM IST

Herve Renard

সংক্ষিপ্ত

আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের জন্য যেমন ফুটবলারদের কৃতিত্ব দেওয়া হচ্ছে, তেমনই সবাই একবাক্যে কোচ হার্ভে রেনার্ডের কথাও উল্লেখ করছেন। এই কোচের হাত ধরেই বিশ্বকাপে সাফল্যের আশায় সৌদি আরব।

জন্ম ফ্রান্সে, বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন। কিন্তু জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি। ১৯৯৯ থেকে কোচিং শুরু করেন। এখনও পর্যন্ত ১৪টি দলের দায়িত্ব নিয়েছেন। ২০১২ সালে তাঁর কোচিংয়েই আফ্রিকা কাপ অফ নেশনস জেতে জাম্বিয়া। এরপর ২০১৫ সালে আইভরি কোস্টকেও আফ্রিকা কাপ অফ নেশনস চ্যাম্পিয়ন করেন। ২০১৯ থেকে সৌদি আরবের দায়িত্বে। এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচেই লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারিয়ে দিল সৌদি আরব। এরপরেই নতুন করে কোচ হার্ভে রেনার্ডকে নিয়ে ফুটবল বিশ্বে আলোচনা শুরু হয়েছে। ৫৪ বছর বয়সি এই কোচকেই অনেকে সৌদি আরবের সাফল্যের অন্যতম নায়ক হিসেবে উল্লেখ করছেন। এর আগে কোনওবারই বিশ্বকাপের প্রথম ম্যাচে এত ভাল পারফরম্যান্স দেখাতে পারেনি সৌদি আরব। কিন্তু এবার ফিফা র‍্যাঙ্কিংয়ে ৪৮ ধাপ এগিয়ে থাকা আর্জেন্টিনাকে হারিয়ে দিল সৌদি আরব। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর অবশেষে হার মানলেন লিওনেল মেসিরা।

২০১৮ সালের বিশ্বকাপে মরক্কোর কোচ ছিলেন রেনার্ড। ফ্রান্স, ইংল্যান্ড, চিন, ভিয়েতনাম, আলজেরিয়ার ক্লাবে কোচিং করানোর অভিজ্ঞতা আছে তাঁর। জাম্বিয়া, অ্যাঙ্গোলা, আইভরি কোস্ট, মরক্কোর জাতীয় দলের কোচ হিসেবেও কাজ করার অভিজ্ঞতা আছে। ২০১৯ সালের জুলাইয়ে তিনি সৌদি আরবের দায়িত্ব নেন। এই দলটিকেও সাফল্য এনে দিচ্ছেন তিনি।

Subscribe to get breaking news alerts

আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচের আগে সৌদি কোচ বলেন, 'আমি দেখেছি সৌদি আরবে প্রচুর তরুণ, প্রতিভাবান ফুটবলার আছে। বিশ্বকাপের মূলপর্বে পৌঁছনো আমাদের প্রাথমিক লক্ষ্য ছিল। আমরা সেই লক্ষ্যে পৌঁছতে পেরেছি। এবার আমাদের সবাইকে একসঙ্গে মিলে পরবর্তী কাজটা করতে হবে। আমাদের প্রস্তুতি খুব ভাল হয়েছে। দলের সব ফুটবলারই শারীরিক ও মানসিকভাবে খুব ভাল জায়গায় আছে। এবার আমরা সৌদি আরবের হয়ে সম্মানজনক ফল করতে চাই।' সৌদি আরবের ফুটবলারদের প্রস্তুতি যে কতটা ভাল হয়েছে, সেটা আর্জেন্টিনার বিরুদ্ধে দেখা গেল। বিশেষ করে দ্বিতীয়ার্ধে যেভাবে লড়াই করলেন সৌদি ফুটবলাররা, সেটা নিঃসন্দেহে প্রশংসনীয়।

১৯৫৮ বিশ্বকাপে পশ্চিম জার্মানির বিরুদ্ধে প্রথমে গোল করে এগিয়ে যাওয়ার পর ৩-১ গোলে হেরে যায় আর্জেন্টিনা। তারপর থেকে মঙ্গলবারের আগে পর্যন্ত কখনও বিশ্বকাপের ম্যাচ প্রথমে গোল করে এগিয়ে যাওয়ার পর হারেনি আর্জেন্টিনা। কিন্তু মঙ্গলবার সেটাই হল। কাতার বিশ্বকাপে ইতিহাস তৈরি করল সৌদি আরব। রেনার্ডের কোচিংয়ে বিশ্বকাপের নক-আউটে পৌঁছনোই এখন সৌদি ফুটবলারদের লক্ষ্য।

আরও পড়ুন-

প্রথমার্ধে ভাল পারফরম্যান্সে পর আত্মতুষ্টি, রক্ষণের দুর্বলতাই ডোবাল আর্জেন্টিনাকে

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার আর্জেন্টিনা-র, লজ্জায় মুখ ঢাকলেন অধিনায়ক মেসি

চিনে নিন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের ২ নায়ককে

 
Read more Articles on